Sikkim Tourists: টালমাটাল সিকিমের রাজনীতি, ঘুরতে গিয়ে হঠাৎ বিপাকে পর্যটকরা

Sikkim Tourism: পড়শি রাজ্যের এমন টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে ফ্যাসাদে পড়েছেন পর্যটকরা।

Sikkim Tourists: টালমাটাল সিকিমের রাজনীতি, ঘুরতে গিয়ে হঠাৎ বিপাকে পর্যটকরা
শিলিগুড়ি থেকে গ্যাংটক যাওয়ার গাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 4:13 PM

শিলিগুড়ি ও গ্যাংটক: ভ্রমণপ্রিয় বাঙালির কাছে অন্যতম পছন্দের ডেস্টিনেশন সিকিম (Sikkim Tourism)। সারাবছরই প্রচুর পর্যটকের ভিড় লেগে থাকে সিকিমে। ফেব্রুয়ারিতেও পর্যটকদের ভরা মরশুম। কিন্তু শনিবার সকাল থেকে সিকিম যাওয়ার পথে বিপাকে পড়েছেন পর্যটকরা। সৌজন্যে সিকিমের বনধ। সিকিম ক্রান্তিকারী মোর্চার ডাকে শনিবার থেকে দুই দিনের সিকিম বনধের (Strike in Sikkim) ডাক দেওয়া হয়েছে। আর তার জেরেই বিপাকে পর্যটকেরা। মূলত অনুপ্রবেশ ইস্যুকে সামনে রেখে সে রাজ্যের মন্ত্রীদের পদত্যাগের দাবিতে সিকিমে আজ থেকে দু’দিনের বনধের ডাক দিয়েছে পবন চামলিং-এর দল। ইতিমধ্যেই সিকিমের স্বাস্থ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়েছেন মণিকুমার শর্মা। পড়শি রাজ্যের এমন টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে ফ্যাসাদে পড়েছেন পর্যটকরা।

অনেক পর্যটকের কাছেই সিকিমের এই রাজনৈতিক পরিস্থিতির কথা জানা ছিল না। ঘুরতে গিয়ে হঠাৎ করেই এই বনধের মধ্যে পড়ে গিয়েছেন তাঁরা। আর তার জেরেই বিপাকে পড়তে হচ্ছে অনেক পর্যটককে। বনধ শুরু হতেই এক লাফে গাড়ি ভাড়া কয়েক গুণ বাড়িয়ে দিয়েছেন কিছু অসাধু ব্যবসায়ী। বাড়তি ভাড়া দিয়েই সিকিম ছেড়ে শিলিগুড়িতে ফিরতে হচ্ছে পর্যটকদের। সিকিমের রাস্তায় সতর্ক অবস্থান রয়েছে পুলিশের। জায়গায় জায়গায় পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু তারপরও বিভিন্ন এলাকায় রাজনৈতিক গন্ডগোলের আশঙ্কা দানা বাঁধছে পর্যটকদের মনে। সেই কারণে দ্রুত সিকিম ছেড়ে বাংলার ফিরছেন তাঁরা।

সমস্যায় পড়েছেন শিলিগুড়ি ও গ্যাংটকের অনেক ট্যুর অপারেটররাও। তাঁরাও জানাচ্ছেন, এই মুহূর্তে প্রচুর বুকিং রয়েছে সিকিমে। এভাবে দুদিন বনধের ডাকের জেরে পর্যটকেরা বিপাকে পড়ছেন। অনেকে ফিরে আসছেন। কেউ আবার দার্জিলিং বা ডুয়ার্স পাড়ি দিচ্ছেন।

ঘুরতে আসা পর্যটকরা বলছেন, বনধের কথা জানা ছিল না। এখানে এসে হঠাৎ করে দেখছি গাড়ির ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে। রিজার্ভ গাড়ি তো বটেই, এমনকী শেয়ার গাড়ির ভাড়াও বাড়িয়ে দেওয়া হয়েছে। প্রায় দ্বিগুণেরও বেশি ভাড়া দিতে হচ্ছে বলে জানাচ্ছেন পর্যটকরা। তার উপর গাড়িও মিলছে না পর্যাপ্ত।