চালু হয়নি নতুন ফিচার, তবুও ওয়েব হোয়াটসঅ্যাপে করা যাচ্ছে ভিডিও কল, কীভাবে?

শোনা যাচ্ছে, খুব দ্রুত ওয়েব হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে ভিডিও কলের পরিষেবা

চালু হয়নি নতুন ফিচার, তবুও ওয়েব হোয়াটসঅ্যাপে করা যাচ্ছে ভিডিও কল, কীভাবে?
এখনও হোয়াটসঅ্যাপের ওয়েব ভারসানে ভিডিও কলের ফিচার চালু হয়নি। এদিকে চলছে ফোন।
Follow Us:
| Updated on: Dec 12, 2020 | 5:19 PM

হোয়াটসঅ্যাপের মোবাইল ভারসানে ভিডিও কলের সুবিধে তো অনেকদিন ধরেই রয়েছে। কিন্তু এ বছর করোনার কারণে যখন অফিসিয়াল কাজের অনেকটাই ভার্চুয়াল মাধ্যমে হচ্ছে তখন ওয়েব হোয়াটসঅ্যাপেও ভিডিও কলের প্রয়োজনীয়তা বুঝতে পারছেন ব্যবহারকারীরা। যদিও এখন হোয়াটসঅ্যাপের ওয়েব ভারসানে ভিডিও কলের ফিচার চালু হয়নি। তবে শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি এই পরিষেবা চালু হতে চলেছে। এমনকি টেস্টিংয়ের প্রক্রিয়াও শুরু করে দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

তবে হোয়াটসঅ্যাপের বন্ধুদের মেসেঞ্জার রুমে অ্যাড করে অনায়াসে ভিডিও কল করার সুবিধে রয়েছে। সাধারণত হোয়াটসঅ্যাপের মোবাইল ভারসানে ৮ জনকে একসঙ্গে ভিডিও কলে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়। তবে মেসেঞ্জার রুমের সাহায্যে ভিডিও কল করলে অন্তত ৫০ জনকে অনুমতি দেওয়া হয়।

আরও পড়ুন- গুগল পে থেকে গিফট কার্ড কিনতে পারবেন ভারতের ইউজাররা, জেনে নিন নতুন নিয়ম

আপাতত মেসেঞ্জার রুমের সাহায্যে ওয়েব হোয়াটসঅ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপের বন্ধুদের সঙ্গে এখন ভিডিও কল করার সুবিধে রয়েছে। এক্ষেত্রে ফেসবুকে লগ ইন করারও প্রয়োজন হয় না।

কীভাবে করবেন ভিডিও কল

১। প্রথমে ডেস্কটপ বা ল্যাপটপে ওয়েব হোয়াটসঅ্যাপ খুলে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

২। এরপর বাঁদিকের কোণে একটি ‘তিন ডটের’ অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে অপশন আসবে ‘ক্রিয়েট এ রুম’।

৩। ওই অপশনে ক্লিক করার পর ‘কন্টিনিউ ইন মেসেঞ্জার’ নামে নতুন অপশন আসবে। ফেসবুক অ্যাকাউন্ট যদি খোলা থাকে তাহলে আপনার নাম দিয়ে ফেসবুকই একটি রুম তৈরি করে দেবে। আলাদা করে লগ-ইন করার প্রয়োজন হবে না।

৪। এরপর তৈরি হওয়া রুমের বন্ধুদের সঙ্গে ভিডিও কলের লিঙ্ক শেয়ার করে দিলেই আপনার পছন্দের সঙ্গীদের সঙ্গে ভিডিও কল করতে পারবেন আপনি। বন্ধুদের গ্রুপ বা আত্মীয়স্বজনের সঙ্গে জমে যাবে আড্ডা।

৫। শুধু মনে রাখতে হবে যিনি ভিডিও কল হোস্ট করবেন তাঁকে লগ-ইন ডিটেলস দিতে হবে। বাকিদের মধ্যে কারও যদি ফেসবুকে অ্যাকাউন্টও না থাকে তাতেও কোনও সমস্যা নেই।

৬। ডেস্কটপ, ল্যাপটপ কিংবা মোবাইল সবেতেই এই পরিষেবা পাওয়া যাবে। একসঙ্গে ৫০ জন হোয়াটসঅ্যাপের সঙ্গীকে নিয়ে ভিডিও কল করতে পারবেন ইউজাররা।