Bankura Medical College: ভোটের আগে বাঁকুড়া মেডিক্যাল কলেজে চালু সুপার স্পেশালিটি ব্লক, উঠছে প্রশ্ন!

Medical: নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন তৈরি ও চিকিৎসা সরঞ্জাম বসানোর কাজ শেষ হলেও নানা জটিলতায় চালু হয়নি চিকিৎসা পরিষেবা।

Bankura Medical College: ভোটের আগে বাঁকুড়া মেডিক্যাল কলেজে চালু সুপার স্পেশালিটি ব্লক, উঠছে প্রশ্ন!
বাঁকুড়া মেডিক্যাল কলেজ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 2:01 PM

বাঁকুড়া: দীর্ঘ টালবাহানার পর শুরু হল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের সুপার স্পেশালিটি ব্লক (Super Specialty Block) । আনুষ্ঠানিকভাবে চালু হল আউটডোর পরিষেবা। ভোটের মুখে সেই পরিষেবা চালু হতেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ২০১৪-তেই পৃথক সুপার স্পেশালিটি ব্লক তৈরির উদ্যোগ নেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন তৈরি ও চিকিৎসা সরঞ্জাম বসানোর কাজ শেষ হলেও নানা জটিলতায় চালু হয়নি চিকিৎসা পরিষেবা। ভোটের মুখে পরিষেবা শুরু হওয়ায় তার কৃতিত্ব নিয়ে শুরু রাজনৈতিক তরজা।

নয় তলার হাসপাতালের বিশাল ভবনে এই সুপার স্পেশালিটি ব্লক (Super Specialty Block) তৈরি হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে খবর, আপাতত সুপার স্পেশালিটি ব্লকে কার্ডিয়ো থোরাসিক ভাসকুলার সার্জারি, কার্ডিওলজি, নিউরো মেডিসিন, নিউরো সার্জারি, নেফ্রলজি, পেডিয়াট্রিক সার্জারি এবং প্লাস্টিক সার্জারি বিভাগের আউটডোর চিকিৎসা পরিষেবা পাবেন সাধারণ মানুষ।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, আপাতত ওই বিভাগগুলির আউটডোর পরিষেবা চালু হলেও প্রয়োজনীয় চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী পাওয়া গেলে ইনডোর পরিষেবাও চালু হয়ে যাবে।

২০১৪ সালে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে পৃথক একটি সুপার স্পেশালিটি ব্লক তৈরির উদ্যোগ নেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন তৈরি ও চিকিৎসা সরঞ্জাম বসানোর কাজ শেষ হলেও কেন্দ্র রাজ্য টানাপোড়েনের জেরে নতুন ব্লক চালু করা যায়নি। এ বার পুরভোটের ঠিক আগেভাগেই  সেই ব্লক চালু হওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিজেপি (BJP) সাংসদ ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, “কেন্দ্রীয় সরকারের বিপুল টাকা খরচে এই সুপার স্পেশালিটি ব্লক তৈরী হয়েছে।  দীর্ঘ সাত বছর ধরে এই ব্লকে চিকিৎসা পরিষেবা চালু না হওয়ার জন্য রাজ্য সরকার দায়ী।”

অন্য দিকে, তালড্যাংরার তৃণমূল (TMC_ বিধায়ক অরূপ চক্রবর্তী বলেন, “এই ব্লকের যাবতীয় কৃতিত্ব রাজ্য সরকারের। এর সাথে কেন্দ্রের সরকার বা শিক্ষা প্রতিমন্ত্রীর কোনো সম্পর্ক নেই। এই ব্লক যখন তৈরী শুরু হয় তখন আজকের শিক্ষা মন্ত্রী সাংসদই ছিলেন না।” সুপার স্পেশালিটি ব্লক নিয়ে রাজনৈতিক তরজা যতই চলুক না কেন দেরিতে হলেও এই ব্লকে স্বাস্থ্য পরিষেবা চালু হওয়ায় খুশি সাধারণ মানুষ।

আরও পড়ুন: Naihati Shoot Out: এক মুহূর্তের জন্য গুলিটা বুকে এসে লাগেনি, কোনওরকমে প্রাণে বাঁচলেও বোমাবাজির ‘শিকার’ তৃণমূলে নেতা! 

আরও পড়ুন: Firhad Hakim in Malda: ‘মমতাদিকে দিল্লির দিকে এক পা করে এগিয়ে দিতে হবে’, মালদা থেকে ‘ডাক’ ফিরহাদের 

আরও পড়ুন: Potato Farming: ডিভিসির ছাড়া জলে বিপদ! সব খুইয়ে মাথায় হাত আলুচাষিদের