‘হয় চাকরি, নয় স্বেচ্ছা মৃত্যুর অনুমতি দিন,’ তীব্র আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন ডিএলএড প্রার্থীরা!

D.EL.ED. : "আমাদের দাবি যদি না মানা হয় তবে আমরা কলকাতায় গিয়ে বৃহত্তর আন্দোলন করব। আর নাহলে আমাদের স্বেচ্ছামৃত্যু দিয়ে বেকারত্বের যন্ত্রণা থেকে মুক্তি দিন।''

'হয় চাকরি, নয় স্বেচ্ছা মৃত্যুর অনুমতি দিন,' তীব্র আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন ডিএলএড প্রার্থীরা!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 9:29 PM

বাঁকুড়া: জেলায় ফের আন্দোলনের পথে প্রাথমিক শিক্ষক পদপ্রার্থীরা। ‘হয় চাকরি, নয় স্বেচ্ছা মৃত্যুর অনুমতি দিন’, এমনই দাবি জানিয়ে মঙ্গলবার আন্দোলনে নামল প্রাথমিক শিক্ষক (D.EL.ED.) পদপ্রার্থীরা।

মঙ্গলবার ‘প্রাথমিক টেট উর্ত্তীর্ণ বঞ্চিত ডিএলএড ঐক্যমঞ্চে’র সদস্যরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ব্রাত্য বসুর ছবি সম্বলিত নিজেদের দাবির ফেস্টুন নিয়ে মিছিল করেন। সেই মিছিল পৌঁছয় বাঁকুড়া জেলা শাসকের দফতরের সামনে। সেখানে মুখ্যমন্ত্রীর ছবি গলায় ঝুলিয়ে দীর্ঘক্ষণ গণ অবস্থান ও ডেপুটেশান কর্মসূচিতে অংশ নেন তাঁরা।

আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের (D.EL.ED.) দাবি, “আমরা ২০১৪ সালের টেট উর্ত্তীর্ণ ও অন্তর্ভূক্ত না হওয়া প্রার্থী। রাজ্যের মুখ্যমন্ত্রী গত নভেম্বর মাসে ২০১৪-র টেট উর্ত্তীর্ণদের নিয়োগপত্র দেওয়ার কথা ঘোষণা করেন। এই ঘোষণায় আমরা ও আমাদের পরিবার আশার আলো দেখেছিলাম। কিন্তু মুখ্যমন্ত্রীর ঘোষণাই সার! আজও আমরা নিয়োগপত্র পেলাম না। এই মুহূর্তে রাজ্য সরকারের তরফে চাকরি দিতে না পারলে আমাদের স্বেচ্ছামৃত্যুর অনুমতি দেওয়া হোক।”

প্রিয়ব্রত দাস, সুপ্রিয়া সাধুর মতো আন্দোলনকারীদের দাবি, এবার তাঁরা একটা হেস্তনেস্ত চান। তাঁদের কথায়, “আমরা মুখ্যমন্ত্রী এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার চেষ্টা করেছি। কিন্তু সুযোগ হয়নি। ধাপে ধাপে নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তা পালন করেননি। আমাদের দাবি যদি না মানা হয় তবে আমরা কলকাতায় গিয়ে বৃহত্তর আন্দোলন করব। আর নাহলে আমাদের স্বেচ্ছামৃত্যু দিয়ে বেকারত্বের যন্ত্রণা থেকে মুক্তি দিন।”

এদিকে এদিনই দ্রুত নিয়োগের দাবিতে রাজ্য জুড়ে বিভিন্ন ডিএম অফিসে স্মারকলিপি প্রদান করেছেন প্রাথমিক টেট উত্তীর্ণ ‘বঞ্চিত’ ডিএলএড প্রার্থীরা। ২০১৪ সালে প্রাথমিক টেট উত্তীর্ণ প্রশিক্ষিত প্রায় ১৫০০ প্রার্থীকে অবিলম্বে নিয়োগ করার দাবিতে এদিন বিভিন্ন জায়গার বিক্ষোভ কর্মসূচি হয়।

উল্লেখ্য, ২০১৪ প্রাইমারি নট ইনক্লুডেড চাকরিপ্রার্থীদের দাবি, রাজ্যে যে ১৬,৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ চলছে, সেখানে পূর্ণ প্রশিক্ষিত ডিএলএড প্রার্থীরাই বঞ্চিত! প্রায় ১২,৬০০ জনের লিস্ট বেরলেও, বেশিরভাগ ডিএলএড আজ লিস্ট থেকে বাদ পড়েছে। আরও পড়ুন: ভ্যাকসিন বিতর্কে জড়ানো সেই তাবাসুমকে ফের অফিসে আসার অনুমতি! তারপর… |