Duck Like Dinosaur: অবাক ডাইনোসর জীবাশ্মের সন্ধান, শরীরটা হাঁসের মতো, বড় প্রাণী শিকারে ওস্তাদ

ন্যাটোভেনেটর পলিডোন্টাস (Natovenator Polydontus) সম্ভবত প্রথম কোনও ননবার্ড ডাইনোসর, যাদের শরীর আধুনিক ডাইভিং পাখিদের মতোই সুবিন্যস্ত। এই ধরনের জলজ ডাইনোসরগুলি অনেকটাই হাঁসের মতো দেখতে বলে জানিয়েছেন গবেষকরা।

Duck Like Dinosaur: অবাক ডাইনোসর জীবাশ্মের সন্ধান, শরীরটা হাঁসের মতো, বড় প্রাণী শিকারে ওস্তাদ
ঠিক এমনই দেখতে হাঁসের মতো ওই জলজ ডাইনোসরগুলি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 7:53 PM

Natovenator Polydontus: মঙ্গোলিয়ায় আবিষ্কৃত একটি ডাইনোসর জীবাশ্ম রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে। কারণ, তার মসৃণ শরীর এখনও পর্যন্ত ডাইনোসরের মধ্যে দেখা যায়নি। পাশাপাশি ওই জীবাশ্ম থেকে আরও একটা বিষয়ের প্রমাণ মিলেছে যে, কিছু এমন ডাইনোসরও ছিল যাদের অস্তিত্ব কেবলমাত্র জলের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

সায়েন্সনিউজ়ের একটি রিপোর্ট অনুযায়ী, ন্যাটোভেনেটর পলিডোন্টাস (Natovenator Polydontus) সম্ভবত প্রথম কোনও ননবার্ড ডাইনোসর, যাদের শরীর আধুনিক ডাইভিং পাখিদের মতোই সুবিন্যস্ত। গত 1 ডিসেম্বর কমিউনিকেশনস বায়োলজি (Communications Biology) শীর্ষক জার্নালে এমনই তথ্যের উল্লেখ করেছেন গবেষকরা। তাঁরা বলছেন, ন্যাটোভেনেটর এবং এই একই গোত্রীয় ডাইনোসররা সাঁতার কেটেই শিকার করত। প্রচলিত যে ধারণা ছিল এই ধরনের ডাইনোসররা শিকার করে না এবং জল বা সাঁতার কাটার সঙ্গে ডাইনোসরদের কোনও সম্পর্ক নেই— এই মতবাদকে সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছে গবেষকদের নতুন রিসার্চ।

ন্যাটোভেনেটর বা এই ধরনের জলজ ডাইনোসরগুলি অনেকটাই হাঁসের মতো দেখতে, আকারে এরা অনেক ছোট হত বলে জানিয়েছেন গবেষকরা। দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির ভার্টিব্রেট জীবাশ্মবিদ ইয়ং-নাম লি দাবি করেছেন, এই ন্যাটোভেনেটররাও সাঁতার কাটার সময় তাদের সম্মুখভাগ ব্যবহার করত, ঠিক যেভাবে হাঁসরা সাঁতার কাটে। তিনি আরও যোগ করে বলছেন, “আমরা মনে করছি, ন্যাটোভেনেটররা অগভীর জলে বাস করত এবং ছোট ছোট মাছ ধরে খেত।”

এই প্রথম যে গবেষকরা জলজ জীবনযাপনে অভ্যস্ত ননবার্ড ডাইনোসরের সন্ধান পেলেন, এমনটা নয়। বছরের পর বছর ধরে জীবাশ্মবিদরা বিতর্ক করে এসেছেন, স্পিনোসররা আদৌ জলজ শিকারী ছিল কি না। 2017 সালে গবেষকরা রিপোর্ট করেছিলেন যে, হালসকারাপ্টর (Halszkaraptor), যারা ন্যাটোভেনেটরের ঘনিষ্ঠ আত্মীয়, সেই তাদের জলজ পাখি এবং সরীসৃপগুলির সঙ্গে সাদৃশ্যপূর্ণ বৈশিষ্ট্যগুলি রয়েছে। যদিও বিজ্ঞানীরা তাদের শরীরের আকার অনুমান করতে পারেননি।

নতুন গবেষণায় লি এবং তাঁর সহকর্মীরা মঙ্গোলিয়ার হারমিন তসাভ জীবাশ্ম গঠন থেকে অত্যন্ত ভালভাবে সংরক্ষিত কঙ্কাল বিশ্লেষণ করেছেন। সেই কঙ্কালটি আপার ক্রিটেসিয়াস থেকে উদ্ধার করা পাথরে পাওয়া গিয়েছিল। পাথরটি প্রায় 66 মিলিয়ন থেকে 100 মিলিয়ন বছর আগের। গবেষণা দলটি জানিয়েছে, ন্যাটোভেনেটরের মাথার খুলি, দাঁত, ঘাড় এবং অঙ্গ-প্রত্যঙ্গগুলি হুবহু হালসকারাপ্টরের মতো।

শুধু তাই নয়। ন্যাটোভেনেটরের পাঁজরের দিকনির্দেশনা ইঙ্গিত করে যে, আধুনিক ওয়াটারফাউলগুলির (জলজ পাখি) মতো একটি স্ট্রিমলাইনড বডি ছিল। পাশাপাশি তাদের জলজ সরীসৃপের মতো একটি সংকুচিত এবং চ্যাপ্টা পাঁজরও ছিল বলে জানিয়েছেন গবেষকরা।

কলেজ পার্কের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভার্টিব্রেট জীবাশ্মবিদ টমাস হোল্টজ জুনিয়র বলেছেন, ন্যাটোভেনেটর এবং একটি হাঁস বা করমোরান্টের মধ্যে ঘনিষ্ঠ সাদৃশ্য হল সেই ঘটনা, যাকে অভিসারী বিবর্তন হিসেবে অভিহিত করা হয়। যদিও একজন সাঁতারু ন্যাটোভেনেটর কতটা শক্তিশালী হতে পারে, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। হোল্টজ় বলছেন, ডাইনোসরের অগ্রভাগগুলি যথেষ্ট ছোট এবং এর পিছনের অঙ্গগুলি একবারেই লুন পাখির মতো নয়।

শেষমেশ তিনি যোগ করলেন, “সুতরাং ন্যাটোভেনেটর সাঁতার কাটতে জানলেও তার বৈশিষ্ট্য মিঙ্ক (আধা জলজ স্তন্যপায়ী প্রাণী) লুন পাখির বৈশিষ্ট্যের মাঝামাঝি।”