মহাকালেশ্বর থেকে স্ট্যাচু অফ ইউনিটি, বাংলার পর্যটকদের জন্য আস্থা স্পেশাল ট্রেন আনল রেল

Aastha Circuit Special: ভ্রমণপিপাসুদের জন্য সুখবর। এবার ধর্মীয় স্থান দর্শনের জন্য বিশেষ ট্রেন চালাতে চলেছে পূর্ব রেল (Eeastern Rail)। নাম দুর্গাপুর-দ্বারকা আস্থা স্পেশাল ট্রেন। আগামী ৬ সেপ্টেম্বর দুর্গাপুর থেকে রওনা দেবে আইআরসিটিসি (IRCTC)-র এই বিশেষ ট্রেন।

মহাকালেশ্বর থেকে স্ট্যাচু অফ ইউনিটি, বাংলার পর্যটকদের জন্য আস্থা স্পেশাল ট্রেন আনল রেল
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 12:03 AM

স্বর্ণেন্দু দাস: ভ্রমণপিপাসুদের জন্য সুখবর। এবার ধর্মীয় স্থান দর্শনের জন্য বিশেষ ট্রেন চালাতে চলেছে পূর্ব রেল (Eeastern Rail)। নাম দুর্গাপুর-দ্বারকা আস্থা স্পেশাল ট্রেন। আগামী ৬ সেপ্টেম্বর দুর্গাপুর থেকে রওনা দেবে আইআরসিটিসি (IRCTC)-র এই বিশেষ ট্রেন। দেশের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ধর্মীয় এবং দর্শনীয় স্থান ছুঁয়ে যাবে এই বিশেষ ট্রেন। বিশেষ বিশেষ ধর্মীয় স্থানগুলিকে চিহ্নিত করে আস্থা স্পেশাল ট্রেনের রুট-ও নির্ধারিত করা হয়ে গিয়েছে। জেলে নিন কোথায় কোথায় যাবে এই ট্রেন, কেমন

পূর্ব রেলের আধিকারিকরা জানিয়েছেন, মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গ, ওমকারেশ্বর, সোমনাথ মন্দির, দ্বারকা, নাগেশ্বর, ত্র্যম্বকেশ্বর, কাশী বিশ্বনাথ, শিরডি, শনি-শিঙ্গাপুর, স্ট্যাচু অফ ইউনিটি-র মতো ধর্মীয় এবং দর্শনীয় স্থান ছুঁয়ে যাবে এই ট্রেন। মোট ১২ রাত এবং ১৩ দিনের এই ট্রেন যাত্রার মাথাপিছু খরচ হবে ১২ হাজার ২৮৫ টাকা বলে রেল সূত্রে খবর।

কী কী ব্যবস্থা থাকছে এই স্পেশাল ট্রেনে? স্পেশাল ট্রেন যাত্রায় সকাল, দুপুর এবং রাতে রেলের পক্ষ থেকে থাকবে খাবারের ব্যবস্থা। স্টেশন থেকে থাকবে নন এসি বাস। সেখান থেকে দর্শনীয় স্থানে ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। তাছাড়া প্রতিটি যাত্রীর জন্য থাকছে বিশেষ বিমার ব্যবস্থা।

কোন স্টেশনে মিলবে দুর্গাপুর-দ্বারকা আস্থা স্পেশাল ট্রেন?

দুর্গাপুর, আসানসোল এবং চিত্তরঞ্জন থেকে ওঠা যাবে দুর্গাপুর-দ্বারকা আস্থা স্পেশাল ট্রেনে। এছাড়া জামতারা, দুমকা, ভাগলপুর, পাটনা এবং দীনদয়াল উপাধ্যায় স্টেশন-সহ বেশ কয়েকটি স্টেশন থেকে এই ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা।

প্রসঙ্গত, দেশের গুরুত্বপূর্ণ দর্শনীয় এবং ধর্মীয় স্থান গুলিকে একসূত্রে বাঁধার জন্য আস্থা স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত বেশ কয়েক বছর আগেই নেয় ভারতীয় রেল। সেইমতো এবার দুর্গাপুর থেকে ছাড়বে এই বিশেষ ভ্রমণ ট্রেন।

দেশের গুরুত্বপূর্ণ দর্শনীয় এবং ধর্মীয় স্থান গুলিকে একসূত্রে বাঁধার জন্য আস্থা স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত বেশ কয়েক বছর আগেই নেয় ভারতীয় রেল। সেইমতো এবার দুর্গাপুর থেকে ছাড়বে এই বিশেষ ভ্রমণ ট্রেন। এদিকে নতুন করে দার্জিলিংয়ে ফের চালু হচ্ছে টয় ট্রেন (Toy Train)। ঘুম থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে ঘুম, সারাদিনে মোট ৬টি টয়ট্রেন চলবে। তারমধ্যে ৪টি স্টিম ইঞ্জিন ও ২টি ডিজেল ইঞ্জিন। এছাড়াও, দার্জিলং থেকে নিউ জলপাইগুড়ি ও নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত রেল পরিষেবা চালু হয়েছে ২৫ অগস্ট থেকে।

অন্যদিকে, পুজার আগে শুরু হয়ে গিয়েছে শিলিগুড়ি জংশন ও রংটংয়ের মধ্যে ‘জঙ্গল টি সাফারি’ (North Bengal Jungle Tea Safari)। পর্যটকদের টানতে থাকছে ভিস্টাডোম কোচও। সবুজে মোড়া চা বাগান, জঙ্গলের অপরূপ সৌন্দর্য্য উপভোগ করতে আপ ও ডাউন মিলিয়ে সেই ২ ঘন্টার ট্রিপের টিকিটের চাহিদা তুঙ্গে। দার্জিলিং ও ঘুমের মধ্যে মোট ১২টি জয় রাইড পরিষেবা চালু করেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। তার পর  যোগ হয়েছে জঙ্গল টি সাফারি। টয় ট্রেনকে ঘিরে উত্তরের পর্যটনের বিকাশে একাধিক নয়া পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে রেল। এবার তাতে সংযুক্তি পূর্ব রেলের স্পেশাল আস্থা স্পেশাল ট্রেন। আরও পড়ুন: কম খরচে যাঁরা মদ পান করেন, তাঁদের জন্য দুঃসংবাদ!