Siliguri Protest: জমি আন্দোলন অভিযান ঘিরে উত্তেজনা শিলিগুড়িতে, আন্দোলনকারীদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের

Darjeeling: সূত্রের খবর, বুধবার জমি ফেরত ও পুর্নবাসনের দাবিতে শিলিগুড়ি মহকুমাশাসকের কার্যালয়ে আইন অমান্য কর্মসূচি পালন করতে যায় অনিচ্ছুক জমিদাতাদের।

Siliguri Protest: জমি আন্দোলন অভিযান ঘিরে উত্তেজনা শিলিগুড়িতে, আন্দোলনকারীদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের
জমি আন্দোলনের জেরে উত্তেজনা শিলিগুড়িতে (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 5:36 PM

শিলিগুড়ি: অনিচ্ছুক জমিদাতাদের আইন অমান্য কর্মসূচি। তার আগেই গ্রেফতার বিক্ষোভকারীরা। গোটা ঘটনায় উত্তেজনা ছড়াল শিলিগুড়িতে। এরপর পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়ায় বিক্ষোভকারীরা। যার জেরে জখম হয়েছেন এক মহিলা পুলিশকর্মী সহ বেশ কয়েকজন মহিলা বিক্ষোভকারীও। পরে যদিও, তাঁদের গ্রেফতার করে আইন অমান্য কর্মসূচি ভেঙে দেয় পুলিশ।

সূত্রের খবর, বুধবার জমি ফেরত ও পুর্নবাসনের দাবিতে শিলিগুড়ি মহকুমাশাসকের কার্যালয়ে আইন অমান্য কর্মসূচি পালন করতে যায় অনিচ্ছুক জমিদাতাদের। কিন্তু অভিযোগ, কর্মসূচি পালনের অনুমতি থাকলেও এদিন সকালে শহরের বিভিন্ন জায়গা থেকে বিক্ষোভকারীদের গ্রেফতার করতে শুরু করে পুলিশ।

প্রথম কাওয়াখালিতে অনিচ্ছুক জমিদাতাদের আন্দোলন মঞ্চ থেকে টেনেহিঁচড়ে গ্রেফতার করা হয়। সেইসময় পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়ায় জমিদাতারা। সেইসময় এক মহিলা পুলিশ কর্মী জখম হন। অন্যদিকে, কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বিক্ষোভকারীরা কর্মসূচি পালন করার জন্য জমায়েত হতে গেলে পুলিশ বিক্ষোভকারীদের গ্রেফতার করে থানায় নিয়ে যায় বলে অভিযোগ।

বিক্ষোভকারী তথা ভূমিরক্ষা কমিটির সম্পাদক স্বপ্না পাইন বলেন, “আমাদের অনুমতি ছিল। কিন্তু রাস্তা থেকে আমাদের গ্রেফতার করে। মহিলাদের মারধর করেছে পুলিশ। কর্মসূচির আগেই আমাদের গ্রেফতার করা হয়েছে।’

বস্তুত, জমি নিয়ে শিলিগুড়িতে ঝামেলা অব্যাহত। গতকাল জমির কারবারিকে বাড়ির সামনেই গুলি করে পালায় দুষ্কৃতীরা। সেই ঘটনায় যথেষ্ঠ প্রভাব পড়েছিল সংশ্লিষ্ট এলাকায়। অভিযোগ, দুষ্কৃতীরা মোটর বাইকে চেপে এসে ওই ব্যবসায়ীকে গুলি করে চম্পট দেয়। বিদ্যুৎ সাহার কাঁধে গুলি লাগে। গোটা ঘটনায় কাউকেই গ্রেফতার করতে পারেনি পুলিশ।পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে জমি কারবারকে কেন্দ্র করেই খুন করার চেষ্টা হয়েছিল জমির কারবারি বিদ্যুৎ সাহাকে। পরিকল্পনা করে এলাকার বারংবার রেইকি করেই আততায়ীরা গতকাল হাজির হয় বিদ্যুতের বাড়ির সামনে। শাসক দল ঘনিষ্ঠ বিদ্যুৎ সাহা নিজের বাড়ির নিচেই একটি চেম্বার খুলে সেখান থেকেই কাজকারবার চালাতেন।এলাকায় বহুতল বাড়িও নির্মাণ করছিলেন তিনি। জানা গিয়েছে, জমির কারবার নিয়ে একটি মামলায় কিছুদিন আগে গ্রেফতার হন বিদ্যুৎ নিজেও।