Covid Misinformation: কোভিডের ভুল তথ্য যাঁরা বিশ্বাস করছেন, তাঁদেরই আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, দাবি সমীক্ষায়

কোভিড-১৯ সংক্রান্ত জ্ঞান নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। মোট ১৩টি প্রশ্ন রাখা হয়েছিল সেই সমীক্ষায়। সেগুলি সত্য নাকি মিথ্যা, তা বেছে নিতে বলা হয়েছিল সমীক্ষায় অংশগ্রহণকারীদের।

Covid Misinformation: কোভিডের ভুল তথ্য যাঁরা বিশ্বাস করছেন, তাঁদেরই আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, দাবি সমীক্ষায়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 8:58 PM

দেশে ফের ব্যাপক হারে বাড়তে শুরু করেছে করোনাভাইরাস। পশ্চিমবঙ্গেও কোভিডের পজিটিভিটি রেট কিছু কম নয়। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর এমনই পরিস্থিতিতে সাম্প্রতিকতম একটি রিপোর্ট নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন গবেষকরা। সেই রিপোর্টে দাবি করা হয়েছে, কোভিড-১৯ বা SARS-CoV-2 সম্পর্কে যাঁদের কাছে ভুল তথ্য রয়েছে বা এই ভাইরাস সম্পর্কে সঠিক তথ্যই নেই, তাঁদেরই এই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি।

পিএনএএস (PNAS) জার্নালে প্রকাশিত একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে। মার্কিন বাসিন্দাদের কোভিড-১৯ সংক্রান্ত জ্ঞান নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। মোট ১৩টি প্রশ্ন রাখা হয়েছিল সেই সমীক্ষায়। সেগুলি সত্য নাকি মিথ্যা, তা বেছে নিতে বলা হয়েছিল সমীক্ষায় অংশগ্রহণকারীদের। ২০২০ সালের মে মাস নাগাদ এই সমীক্ষা চালানো হয়েছিল।

প্রশ্নমালায় ছিল কিছু বেসিক এবং বেশির ভাগের জ্ঞাত এমনই কিছু প্রশ্ন। তার মধ্যে একটি ছিল, ‘যাঁরা কোভিড-১৯ আক্রান্ত, তাঁদের কোনও লক্ষণ দেখা যায় না’। আর একটি প্রশ্ন ছিল, ‘আমি কোভিড আক্রান্ত হলে, শরীরে ক্লোরিন স্প্রে করলেই ঠিক হয়ে যাবে’। এই সব প্রশ্নের পাশে ট্রু/ফলস বক্স করে দেওয়া হয়েছিল। আর তাতেই টিক মার্ক দিতে হচ্ছিল সমীক্ষায় অংশগ্রহণকারীদের। অতিমারি সম্পর্কে উপলব্ধি, সরকারের প্রতি বিশ্বাস, বিজ্ঞান এবং বিজ্ঞানীদের প্রতি বিশ্বাস এবং সেই সঙ্গেই আবার ষড়যন্ত্র তত্ত্বের চিন্তাভাবনার মতো আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও সমীক্ষায় অংশগ্রহণকারীদের অ্যাসেসমেন্ট করা হয়েছিল।

চার মাস পরে সমীক্ষায় অংশগ্রহণকারী সেই ২,১২০ জনকেই আবার যোগাযোগ করা হয়। তাঁদের জিজ্ঞেস করা হয় যে, তাঁরা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন কি না, আর হলেও করোনাভাইরাস তাঁদের কাহিল করেছিল কি না? ২,১২০ জনের মধ্যে ৩৪৮ জনই জানিয়েছেন যে, তাঁরা কোভিড আক্রান্ত হয়েছিলেন এবং বেশির ভাগেরই শরীর খুব খারাপ হয়েছিল। আরও বিশ্লেষণের পরে গবেষকরা দেখতে পেয়েছেন যে, এই ৩৪৮ জনের বেশির ভাগই নভেল করোনভাইরাস সম্পর্কে খুবই কম জানতেন। অন্তত সমীক্ষায় তেমনই ধরা পড়েছিল।

রিপোর্টটি প্রকাশ করেছে সাইপোস্ট (PsyPost) নামক একটি সংবাদমাধ্যম। ওহিও স্টেট ইউনিভার্সিটির সাইকোলজি ডিপার্টমেন্টের অধ্যক্ষ এই গবেষণাটি করেছিলেন। সাইপোস্টকে দেওয়া একটি সাক্ষাৎকারে রাসেল এইচ ফাজ়িও নামের সেই গবেষক দাবি করেছেন, “এই গবেষণা থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে। তবে তাদের মধ্যে উল্লেখযোগ্য হল, কোভিড-১৯ সংক্রান্ত ভুল তথ্য মানুষকে ভুল পথে চালিত করে এবং তার ফলে তাঁদেরই এই ভাইরাসের দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে সবথেকে বেশি। আমরা করোনাভাইরাস সম্পর্কিত একটি সংক্ষিপ্ত কুইজও পরিচালনা করেছি। আর এখান থেকেই আমরা একটা বিষয়ে পরিষ্কার হয়ে গিয়েছি, সঠিক জ্ঞানের অধিকারীদের কোভিড-১৯ দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা অনেক কম।”

তিনি আরও যোগ করে বলছেন, “করোনাভাইরাস সম্পর্কে মানুষের যে ভুল ধারণা রয়েছে, তা সর্বাগ্রে ঠিক করা দরকার। কোভিড সম্পর্কে মানুষের সঠিক জ্ঞান এই ভাইরাসে সংক্রামিত হওয়ার সম্ভাবনার পরিবর্তন করতে পারে কি না, তাও একবার পরীক্ষা করে দেখা উচিত।”

আরও পড়ুন: আমেরিকা নয়, উত্তরপ্রদেশের প্রত্যন্ত গ্রামের সরকারি স্কুলের এই অ্যাস্ট্রোনমি ল্যাব নজর কাড়ছে সারা বিশ্বের

আরও পড়ুন: টাকে চুল গজাতে টেকনিক্যাল সমাধান, মাইক্রোনিডল প্যাচের তত্ত্বে তাজ্জব করলেন বিজ্ঞানীরা!

আরও পড়ুন: এসে গেল বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভেগান বার্গার, তৈরি হল মাত্র ৬ মিনিটে