কুশপুতুল দাহ মোদীর! তরল সোনা সেঞ্চুরি হাঁকাতেই প্রতিবাদে এসইউসিআই

Petrol Diesel Price Hike: এসইউসিআইয়ের নেতৃত্ব জানিয়েছেন, মোদী সরকারের অমানবিক আচরণে তাঁরা ক্ষুব্ধ। সাধারণ মানুষের কথা বিন্দুমাত্র না ভেবে এই করোনাকালে তেলের দাম বাড়ানোতে  বিপদের মুখে আমজনতা।

কুশপুতুল দাহ মোদীর! তরল সোনা সেঞ্চুরি হাঁকাতেই প্রতিবাদে এসইউসিআই
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 9:03 AM

জলপাইগুড়ি: সম্প্রতি জেলায় ১০০ ছুঁয়েছে তরল সোনা। গত কয়েকদিন ধরে যে আশঙ্কায় দিন গুনছিল কলকাতা, তা সত্যি হল বুধবার। পেট্রলের দাম ‘সেঞ্চুরি’ হাঁকল এই শহরেও। তেলের শতদামের (Petrol Diesel Price hike) এই রেকর্ডে যারপরনাই ক্ষুব্ধ আমজনতা। সকলের প্রশ্ন, করোনার মত অতিমারীতে যখন জনসাধারণের পাশে থাকার কথা তখন এমন বিবেকহীন কেন সরকার? পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে ভোট মেটার পর থেকেই বাড়বাড়ন্ত তেলের দামের। এরই প্রতিবাদে জলপাইগুড়িতে বুধবার, প্রধানমন্ত্রীর কুশপুতুল পোড়াল এসইউসিআই (SUCI)।

বুধবার, জলপাইগুড়ির রাস্তায় পুলিশি বাধা উপেক্ষা করে প্রধানমন্ত্রীর কুশপুতুল বানিয়ে আগুন ধরানো হল। এসইউসিআইয়ের (SUCI) নেতৃত্ব জানিয়েছেন, মোদী সরকারের অমানবিক আচরণে তাঁরা ক্ষুব্ধ। সাধারণ মানুষের কথা বিন্দুমাত্র না ভেবে এই করোনাকালে তেলের দাম বাড়ানোতে  বিপদের মুখে আমজনতা। পেট্রোপণ্যের দাম বাড়ার জেরে ধীরে ধীরে আগুন হচ্ছে বাজার। দৈনন্দিন জিনিসের দামও যে ক্রমেই বাড়বে তাও আশঙ্কা করছেন তাঁরা। সেই প্রতিবাদেই এদিন প্রধানমন্ত্রীর কুশপুতুল পোড়ানো  হয়।

চন্দন কুমার মিত্র নামে এক ক্রেতার কথায়, “এইভাবে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি যদি অবিলম্বে সরকার নিয়ন্ত্রণ না করে তবে আর আমাদের বিনে পয়সায় কোভিড ভ্যাক্সিন দিয়ে কোনো লাভ নেই। তার চেয়ে বরং ভ্যাক্সিনের সাথে বিষ মিশিয়ে আমাদের শরীরে প্রয়োগ করুক। আমরা মরে যাই। কারণ, এইভাবে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফল না খেয়ে মৃত্যু। তার চেয়ে আমাদের বিষ দিয়ে মেরে ফেলা ভাল।” পেট্রোলপাম্পের এক কর্মী ঝন্টু রায় জানিয়েছেন, গত এক মাস ধরে বিক্রি কমেছিল। কিন্তু চলতি সপ্তাহে পেট্রোল বিক্রি প্রায় অর্ধেক হয়েছে।

বুধবার জলপাইগুড়িতে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের ১ লিটার পেট্রোলের দাম ছিল নিম্নরুপ:

১) ইন্ডিয়ান অয়েল:

সাধারণ পেট্রোল – ১০০.১৯ টাকা প্রতি লিটার

প্রিমিয়াম পেট্রোল – ১০৪.২৯ টাকা প্রতি লিটার

২) ভারত পেট্রোলিয়াম:

সাধারণ পেট্রোল – ১০০.২৭ টাকা প্রতি লিটার

প্রিমিয়াম পেট্রোল – ১০৩.৫৬ টাকা প্রতি লিটার

ডিজেলের দাম ছিল লিটার প্রতি- ৯২.৪৬ টাকা প্রতি লিটার

রান্নার গ্যাসের দাম পৌঁছেছে ৯০০ টাকার কাছাকাছি, তেলের চড়া দরের জন্য আগুন বাজার। এই পরিস্থিতিতে ওয়াকিবহাল মহলের প্রশ্ন, ভুটান নেপালের মতো পড়শি রাষ্ট্রগুলি যারা এদেশ থেকে তেল আমদানি করে তারা কী করে ভারতের তুলনায় কম দামে জ্বালানি সরবরাহ করছে? যদি মোদী সরকার বরাবরই আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের চড়া দামকেই এর কারণ হিসেবে তুলে ধরেছে। এমনকী, তেলের দাম নিয়ে ইতিমধ্যেই বঙ্গে একপ্রস্থ শাসক-বিরোধী তরজার ‘টাগ অব ওয়ার’ চলছে। নির্বাচন আবহে, ফেব্রুয়ারি নাগাদ পেট্রোপণ্যে একটাকা সেস কমিয়েছিল রাজ্য। কিন্তু, পেট্রল সংস্থাগুলি তেলের দাম বাড়ানোয়  বিশেষ সুবিধা পাননি সাধারণ মানুষ। এ বার, তেলের দাম শতক ছুঁতেই ফের প্রবল হয়ে উঠছে শাসক-বিরোধী তরজা। সম্প্রতি, মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধির বিরুদ্ধে রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে তৃণমূল।

আরও পড়ুন: ‘সাদা দাড়ি, মোটা ভুড়ি, পেট্রল এখন সেঞ্চুরি’, ঘোড়ার গাড়িতে ‘প্রতীকী প্রতিবাদ’ তৃণমূলের