Dengue Death in Siliguri: চোখ রাঙাচ্ছে ডেঙ্গি, শিলিগুড়িতে মৃত্যু ৫ বছরের শিশুর

Dengue: লিম্বু বস্তি এলাকার বাসিন্দা ওই শিশুকে রবিবার রাতে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সোমবার রাতে হাসপাতালেই মৃত্যু হয় তার। হাসপাতালের তরফে মৃত্যুর কারণ ডেঙ্গি বলে জানিয়েছে হাসপাতাল।

Dengue Death in Siliguri: চোখ রাঙাচ্ছে ডেঙ্গি, শিলিগুড়িতে মৃত্যু ৫ বছরের শিশুর
রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বাড়ছে উদ্বেগ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 8:45 PM

শিলিগুড়ি: ডেঙ্গির আতঙ্ক ক্রমেই থাবা বসাচ্ছে রাজ্যে। চিন্তার ভাঁজ পড়েছে রাজ্য প্রশাসনের মাথাতেও। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার খবর আসছে। ডেঙ্গির প্রকোপে এবার মৃত্যু হল বছর পাঁচেকের এক শিশুরও। শিলিগুড়ির লিম্বু বস্তি এলাকার ওই শিশুর মৃত্যু হয়েছে সোমবার রাতে। এই নিয়ে জেলায় চারজন ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল। যদিও সরকারি হিসেব বলছে জেলায় ডেঙ্গিতে মৃতের সংখ্যা দুই। জানা গিয়েছে, লিম্বু বস্তি এলাকার বাসিন্দা ওই শিশুকে রবিবার রাতে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সোমবার রাতে হাসপাতালেই মৃত্যু হয় তার। হাসপাতালের তরফে মৃত্যুর কারণ ডেঙ্গি বলে জানিয়েছে হাসপাতাল। সরকারি হিসেবে জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৬৩৭।

জানা গিয়েছে, লিম্বু বস্তি এলাকায় আরও একাধিক বাসিন্দা জ্বরে আক্রান্ত। এদিকে জেলায় পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রশাসনও। বিভিন্ন প্রচারমূলক কর্মসূচি চালাচ্ছে জেলা প্রশাসন। কিন্তু তারপরও ডেঙ্গি পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে মঙ্গলবার বামেদের তরফে শিলিগুড়ি শহরে রাস্তার উপর মশারি টাঙিয়ে অভিনব বিক্ষোভ দেখানো হয়। বামেদের তরফে একটি বরো অফিসের সামনে মশারি টাঙিয়ে বিক্ষোভ প্রদর্শন চলে। তাদের অভিযোগ, সাফাই এবং ডেঙ্গি মোকাবিলায় উদাসীন শিলিগুড়ি পুরনিগম। সেই কারণেই তাদের এই বিক্ষোভ কর্মসূচি।

উল্লেখ্য, ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। সরকারি হাসপাতালগুলির জন্য জারি করা হয়েছে একগুচ্ছ নির্দেশিকা। প্রতিটি সরকারি হাসপাতালে পৃথক ফিভার ক্লিনিক চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে জ্বর নিয়ে কাউকে আউটডোরে অপেক্ষা করতে না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর। শুধু তাই নয়, জোর দেওয়া হয়েছে বাড়ি বাড়ি গিয়ে খোঁজখবর নেওয়ার উপর। আশাকর্মীদের আরও বেশি করে এই বিষয়টি উপর জোর দিতে বলা হয়েছে। শুধু সরকারির ক্ষেত্রেই নয়, রাজ্যের বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলির জন্যও ডেঙ্গি মোকাবিলায় বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।