Pangolins: সিকিম থেকে নেপালে পাচার হচ্ছিল প্যাঙ্গোলিন, জালে ২ পাচারকারী

Pangolins: বৃহস্পতিবার বেলার দিকে নির্দিষ্ট নম্বরের গাড়িটি আসতেই তাকে পিছু ধাওয়া করে দাঁড় করান বনকর্মীরা।

Pangolins: সিকিম থেকে নেপালে পাচার হচ্ছিল প্যাঙ্গোলিন, জালে ২ পাচারকারী
প্যাঙ্গোলিন উদ্ধার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 1:01 PM

শিলিগুড়ি: সিকিম থেকে নেপালে পাচার হচ্ছিল প্যাঙ্গোলিন। অভিযান চালিয়ে হাতেনাতে ধরে ফেলল বনদফতর। বন্যপ্রাণী পাচারকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ফের বড়সড় সাফল্য পেল বনদফতরের বেলাকোবা রেঞ্জ। গ্রেফতার করা হয়েছে ২ পাচারকারীকে।

জানা গিয়েছে, বেলাকোবা রেঞ্জের অধিকারক সঞ্জয় দত্তর কাছে খবর আসে সিকিম থেকে নেপালে মোটা টাকার বিনিময়ে একটি পূর্ণ বয়স্ক প্যাঙ্গোলিন পাচার করা হবে। তারা একটি গাড়ি নিয়ে রওনা হন। এই গোপন খবর পেয়ে শিলিগুড়ি নৌকা ঘাট সংলগ্ন এলাকায় ঘাপটি মেরে বসে থাকে সঞ্জয় দত্ত ও তার টিম।

এরপর বৃহস্পতিবার বেলার দিকে নির্দিষ্ট নম্বরের গাড়িটি আসতেই তাকে পিছু ধাওয়া করে দাঁড় করান বনকর্মীরা। গাড়ির ভেতর থেকে একটি তারজালি দিয়ে তৈরি নেটের ভেতর থেকে একটি জীবন্ত প্যাঙ্গোলিন উদ্ধার করে সঞ্জয় দত্ত ও তার টিম। বাজেয়াপ্ত করা হয় গাড়িটিকে। প্রাথমিক জেরার জানা গিয়েছে, এই দুই পাচারকারীর বাড়ি কালিম্পং জেলায়। ধৃতদের শুক্রবার আদালতে তোলা হবে।

এর আগে গত মে মাসে প্যাঙ্গোলিনের মাংস খাওয়ার ঘটনায় শোরগোল  পড়ে যায় ওদলাবাড়িতে। প্যাঙ্গোলিনের মাংস খেয়ে তার আঁশ সমেত চামড়া বিক্রির ছক কষেছিল পাচারকারীরা। তার আগেই বন দফতরের পাতা ফাঁদে ধরা পড়ে যায় পাচারকারীরা। ধৃতরা দুই জনই কালিম্পংয়ের বাসিন্দা। চামড়াটিকে শিলিগুড়ি হয়ে নেপালে পাচারের উদ্দেশ্য ছিল পাচারকারীদের।

ধৃতরা জেরায় জানিয়েছিলেন, কালিম্পংয়ের জঙ্গল থেকে প্যাঙ্গোলিনটিকে তারা শিকার করে। এরপর প্যাঙ্গোলিনটির মাংস খেয়ে চামড়া পাচার করার উদ্দেশ্য ছিল তাদের। প্যাঙ্গোলিনের ওই চামড়াটির দাম উঠত প্রায় সাড়ে তিন লক্ষ টাকা।