ডোজ় বদল! ‘কিছু কাগজ না দেখেই ওরা কোভিশিল্ড দিয়ে দিল!’ অভিযোগ টিকাপ্রাপকের

Vaccine Mix Up: জয়াদেবীর কথায়, "আমি জানতাম এখানে দুইরকমের টিকাই দেওয়া হচ্ছে। সেইজন্য এসেছিলাম। টিকাও নিলাম। ওরা আমার কাগজপত্র না দেখেই কোভিশিল্ড দিয়ে দিল।"

ডোজ় বদল! 'কিছু কাগজ না দেখেই ওরা কোভিশিল্ড দিয়ে দিল!' অভিযোগ টিকাপ্রাপকের
টিকাপ্রাপক জয়া নারায়ণ রায়, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 3:48 PM

কোচবিহার: রাজ্য যখন তোলপাড় ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে, তখনই টিকা বদলের শিকার হলেন এক টিকাপ্রাপক। করোনা টিকার প্রথম ডোজ়ে কোভ্যাক্সিন নেওয়ার পর দ্বিতীয় ডোজ়ে কোভিশিল্ড (COVID Vaccine) পাওয়ার অভিযোগ করলেন জয়া নারায়ণ রায় নামে এক টিকাপ্রাপক। ঘটনাটি ঘটেছে দিনহাটা মহকুমা হাসপাতালে।

জয়াদেবীর অভিযোগ, বৃহস্পতিবার সকালে তাঁর করোনা টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার কথা ছিল। সেইমতো হাসপাতালের টিকাকরণ কেন্দ্রে পৌঁছে যান তিনি। সেখানে গিয়ে দেখেন দুটি আলাদা ঘরে টিকা দেওয়া হচ্ছে। একটি ঘরের দরজায় মাথায় লেখা রয়েছে কোভ্যাক্সিন, অন্য দরজার মাথায় লেখা কোভিশিল্ড। টিকাকরণ কেন্দ্রে থাকা সিভিক ভলেন্টিয়ারদের জিজ্ঞেস করে জানতে পারেন, দুই ঘরে দুই আলাদা টিকা (COVID Vaccine) দেওয়া হচ্ছে। সেইমতো তিনি কোভ্যাক্সিনের লাইনে দাঁড়ান।

নির্দিষ্ট সময়ে টিকাও পেয়ে যান জয়াদেবী। বাইরে বেরিয়ে অন্য এক টিকাপ্রাপকের থেকে কথায় কথায় জানতে পারেন, কোভ্যাক্সিন মজুত নেই। তাই কোভিশিল্ড দেওয়া হচ্ছে। শুনেই খটকা লাগে জয়াদেবীর। সঙ্গে সঙ্গে খোঁজ নিয়ে জানতে পারেন, তাঁর দ্বিতীয় ডোজ় বদলে গিয়েছে। কোভ্যাক্সিনের বদলে কোভিশিল্ড নিয়েছেন তিনি। এমনকী সংশ্লিষ্ট কেন্দ্রে কোভ্যাক্সিন নেই বলেই জানানো হয় জয়াদেবীকে। অভিযোগ, এরপরেও নির্বিকারভাবে স্বাস্থ্য়কর্মীরা জানিয়ে দেন দুটো আলাদা ডোজ় নিলে কিছু হবে না। পাল্টা, জয়াদেবী প্রশ্ন করেন টিকা না থাকা সত্ত্বেও কেন কোভ্যাক্সিন ও কোভিশিল্ড দুটি আলাদা করে শিবির তৈরি করা হয়েছে। এতে বিভ্রান্তির সম্ভাবনা বিস্তর। অভিযোগ, তখনই কাগজগুলি ছিড়ে দেন টিকাকরণ কেন্দ্রের কর্মীরা।

জয়াদেবীর কথায়, “আমি জানতাম এখানে দুইরকমের টিকাই দেওয়া হচ্ছে। সেইজন্য এসেছিলাম। টিকাও নিলাম। ওরা আমার কাগজপত্র না দেখেই কোভিশিল্ড দিয়ে দিল। আমি জানি আমি কোভ্যাক্সিন পাচ্ছি। কারণ, আমি দরজায় দেওয়া নোটিস বোর্ড দেখে ঢুকেছি। যদি টিকা নাই থাকবে তাহলে ওই নোটিস দেওয়ার মানে কী? পরে বাইরে এসে আরও কয়েকজনের সঙ্গে কথা বলে জানলাম এখন কোভ্যাক্সিন নেই। তাই কোভিশিল্ডই দেওয়া হচ্ছে। যাঁরা টিকা দিচ্ছিলেন, তাঁদের কাছে গেলাম। তাঁরাও বললেন কোভিশিল্ড দেওয়াই চলছে। কোভ্যাক্সিন নেই। তারপর আমি দরজার দেওয়া নোটিসের কথা বলতেই কাগজ টা ছিড়ে নিয়ে চলে গেল। হাসপাতালের তরফ থেকে বলা হল, এতে এমন কিছু হবে না।” ঘটনায় রীতিমতো উত্তেজনা ছড়িয়েছে দিনহাটার ওই টিকাকরণ কেন্দ্রে। যদিও, হাসপাতালের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রশ্ন উঠছে ভ্যাকসিন মিশ্রণ কী ক্ষতিকারক? এই বিষয়ে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে টিকাকরণের (Vaccination) প্রক্রিয়া শেষ করতে গেলে প্রথম ডোজ়ের পর যদি অনভিপ্রেত কোনো ঘটনা ঘটে তাহলে দ্বিতীয় ডোজ়ে বিকল্প টিকা নেওয়া যেতে পারে। কিন্তু এমনিতে একই টিকার দুটি ডোজ় নেওয়াই ভালো। চিকিৎসক মহলের দাবি, ভ্যাকসিন মিশ্রণ বিজ্ঞানসম্মত। নানা দেশেই এ নিয়ে গবেষণা চলছে। ভ্যাকসিন মিশ্রণ শরীরে অ্যান্টিবডির পরিমাণ আরও বাড়ায় বলেই মত চিকিৎসকদের একাংশের। তবে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মাত্রাতিরিক্ত মাথা ব্যথা, জ্বর হতে পারে। যদিও কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের ক্ষেত্রে এখনও এরকম কোনো প্রমাণ মেলেনি। দেশেও ভ্যাকসিন মিশ্রণ প্রক্রিয়া এখনও ছাড়পত্র পায়নি।

আরও পড়ুন: কুশপুতুল দাহ মোদীর! তরল সোনা সেঞ্চুরি হাঁকাতেই প্রতিবাদে এসইউসিআই