DVC: শুরু হয়নি কাজ, কেন্দ্রকে জানিয়ে খাগড়া-জগদেব কয়লাখনি প্রকল্প থেকে সরেই গেল ডিভিসি

Birbhum: ডিভিসি সূত্রে খবর, তিন দিন আগেই তারা কেন্দ্র সরকারকে জানিয়ে দিয়েছে লোবার কয়লা শিল্প থেকে তারা সরে দাঁড়াচ্ছে। ফলত এই খবর চাউর হতেই হতাশ হয়ে পড়েছেন গ্রামের বাসিন্দারা।

DVC: শুরু হয়নি কাজ, কেন্দ্রকে জানিয়ে খাগড়া-জগদেব কয়লাখনি প্রকল্প থেকে সরেই গেল ডিভিসি
লোবার কয়লা শিল্প থেকে সরে দাঁড়াল ডিভিসি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 9:48 AM

দুবরাজপুর: বীরভূমের দুবরাজপুরের লোবায় প্রস্তাবিত খাগড়া-জগদেব কয়লা খনি প্রকল্প থেকে সরে দাঁড়াল ডিভিসি বা দামোদর ভ্যালি কর্পোরেশন। আর এই খবরেই হতাশ এলাকাবাসী। এর পাশাপাশি শুরু হয়েছে রাজনৈতিক দড়ি টানাটানি। যদিও, বিষয়টি নিয়ে দুবরাজপুরের বিজেপি বিধায়ক অনুপ সাহা দোষ চাপিয়েছেন রাজ্য সরকারের নীতির উপর। পাল্টা পথে নেমেছেন তৃণমূল জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায়।

ডিভিসি সূত্রে খবর, তিন দিন আগেই তারা কেন্দ্র সরকারকে জানিয়ে দিয়েছে লোবার কয়লা শিল্প থেকে তারা সরে দাঁড়াচ্ছে। ফলত এই খবর চাউর হতেই হতাশ হয়ে পড়েছেন গ্রামের বাসিন্দারা।

কৃষিজমি রক্ষা কমিটির সম্পাদক জয়দীপ মজুমদারের দাবি, তারা শিল্পের পক্ষেই ছিলেন। কিন্তু তারা সবসময় চেয়েছেন প্যাকেজ এমন হোক যাতে মানুষ বঞ্চিত না হয়। কয়েক মাস আগে গণস্বাক্ষর করা চিঠিও মুখ্যমন্ত্রীকে তাঁরা পাঠিয়েছেন। ডিভিসি, জেলা প্রশাসন, স্থানীয় বাসিন্দাদের নিয়ে কয়েক দফা বৈঠকও হয়। কিন্তু তারপর হঠৎ করে ডিভিসির ভোল বদলে হতাশ লোবার মানুষ।

এ দিকে, রাজনৈতিক দড়ি টানাটানিও শুরু হয়েছে। দুবরাজপুরের বিজেপি বিধায়ক অনুপ সাহা দোষ চাপিয়েছেন রাজ্য সরকারের ওপর। অন্যদিকে তোপ দেগেছেন তৃণমূলের জেলা সহসভাপতি মলয় মুখোপাধ্যায় বলেন, ‘২০১২ সাল থেকে লোবাতে একটি কয়লাখনি করার জন্যে যেটা পরবর্তীতে জয়দেব খাগড়া নাম দিয়ে প্রকল্প চালু করার চেষ্টা করা হয়েছিল। নতুন একটি কোম্পানির সঙ্গে ডিভিসির চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী একর করা হয়েছিল। তবে ওখানের বিভিন্ন মানুষের দ্বিধা বিভক্তের জন্য কোনও প্যাকেজ ডিক্লেয়ার করা যায়নি।’ যদিও, বিধান রায় স্পষ্ট জানান এই বিষয়ে তিনি কিছু জানেন না। অপরদিকে, দুবরাজপুরের বিজেপি বিধায় অনুপ সাহা বলেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের উপর কোনও সংস্থার বিশ্বাস নেই। তারা এর আগে শিল্প সম্মেলন করল। কিন্তু এত কিছুর পরও পশ্চিমবঙ্গে শিল্প কোথায়? ‘

ডিভিসি সূত্রে খবর, গত ২৩ জুলাই রাজ্যকে চিঠি দিয়ে খনি গড়ার কাজ দ্রুত করার আর্জি জানান ডিভিসি-র এক কর্তা। পাশাপাশি বৈঠকেরও সময় চেয়েছিলেন তিনি। তবে রাজ্যের তরফে কোনও জবাব মেলেনি বলেই তাদের দাবি। সেই কারণে ঝুলে না থেকে কেন্দ্রীয় সরকার ঘোষিত সিদ্ধান্ত মেনে খনি গড়ার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোই ঠিক বলে মনে করছেন এই রাষ্ট্রায়ত্ত সংস্থা।