Visva-Bharati University: কবিগুরুর প্রয়াণ দিবস, রবীন্দ্র সপ্তাহ পালন করবে বিশ্বভারতী

Birbhum: বিশ্বভারতী কর্মী মণ্ডলী সূত্রে জানা গিয়েছে, ঠাকুরের প্রয়াণকালে বিশ্বভারতীতে চলছে একাধিক অনুষ্ঠান। সোমবার ভোরে ৫ টা ৩০-এ আয়োজিত হয় বৈতালিক।

Visva-Bharati University: কবিগুরুর প্রয়াণ দিবস, রবীন্দ্র সপ্তাহ পালন করবে বিশ্বভারতী
বিশ্বভারতীর প্রার্থনা অনুষ্ঠান (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 12:21 PM

শান্তিনিকেতন: রবিবার ছিল ২২ শে শ্রাবণ। কবিগুরুর প্রিয় ঋতুতেই নিভেছিল তাঁর জীবন প্রদীপ। ১৯৪১ সালের ৭ অগাস্ট চলে গিয়েছিলেন তিনি।

বিশ্বভারতী কর্মী মণ্ডলী সূত্রে জানা গিয়েছে, ঠাকুরের প্রয়াণকালে বিশ্বভারতীতে চলছে একাধিক অনুষ্ঠান। সোমবার ভোরে ৫ টা ৩০-এ আয়োজিত হয় বৈতালিক। সকাল ৭টায় উপাসনা মন্দিরে আয়োজিত হয় বিশেষ উপাসনা। রবীন্দ্র সঙ্গীত ও বেদমন্ত্রপাঠের মধ্য দিয়ে আয়োজিত হয় উপাসনা। আচার্যের আসনে ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

অন্যদিকে, বিশ্বভারতীর উত্তরায়ণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আসনে ফুল ও মালা দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য সহ অন্যান্য অধ্যাপক অধ্যাপিকা সহ বিশ্বভারতীর কর্মীরা। পাশাপাশি আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাধের বিশ্বভারতীতে নানা অনুষ্ঠান রয়েছে বলে সূত্রের খবর। এই বিষয়ে বিশ্বভারতীর এক পড়ুয়া বলেন, ‘আমাদের সারাদিনের অনুষ্ঠান রয়েছে। এরপর উপাসন পর বৃক্ষরোপণ হবে। গোটা সপ্তাহটি রবীন্দ্র সপ্তাহ হিসেবে পালিত হবে। আজ সকালে উপাসনা হয়েছে। তার আগে হয়েছে বৈতালিক এবং সানাই। আজকের দিনটা উৎসবগুলো পালন করে কাটাব। বিশ্বভারতীর সকল পড়ুয়ারা এই ভাবেই কাটাবে।’