Amazon Snake Cat: সাপের মতো দেখতে বিড়ালের ছবি ভাইরাল, সত্যিই কি তার অস্তিত্ব আছে?

Serpens Catus Fact Check: একটি অদ্ভুত প্রাণীর ছবি নেটমাধ্যমে এক প্রকার ঝড় তুলছে। দাবি করা হচ্ছে, এক প্রকারের বিড়াল, নাম সার্পেনস ক্যাটাস। অনেকে আবার এই প্রাণীটিকে অ্যামাজন স্নেক ক্যাট-ও বলে থাকেন। কিন্তু সত্যিই কি এমন কোনও প্রাণী আছে?

Amazon Snake Cat: সাপের মতো দেখতে বিড়ালের ছবি ভাইরাল, সত্যিই কি তার অস্তিত্ব আছে?
এ আবার কেমন বিড়াল?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 7:57 PM

Serpens Catus: প্রায়শই ইন্টারনেটে কিছু আশ্চর্য প্রাণীর ছবি ঝড় তোলে। এই পৃথিবীর অনন্য সুন্দর প্রকৃতিতে যে কত ভিন্ন রকমের প্রাণী আছে, তা একজনের পক্ষে কখনই জানা সম্ভব নয়। তাই, অদ্ভুত কিছু প্রাণীর ছবি প্রকাশ্যে এলে তা ভাইরাল (Viral) হতে এক মুহূর্তও সময় লাগে না। তবে সোশ্যাল মিডিয়ায় এই ভাইরালের রমরমার সময় সবকিছু তো আর বিশ্বাস করা যায় না। তাই কিছু সময় ভাইরাল হওয়া ছবির সত্যতা যাচাইয়েরও প্রয়োজন পড়ে। সম্প্রতি একটি অদ্ভুত প্রাণীর ছবি নেটমাধ্যমে এক প্রকার ঝড় তুলছে। দাবি করা হচ্ছে, এক প্রকারের বিড়াল, নাম সার্পেনস ক্যাটাস (Serpens Catus)। অনেকে আবার এই প্রাণীটিকে অ্যামাজন স্নেক ক্যাট (Amazon Snake Cat)-ও বলেন। টিকটক থেকে শুরু করে টুইটার-সহ অন্যান্য বিভিন্ন প্ল্যাটফর্মে সেই ছবিটি খুব ভাইরাল হয়েছে।

টুইটারে জেফ কামারা নামের এক ব্যবহারকারী ছবিটি টুইট করেছেন। ওই প্রাণীটির সারা শরীরের ছবি তিনি শেয়ার করেননি। দেখিয়েছেন, বিড়ালটির মুখ ও তার গলা এবং দেহের সামান্য কিছুটা অংশ। ছবির ক্যাপশনে জেফ লিখছেন, “সার্পেনস ক্যাটাস হল পৃথিবীর বিরলতম প্রজাতির বিড়ালজাতীয় একটি প্রাণী। এদের বসবাস মূলত অ্যামাজনের রেইনফরেস্ট অঞ্চলে, যেখানে পৌঁছনো সত্যিই কঠিন। তাই, তাদের নিয়ে রিসার্চও খুব কম হয়েছে এত দিনে। 2020 সালে এই ধরনের স্নেক ক্যাটের ছবি প্রথম প্রকাশ্যে আসে। এদের ওজন চারটি পাথরের ওজনের সমান।”

টুইটারে বহু ব্যবহারকারী এই ছবিতে তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন। অনেকেই জানিয়েছেন যে, বাস্তবে এই ধরনের কোনও বিড়াল নেই। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, “এটা একটা ভুয়ো ছবি। এমন কোনও প্রাণী এই পৃথিবীতে নেই।”

সত্যিই কি সার্পেনস ক্যাটাস বলে কিছু আছে?

এই অ্যামাজ়ন স্নেক ক্যাট বা সার্পেনস ক্যাটাসের ছবিটি এতটাই ভাইরাল হয়েছে যে, তা প্রাণীবিদদের কাছে পৌঁছতে খুব একটা বেশি সময় লাগেনি। আসলে এই অদ্ভুত প্রাণীটির রং ও প্যাটার্নের সঙ্গে অনেকাংশেই মিল খুঁজে পাওয়া গিয়েছে ইপটিলিয়ান বোইগা ডেনড্রোফিলার। প্রাণীবিদরা জানিয়েছেন, সার্পেনস ক্যাটাস বলে কোনও প্রাণীর সন্ধান এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তাঁদের দাবি, এই ধরনের বিড়ালের অস্তিত্বকে সমর্থন করে এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি।

দক্ষিণ আমেরিকার এমন অনেক বিড়ালের প্রজাতি রয়েছে, যাদের অ্যামাজ়ন রেইনফরেস্টে পাওয়া যায়। কিন্তু এমনতর নিয়ন-হলুদ স্ট্রাইপের কোনও বিড়ালকে দেখা যায়নি। বোইগা ডেনড্রোফিলা হল একমাত্র প্রাণী, যাদের শরীরে এই একই ধরনের প্যাটার্ন রয়েছে। তারা আসলে কলুব্রিডে নামক রিয়ার ফ্যাংড বিষাক্ত সাপের একটি প্রজাতি। এদের বাসস্থান ছিল দক্ষিণ-পূর্ব এশিয়ায়, কিন্তু এখন তাদের অস্তিত্ব সংকটে।