Tea garden in Alipurduar: আশ্বাস দিয়েছিলেন অভিষেক, অবশেষে খুলছে ডুয়ার্সের কোহিনুর চা বাগান

Tea garden in Alipurduar: এদিকে দীর্ঘদিন কাজ না থাকায় ইতিমধ্যেই আবার অনেক শ্রমিকই ভিন রাজ্যে কাজের সন্ধানে চলে গিয়েছেন। তবে অনেকেই থেকে গিয়েছিলেন এ রাজ্যে। ফের চা বাগান খোলায় খুশির হাওয়া সকলের মনেই।

Tea garden in Alipurduar: আশ্বাস দিয়েছিলেন অভিষেক, অবশেষে খুলছে ডুয়ার্সের কোহিনুর চা বাগান
ডুয়ার্সে খুলছে বন্ধ চা বাগান
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 8:54 PM

আলিপুরদুয়ার: বন্ধ ছিল ৬ মাসের বেশি সময়। কীভাবে দিন চলবে তা ভেবেই মাথায় হাত পড়েছিল শ্রমিকদের। অবশেষে ৬ মাস বন্ধ থাকার পর মেরিকো সংস্থার হাত ধরে শুক্রবার আলিপুরদুয়ারে (Alipurduar) খুলল কোহিনুর চা বাগান। খুশির হাওয়া শ্রমিক মহলে। এই চাবাগান খোলার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhisekh Banerjee)। তাঁর নির্দেশেই এই বাগান খুলতে উদ্যেগী হন তৃণমূলের জেলা সভাপতি প্রকাশ চিক বড়াইক। আলিপুরদুয়ার এসে তিনি ওই বাগান খোলার কথা দিয়ে গিয়েছিলেন।

প্রসঙ্গত, কিছুদিন আগে আলিপুরদুয়ারের বারোবিশায়, তৃণমূলে নবজোয়ার কর্মসূচিতে এসে জনসভায় বন্ধ চা-বাগান শ্রমিকদের এই খুশির বার্তা দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দেন ফের খুলবে এই চা বাগান। অগ্রিমও দেওয়া হবে শ্রমিকদের।  তখনই ঠিক হয়ে গিয়েছিল আগামী ৭ মে কোহিনুর চা-বাগানের দায়িত্ব নিজেদের হাতে তুলে নেবে মেরিকো অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড। প্রসঙ্গত, কোহিনুর চা-বাগান খোলা নিয়ে ইতিমধ্যেই জেলাশাসকের দফতরে এক বৈঠকও হয়। সেখানে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়। বাগান খোলার পর শ্রমিকদের যে মজুরি বাকি রয়ে গিয়েছে, সেই বকেয়া পারিশ্রমিকের বেশিরভাগটাই মিটিয়ে দেবেন মালিক। ঠিক হয়েছিল এমনই। 

এদিকে দীর্ঘদিন কাজ না থাকায় ইতিমধ্যেই আবার অনেক শ্রমিকই ভিন রাজ্যে কাজের সন্ধানে চলে গিয়েছেন। তবে অনেকেই থেকে গিয়েছিলেন এ রাজ্যে। বাগান খোলা নিয়ে গড়িমসি হওয়ায় স্বাভাবিক ভাবেই এতদিন উৎকণ্টায় ছিলেন শ্রমিকরা। বাগানে কাজ করতেন প্রায় হাজার খানেক শ্রমিক। অবশেষে ফের বাগান খুলতে চলায় হাসি ফুটেছে তাঁদের পরিবারে। সোমবার থেকে পাতা তোলা থেকে বাগানের যাবতীয় কাজ শুরু হবে বলে মেরিকো সংস্থা জানিয়েছে। এদিন এই উপলক্ষে একটি অনুষ্ঠানও হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী বুলু চিক বড়াইক, এনবিএসটিসি-র চেয়ারম্যান পার্থপ্রতিম রায়, বিধায়ক সুমন কাঞ্জিলাল, তৃণমূলের জেলা সভাপতি প্রকাশ চিক বড়াইক। এ ব্যাপারে মন্ত্রী বুলু চিক বড়াইক বলেন, “মেরিকোর হাত ধরে বাগান খুলল।এই সংস্থার আর ও ১২ টি বাগান রয়েছে। বাগান চলবে। একদিনে সব সমস্যা সমাধান হবে না। ধীরে ধীরে শ্রমিকদের পাওনা মিটিয়ে দেওয়া হবে।”