Tarapith : বাতিল একাধিক ট্রেন, ক্যান্সেল হচ্ছে হোটেল বুকিং, ফলহারিণী অমাবস্যায় আদৌ কতটা ভিড় হবে? আশঙ্কায় হোটেল ব্যবসায়ীরা

Tarapith Temple: আজ থেকে ৩০ তারিখ পর্যন্ত রামপুরহাট থেকে কলকাতাগামী বেশ কিছু ট্রেন বাতিল হয়ে করা হয়েছে। ফলে আবারও প্রায় ভক্তশূন্য হয়ে পড়েছে তারাপীঠ।

Tarapith : বাতিল একাধিক ট্রেন, ক্যান্সেল হচ্ছে হোটেল বুকিং, ফলহারিণী অমাবস্যায় আদৌ কতটা ভিড় হবে? আশঙ্কায় হোটেল ব্যবসায়ীরা
তারাপীঠ
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 8:37 PM

বীরভূম : সাধক বামাক্ষ্যাপা অন্যতম সিদ্ধপীঠ তারাপীঠ। প্রতিদিন বহু ভক্তের সমাগম হয় এখানে। তারাপীঠে মা তারার মন্দিরে দেবীকে দর্শন করতে দূর দূরান্ত থেকে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে এখানে। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন মন্দিরে ভক্ত সমাগম বন্ধ ছিল। সেই পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরে আসতে শুরু করেছিল তারাপীঠ মন্দির। কিন্তু আজ থেকে ৩০ তারিখ পর্যন্ত রামপুরহাট থেকে কলকাতাগামী বেশ কিছু ট্রেন বাতিল হয়ে করা হয়েছে। ফলে আবারও প্রায় ভক্তশূন্য হয়ে পড়েছে তারাপীঠ। প্রতিদিন যত সংখ্যাক ভক্ত সমাগম হয় তারাপীঠে, তাঁদের ৭০ শতাংশই আসেন ট্রেনে। শনিবার ও রবিবার ভিড় আরও বেশি হয় অন্যান্য দিনের তুলনায়। কিন্তু বেশ কিছু ট্রেন বাতিল থাকায় আগামিকাল (শনিবার) এবং আগামী পরশু (রবিবার) – এই দুই দিন সেই ছবি দেখা যাবে না, এমনই আশঙ্কা করছেন হোটেল ব্যবসায়ীরা।

রবিবার আবার ফলহারিণী অমাবস্যা। ভক্ত সমাগমের নিরিখে, ভাদ্র মাসের কৌশিকি অমাবস্যার পরই দ্বিতীয় স্থানে রয়েছে এই ফলহারিণী অমাবস্যা। এই অমাবস্যার দিনে দেবীকে ভোগ নিবেদন করা হয়। নিজের মনোস্কামনা পূরণ করতে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে এই দিনে। কিন্তু ট্রেন বন্ধ থাকায় বড় অঙ্কের ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা করছেন তারাপীঠ মন্দিরের আশেপাশের হোটেল ব্যবসায়ীরা। হোটেল বুকিং করার পরেও ট্রেন বন্ধ থাকায় বুকিং বাতিল করেছেন অনেক ভক্ত। ফলে, চিন্তার ভাঁজ পড়েছে তারাপীঠের হোটেল ব্যবসায়ী থেকে শুরু করে স্থানীয় ব্যবসায়ীদের কপালে।

কলকাতা থেকে তারাপীঠে এসেছে মিতা গোস্বামী। একাধিক ট্রেন বাতিল থাকায় সমস্যায় পড়েছেন তিনিও। তারাপীঠে এসে তো গিয়েছেন, কিন্ত ফেরা নিয়ে সমস্যায় পড়েছেন তিনি। তিনি একাই নন, এমন আরও অনেকেই বাড়ি ফেরা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। ফলহারিণী অমাবস্যায় কতটা ভিড় হবে, তা নিয়ে কিছুটা উদ্বিগ্ন মন্দিরের সেবায়েতরাও। এই পরিস্থিতিতে কিছু ট্রেন যদি কর্ড লাইন দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়, সেই আবেদন জানিয়েছেন তাঁরা।