Anubrata Mondal: ৫০টি অ্যাকাউন্টে একজনেরই সই! ‘কেষ্ট-যোগ’ খুঁজতেই ব্যাঙ্কে পৌঁছল সিবিআই: সূত্র

Cattle Smuggling: কোটি কোটি কালো টাকা সাদা করা হয়েছে বলেই সূত্রের খবর। খাদ্য দফতরের সঙ্গে যোগ থাকার কথাও সামনে আসছে।

Anubrata Mondal: ৫০টি অ্যাকাউন্টে একজনেরই সই! 'কেষ্ট-যোগ' খুঁজতেই ব্যাঙ্কে পৌঁছল সিবিআই: সূত্র
সিউড়ির ব্যাঙ্কে সিবিআই (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 4:06 PM

সিউড়ি: সিউড়ি কো-অপারেটিভ ব্যাঙ্কে হানা দিল সিবিআই-এর টিম। বৃহস্পতিবার দুপুরে আচমকাই ওই ব্যাঙ্কে পৌঁছে যান তদন্তকারী আধিকারিকরা। সূত্রের খবর, ওই ব্যাঙ্কে এমন অনেকগুলি অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছে, যা বেনামে খোলা হয়েছে। প্রায় ৫০টি অ্যাকাউন্ট খোলা হয়েছে বলে অভিযোগ। প্রতিটি অ্যাকাউন্টে সই একজনেরই। আর সেই ব্যক্তির সঙ্গে অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) যোগ থাকার বিষয়টি সামনে এসেছে বলে সিবিআই (CBI) সূত্রে খবর। এই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে কোটি কোটি কালো টাকা সাদা করা হয়েছে বলে জানতে পেরেছে সিবিআই। ওই সব অ্যাকাউন্টে প্রায় ১০ কোটি টাকার হদিশ পাওয়া গিয়েছে। সেই সম্পর্কিত নথি সংগ্রহ করতেই এবার বীরভূমের সিউড়ি কো-অপারেটিভ ব্যাংকে হানা দিল সিবিআই।

সূত্রের খবর, ওই অ্যাকাউন্টগুলির সঙ্গে রাজ্য খাদ্য দফতরের যোগসূত্র রয়েছে। গরু পাচারের কালো টাকা সাদা করার জন্য খাদ্য দফতরকেও ব্যাবহার করা হয়েছে? সেই প্রশ্নই সামনে আসছে। সিবিআই সূত্রে জানা যাচ্ছে, গরীব মানুষদের কাছ থেকে অল্প দামে নগদে ধান কেনা হত ওই সব অ্যাকাউন্ট ব্যবহার করে। এভাবে গরু পাচারের টাকা দিনের পর দিন সাদা করা হত বলে সন্দেহ গোয়েন্দাদের। সে কারণেই তথ্য সংগ্রহ করতে এদিন ব্যাঙ্কে পৌঁছে যায় সিবিআই।

খাদ্য দফতরের কাছে চাল বিক্রির বিনিময়ে পাওয়া টাকার চেক এই সমস্ত বেনামে থাকা অ্যাকাউন্টগুলিতে জমা করা হয়েছে বলেই জানা গিয়েছে। কার সই রয়েছে, তা প্রকাশ্যে আসেনি। তবে অনেক গুরুত্বপূর্ণ লেনদেন হয়েছে বলে জানা যাচ্ছে।

এর আগেও গরু পাচারের মামলায় একাধিকবার ব্যাঙ্কে গিয়েছে সিবিআই। বোলপুরের যে সব ব্যাঙ্কে অনুব্রত মণ্ডল বা তাঁর মেয়ে সুকন্যা মণ্ডলের অ্যাকাউন্ট আছে, সেগুলিতে হানা দিয়েছে সিবিআই। আর এবার সিউড়ির ব্যাঙ্কে হাজির গোয়েন্দারা। উল্লেখ্য, এদিনই ফের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে অনুব্রত মণ্ডলকে।