Asok Bhattacharya: ‘অবসর’ ভেঙে ফের ভোট ময়দানে অশোক! শিলিগুড়ি পুরভোটে-ও বামেদের ভরসা তিনিই

Siliguri Municipality Vote: বিধানসভা ভোটে হারের পর অশোকবাবু জানিয়েছিলেন তিনি আর ভোটে দাঁড়াবেন না। কিন্তু অবস্থার পরিপ্রেক্ষিতে ফের একবার ভোট ময়দানে দেখা যেতে পারে প্রাক্তন মন্ত্রী তথা শিলিগুড়ি পুরসভার প্রাক্তন মেয়রকে।

Asok Bhattacharya: 'অবসর' ভেঙে ফের ভোট ময়দানে অশোক! শিলিগুড়ি পুরভোটে-ও বামেদের ভরসা তিনিই
অশোক ভট্টাচার্য। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 3:48 PM

শিলিগুড়ি: একুশের বিধানসভা ভোটে জিততে মরিয়া ছিলেন। নিজে হাতে পতাকা বেঁধেছেন, প্রতিদিন প্রচারে ঝড় তুলেছেন। তবু একসময়ের শিষ্য শঙ্কর ঘোষের কাছে হারতে হয় অশোক ভট্টাচার্যকে (Asok Bhattacharya)। সেই হারের পর অশোকবাবু জানিয়েছিলেন তিনি আর ভোটে দাঁড়াবেন না। কিন্তু অবস্থার পরিপ্রেক্ষিতে ফের একবার ভোট ময়দানে দেখা যেতে পারে প্রাক্তন মন্ত্রী তথা শিলিগুড়ি পুরসভার প্রাক্তন মেয়রকে।

যদিও সিপিএম নেতা নিজে জানাচ্ছেন তিনি নিজে চান না আর ভোটে লড়তে। তবে দল চাইলে ফের দেখা প্রার্থী হওয়ার সম্ভাবনা উড়িয়েও দিচ্ছেন না। অশোক বাবুর কথায়, “আমার আর নির্বাচনে না দাড়ানোর ইচ্ছার কথা দলকে জানিয়েছি। কিন্তু সিদ্ধান্ত হয়নি। ফলে প্রার্থী হব না তা বলছি না। আবার প্রার্থী হব তাও বলছি না”।

শিলিগুড়িতে আগামী জানুয়ারীর শেষে পুরভোট হতে পারে ধরে নিয়েই প্রস্তুতি নিচ্ছে বামেরাও। রাজ্যে বামেদের সংগঠন সেভাবে শক্তিশালী না হলেও শিলিগুড়িতে দলের সংগঠন এখনও আছে। গত বিধানসভায় অবশ্য গেরুয়া ঝড়ে তৃতীয় স্থানে গিয়ে শোচনীয় পরাজয় হয় অশোক ভট্টাচার্যের। ভেঙে খানখান অশোক-মডেল। সেই অশোকবাবু এদিন বলেন, “হারের থেকে শিক্ষা নিয়েই আমরা প্রস্তুতি নিচ্ছি। কিছু নতুন মুখ প্রার্থী হবে। কংগ্রেস ও সমমনোভাবাপন্ন অবিজেপি ও অতৃণমূল শক্তিকে নিয়ে বোঝাপড়া করে জোট গড়ে নির্বাচনে লড়ব”।

পাশাপাশি তিনি এও জানান, জয়ের পর প্রার্থীরা যাতে দলত্যাগ না করে অন্য দলে পালিয়ে না যান তা সুনিশ্চিত করতে যাদের প্রার্থী করা হবে, তাঁরা দলের অনুগত কিনা তা একমাত্র বিবেচ্য হবে।

১৯৯১ থেকে ২০০১, চারবার শিলিগুড়ির বিধায়ক ছিলেন তিনি। ২০১১ সালে তৃণমূল কংগ্রেসের দখল যায় ওই বিধানসভা আসন। তবে ২০১৬ সালের রাজ্যজুড়ে যখন বামেদের ভরাডুবি, তখনও লাল ঝাণ্ডা উড়িয়ে শিলিগুড়ি আসন অক্ষত রেখেছিলেন অশোক ভট্টাচার্য।

২০১৫ সালে কর্পোরেশন ভোট, তারপর মহকুমা পরিষদ, প্রতিরোধের পথে তৃণমূলকে দু-দু’বার রুখে দিয়ে গোটা শিলিগুড়ির জন্য আলাদা সম্ভ্রম আদায় করে নিয়েছিলেন অশোকবাবু। সেই লড়াইয়ের সুবাদে রাজ্য রাজনীতিতে চালু কথা হয় ‘শিলিগুড়ি মডেল’। তিনি ‘সিপিএমের অশোক স্তম্ভ’।

আরও পড়ুন: Journalists Arrested: ত্রিপুরায় সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, দীর্ঘ টানাপোড়েনের পর গ্রেফতার দুই মহিলা সাংবাদিক 

তবে একুশের ভোটে হারতে হয়েছে সেই অশোকবাবুকে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের নিরিখে শিলিগুড়ি কেন্দ্রে অবশ্য এগিয়ে ছিল বিজেপি। দু’ নম্বরে ছিল তৃণমূল। আর তৃতীয় স্থানে বামেরা। সেখান থেকে একুশের ভোটে আর বামেদের তুলে আনতে পারেননি অশোকবাবু। তবে এবার তাঁর পাখির চোখ পুরভোট। বামেদের জয়ের ব্যাপারে আশাবাদী অশোক ভট্টাচার্য।

আরও পড়ুন: Post Poll Violence: বিজেপি বুথ-সভাপতি মিঠুন বাগদি হত্যাকাণ্ডে সিবিআইয়ের জালে ১