Bankura: ট্রাকে করে দামি যন্ত্রাংশ পাচার? কালিদাসপুর কোলিয়ারিতে বিক্ষোভ ইউনিয়নের

Bankura: কর্মী সংগঠনের অভিযোগ, ভাঙাচোরার আড়ালে কোলিয়ারির দামি যন্ত্রাংশও পাচার করা হচ্ছিল। এরপর শুক্রবার বিকেলে ফের তাঁরা ওই কোলিয়ারির এজেন্টের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান।

Bankura: ট্রাকে করে দামি যন্ত্রাংশ পাচার? কালিদাসপুর কোলিয়ারিতে বিক্ষোভ ইউনিয়নের
কোলিয়ারিতে বিক্ষোভ কর্মী সংগঠনের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 8:08 PM

বাঁকুড়া : ভাঙাচোরা এবং বাতিল হয়ে যাওয়া যন্ত্রপাতি অন্যত্র পাঠানো হচ্ছিল। আর সেই ভাঙাচোরা যন্ত্রপাতি সরানোর আড়ালেই নাকি পাচার করা হচ্ছিল দামী যন্ত্রাংশ। এমনই অভিযোগ উঠেছে বাঁকুড়ার কালিদাসপুর কোলিয়ারিতে। অভিযোগ তুলে কোলিয়ারি এজেন্টের অফিস ঘিরে বিক্ষোভ প্রদর্শন করেন কোলিয়ারির শ্রমিক ইউনিয়নের নেতারা। গোটা ঘটনায় কোলিয়ারি কর্তৃপক্ষেরও মদত রয়েছে বলে অভিযোগ তুলেছেন তাঁরা। জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেলে কালিদাসপুর কোলিয়ারিতে একটি বারো চাকার লরিতে করে বাতিল হয়ে যাওয়া যন্ত্রপাতি অন্যত্র পাঠানো হচ্ছিল। সেই সময়েই ওই কোলিয়ারির কর্মী সংগঠনের নেতারা সেখানে এসে ভিড় করেন। লরিটিকে আটকে সিআইএসএফ-কে খবর দেন তাঁরা। কর্মী সংগঠনের অভিযোগ, ভাঙাচোরার আড়ালে কোলিয়ারির দামি যন্ত্রাংশও পাচার করা হচ্ছিল। এরপর শুক্রবার বিকেলে ফের তাঁরা ওই কোলিয়ারির এজেন্টের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান।

বিএমএস নেতা অরূপ মণ্ডল বলেন, “নিরাপত্তারক্ষীরাই গাড়িটিকে আটক করে রেখেছিলেন। বেআইনিভাবে কিছু জিনিস সেখানে তোলা হয়েছিল। তবে কী তোলা হয়েছিল, তা আমরা দেখিনি। শুনছি, এই গাড়িটিতে পাম্প এবং আরও কিছু উন্নতমানের জিনিসপত্র তোলা হচ্ছিল। সিআইএসএফ গাড়িটির থেকে বৈধ কোনও কাগজপত্র পায়নি। এজেন্টের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনিও কোনও সদুত্তর দেননি। আমরা তাঁকে অনুরোধ করেছিলাম, বিষয়টি এসে দেখে যাওয়ার জন্য। কিন্ত তিনি তাতে কোনও কর্ণপাত করেননি। ব্যাকডোর দিয়ে জিনিসগুলিকে এখান থেকে পাচার করা হচ্ছিল বলে আমরা মনে করি। কোলিয়ারি কর্তৃপক্ষের মদত ছাড়া এ জিনিস হতে পারে না।”

কোলিয়ারির নিরাপত্তারক্ষী জানিয়েছেন, গাড়িটিতে পাম্প লোড করা হয়েছিল। তবে তিনি পাম্পটি নামানোর জন্য বলছিলেন। কিন্তু লরিটি থেকে পাম্পটি নামাতে রাজি না হলে, তিনি ট্রাক লোড করা বন্ধ করে দেন। কিন্তু লরিতে কোনও দামি যন্ত্রাংশ ছিল না বলেই জানিয়েছেন ওই নিরাপত্তারক্ষী। নিরাপত্তারক্ষীর বক্তব্য, ওই পাম্পটি অনেকদিনের পুরনো এবং বহুদিন ধরে পড়েছিল।

সিআইএসএফের আধিকারিক জানিয়েছেন, “এই গাড়িটি গতকাল সন্ধেয় লোড করা হয়েছিল। আমাদের কাছে কোনও তথ্য ছিল না। বলা হচ্ছে, গাড়িটির মধ্যে ফেলে দেওয়া জিনিসপত্র রয়েছে। তবে যা আছে, তা গাড়ির মধ্যেই আছে। আমাদের জানানো হয়নি ভিতরে কী রয়েছে।” কালিদাসপুর কোলিয়ারির এজেন্ট জি সি রাউত এই বিষয়ে জানিয়েছেন, “গাড়িতে কী ছিল তা আমি জানি না। গাড়িতে কী তোলা হচ্ছে, তা দেখা নিরাপত্তারক্ষীদের দায়িত্ব।”