Alipurduar: নেই রান্নার লোক, অঙ্গনওয়ারি থেকে দেওয়া হচ্ছে কাঁচা ডিম! ক্ষুব্ধ অভিভাবকরা

Alipurduar: কেন রান্না হচ্ছে না? কেন আসছে না হেল্পার? বর্তমানে এ প্রশ্ন তুলেই বিক্ষোভে সামিল হয়েছেন গ্রামবাসীরা।

Alipurduar: নেই রান্নার লোক, অঙ্গনওয়ারি থেকে দেওয়া হচ্ছে কাঁচা ডিম! ক্ষুব্ধ অভিভাবকরা
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 11, 2022 | 8:20 AM

আলিপুরদুয়ার: রান্না লোক নেই। তাই অঙ্গনওয়ারি(Anganwadi) থেকে অভিভাবকদের দেওয়া হচ্ছে কাঁচা ডিম। তাতেই ক্ষোভ বাড়ছে অভিভাবকদের মধ্যে। অভিযোগ, আলিপুরদুয়ার (Alipurduar) জেলাজুড়ে চলছে এরকমই অনিয়ম। অভিযোগ, অনেক অঙ্গনওয়াড়ি কেন্দ্রে নিয়মিত যান না হেল্পাররা। ফলে রান্না হচ্ছে না অঙ্গনওয়ারি কেন্দ্রগুলিতে। অভিযোগ, এ নিয়ে অভিভাবকরদের মধ্যে ক্ষোভের সঞ্চার হলেও তা নিয়ে কোনও হেলদোল নেই প্রশাসনের। অভিযোগ, অপচয় হচ্ছে আইসিডিএস বা সুসংহত শিশু বিকাশ প্রকল্পের লক্ষ লক্ষ টাকা। কিন্তু, যাঁদের জন্য এই প্রকল্প অর্থাৎ শিশুরাই বঞ্চিত হচ্ছে প্রকল্পের সুবিধা থেকে। 

অভিযোগ, এই চিত্র প্রায়শই দেখা যাচ্ছে আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের উত্তর বাইরাগুড়ি গ্রামে ১০৫ নম্বর অঙ্গনওয়াড়ী কেন্দ্র। এখানে বেশকিছু দিন ধরে বন্ধ রয়েছে রান্নার কাজ। অভিভাবকদের হাতে তুলে দেওয়া হচ্ছে কাঁচা ডিম। কেন রান্না হচ্ছে না? কেন আসছে না হেল্পার? বর্তমানে এ প্রশ্ন তুলেই বিক্ষোভে সামিল হয়েছেন গ্রামবাসীরা। যদিও এ বিষয়ে অঙ্গনওয়ারি কর্মী মুক্তি সাধ্য বলেন, “যেখানে রান্না হয়।চাল ফুটো। জল পড়ে। হেল্পারের বাড়িতে তাই রান্না হত। আজ হেল্পার নেই। তাই রান্না হয়নি।” ঘটনা প্রসঙ্গে অভিভাবক নমিতা রায় বলেন, “শুধু কাঁচা ডিম পেয়েছি। রান্না তো প্রায় দিনই হয় না। চাল-ডালও কিছু পাইনা আমরা। আর রান্না হলেও যেখানে রান্না হয় সে রান্না বাচ্চাদের খাওয়ানো যাবে না। কারণ ওখানে কুকুর থাকে। যে হাঁড়িতে রান্না করা হয় তাও নোংরা করে রাখে কুকুরের দল।”

এই খবরটিও পড়ুন

যদিও এ ব্যাপারে ডিস্ট্রিক্ট প্ল্যানিং অফিসার ধনপতি বর্মনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমি বাইরে। দেখা হলে কথা হবে।” প্রসঙ্গত, আলিপুরদুয়ারে ৩২০৪ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। প্রতিটা কেন্দ্রেই দুজন করে কর্মী রয়েছেন। অভিযোগ, অনেক কেন্দ্রই ধুঁকছে কর্মীর অভাবে। অথচ সুসংহত শিশু বিকাশ প্রকল্পের নামে হচ্ছে সরকারি টাকা। কিন্তু, তারপরেও পরিষেবা পাচ্ছে না শিশুরা। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla