Visva-Bharati University : পরীক্ষা বয়কট, বিভিন্ন ভবনে তালা, অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলনে বিশ্বভারতীর পড়ুয়ারা

Visva-Bharati University : পরীক্ষা বয়কট, বিভিন্ন ভবনে তালা, অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলনে বিশ্বভারতীর পড়ুয়ারা
অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে মিছিল পড়ুয়াদের

Visva-Bharati University : বিক্ষোভকারী পড়ুয়াদের বক্তব্য, বেশিরভাগ ক্লাস হয়েছে অনলাইনে। মাত্র দেড়মাস ক্লাস হয়ে অফলাইনে।

TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Jun 20, 2022 | 12:34 PM

শান্তিনিকেতন : অফলাইনে নয়। অনলাইনে পরীক্ষা নিতে হবে। এই দাবিতে পরীক্ষা বয়কট করে সোমবার আন্দোলনে নামলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University) পড়ুয়ারা। আজ চারটে বিভাগে পরীক্ষা ছিল। কিন্তু, পরীক্ষা বয়কট করে বিভিন্ন ভবনে তালা দিয়ে দেন আন্দোলনকারী পড়ুয়ারা। তাঁরা হুঁশিয়ারি দেন, অনলাইনে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। পড়ুয়াদের এই বিক্ষোভ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এখনও কোনও বক্তব্য পাওয়া যায়নি।

আজ সকাল থেকে বিশ্বভারতীর সামনে জড়ো হন পড়ুয়ারা। অনলাইনে পরীক্ষার দাবিতে মিছিল করেন তাঁরা। বিক্ষোভকারী পড়ুয়াদের বক্তব্য, স্নাতক ও স্নাতকোত্তরে স্তরের পরীক্ষা অনলাইনে নেওয়ার আবেদন জানিয়ে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে স্মারকলিপি জমা দিয়েছিলেন। কিন্তু, উপাচার্য এই নিয়ে কোনও পদক্ষেপ করেননি।

অনলাইনে পরীক্ষার দাবি নিয়ে আন্দোলনকারী পড়ুয়াদের যুক্তি, “একাধিক বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিচ্ছে। উত্তরবঙ্গের প্রাকৃতিক বিপর্যয়ের জন্য অনেক পড়ুয়া আসতে পারছেন না। তাই অনলাইনে পরীক্ষা নিতে হবে।”

কেউ আবার বললেন, “প্রথম দিকে আমাদের অনলাইনে ক্লাস হয়েছে। অফলাইনে ক্লাস হয়েছে মাত্র দেড় মাস। রাজ্য তথা দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা হচ্ছে। আমাদেরও অনলাইনে পরীক্ষা নিতে হবে।”

আন্দোলন কতক্ষণ চালিয়ে যাবেন তাঁরা? এই প্রশ্নের জবাবে বিক্ষোভরত পড়ুয়াদের বক্তব্য, “যতক্ষণ না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দাবি মানছে, ততক্ষণ আন্দোলন চলবে।” আজ পড়ুয়ারা পরীক্ষা বয়কট করায়, ওই পরীক্ষা নিয়ে কী পদক্ষেপ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সেই প্রশ্ন উঠেছে।

এই খবরটিও পড়ুন

online examination

অনলাইন পরীক্ষার দাবিতে বিশ্বভারতীতে মিছিল পড়ুয়াদের

রাজ্যের বিভিন্ন প্রান্তে কলেজ পড়ুয়ারা বেশ কিছুদিন ধরেই অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে। পড়ুয়া বিক্ষোভ সত্ত্বেও একাধিক বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে, অফলাইনেই পরীক্ষা নেওয়া হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা অনলাইনে পরীক্ষার দাবিতে রাস্তায় নামেন। তবে কলকাতা বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। আবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে, অনলাইনে পরীক্ষা হবে। তবে অনলাইনে পরীক্ষা নিয়ে পড়ুয়াদের জন্য একাধিক নির্দেশ জারি করেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA