Gangasagar Mela: পুণ্যার্থী নিয়ে ২০-২২ ঘণ্টা নিখোঁজ ছিল ভেসেল, এবার গঙ্গাসাগরে আরও বেশি নজরদারি

Gangasagar: জেলাশাসক মুড়িগঙ্গায় ড্রেজিংয়ের কাজও ঘুরে দেখেন। পাশাপাশি মেলা মাঠের ভাঙন এলাকা ঘুরে দেখেন তিনি। ঠিক হয়েছে, এবারের গঙ্গাসাগর মেলায় স্নানের ঘাটের ক্ষেত্রে কিছু বদল আনা হবে। ২ ও ৩ নম্বর ঘাটে স্নানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে। বদলে তৈরি হবে নতুন স্নানঘাট। ১ নম্বর ঘাটের পাশে তা তৈরি করা হবে।

Gangasagar Mela: পুণ্যার্থী নিয়ে ২০-২২ ঘণ্টা নিখোঁজ ছিল ভেসেল, এবার গঙ্গাসাগরে আরও বেশি নজরদারি
গঙ্গাসাগরে জেলাশাসক। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2023 | 9:08 AM

দক্ষিণ ২৪ পরগনা: গতবার সাগর মেলার সময় পুণ্যার্থীদের নিয়ে দিকভ্রষ্ট হয়ে গিয়েছিল একটি ভেসেল। শীতের কুয়াশামোড়া সাগরে দিক ঠাহর করতে না পেরে এই বিপত্তি ঘটেছিল। প্রায় ২০ থেকে ২২ ঘণ্টা পর তার খোঁজ পাওয়া গিয়েছিল। সে কারণে এবার আগেভাগেই আরও বেশি করে সতর্ক হচ্ছে প্রশাসন। ২০২৪ সালের সাগর মেলায় মুড়িগঙ্গায় অ্যান্টি ফগ লাইটের সংখ্যা বাড়ানো হচ্ছে।

এই বিশেষ লাইটগুলি জেটি ও নদীর মাঝের টাওয়ারে লাগানো থাকবে। এই লাইটের দৃশ্যমানতাও বেশি। ফলে সহজেই চোখে পড়বে। তাছাড়া ভেসেল চালকদের প্রশিক্ষণও দেওয়া হবে। সোমবার গঙ্গাসাগর মেলা অফিসে সাগরমেলা ২০২৪-এর প্রথম প্রস্তুতি বৈঠক ছিল। সেখানে এ নিয়ে বিস্তারিত আলোচনাও হয়। প্রশাসনিক বিভিন্ন বিভাগের আধিকারিকরাও ছিলেন বৈঠকে। ছিলেন জেলাশাসক সুমিত গুপ্তা, অতিরিক্ত জেলাশাসক-সহ মেলায় পরিকাঠামোর সঙ্গে যুক্ত সমস্ত দফতরের আধিকারিকারিক।

এদিন জেলাশাসক মুড়িগঙ্গায় ড্রেজিংয়ের কাজও ঘুরে দেখেন। পাশাপাশি মেলা মাঠের ভাঙন এলাকা ঘুরে দেখেন তিনি। ঠিক হয়েছে, এবারের গঙ্গাসাগর মেলায় স্নানের ঘাটের ক্ষেত্রে কিছু বদল আনা হবে। ২ ও ৩ নম্বর ঘাটে স্নানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে। বদলে তৈরি হবে নতুন স্নানঘাট। ১ নম্বর ঘাটের পাশে তা তৈরি করা হবে।

পাশাপাশি কলকাতার বাবুঘাট থেকে সাগরমেলা পর্যন্ত বাসের সংখ্যাও বাড়ানো হবে। বাড়ানো হবে কলকাতা থেকে কাকদ্বীপ পর্যন্ত বাফার জ়োনের সংখ্যাও। সুষ্ঠুভাবে মেলা পরিচালনার জন্য যা যা পদক্ষেপ করা দরকার, জেলা প্রশাসনের তরফে সমস্ত দফতরকে সেইমতো এগোতে বলা হয়েছে। জেলাশাসক জানান, মুড়িগঙ্গায় ড্রেজিং শুরু হওয়ায় মেলার সময় ১৮ থেকে ২০ ঘণ্টা যাত্রী পারাপার করানো যাবে। ফি বছর গঙ্গাসাগরে মকর স্নান ও গঙ্গাসাগর মেলা ঘিরে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয়। প্রতি বছরই পুণ্যার্থীর সংখ্যা বাড়ছে। তাই প্রশাসনের প্রস্তুতিপর্বও আরও জোরদার হচ্ছে।