Crocodiles: শ্রীরামপুর গঙ্গারঘাটে কুমির?

Hooghly: লম্বা লেজ, চারটে পা আর সারা গায়ে আঁশ ভরা। কচুরিপানায় আটকে থাকতে দেখা যায় মৃত সরীসৃপটিকে।

Crocodiles: শ্রীরামপুর গঙ্গারঘাটে কুমির?
গঙ্গারঘাটে উদ্ধার মৃত কুমির (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 1:41 PM

শ্রীরামপুর: অন্যসব দিনের মতোই ব্যস্ততা লেগেছিল গঙ্গার ঘাটে। কেউ ঘাটে বসে গল্প করছিলেন, কেউ বা নিত্য়দিনের কাজ সারছিলেন কেউ-কেউ আবার এমনই বসে ছিলেন। কিন্তু হঠাৎই কচুরিপানা ঝোপের আড়ালে চার পা যুক্ত প্রাণীকে দেখে চমকে ওঠেন প্রত্যেকে। ‘কুমিরের মতো লাগছে না!কী ওটা?’ আর তারপরই হৈ হৈ রব উঠল গোটা এলাকায়।

শ্রীরামপুর কালিবাবুর শশ্মানঘাট। আজ সকালে একটি মৃত সরীসৃপকে দেখা যায় কচুরিপানায় আটকে থাকতে। প্রাণীটি উল্টে থাকায় ওই সরীসৃপের চেহারা কুমিরের মতো দেখতে লাগছিল। লম্বা লেজ, চারটে পা আর সারা গায়ে আঁশ ভরা।

Crocodiles

উদ্ধার করা হয় কুমিরটিকে

এবার গঙ্গার ঘাটে কুমির দেখতে পাওয়া গিয়েছে খবর চাউর হতেই এলাকার মানুষদের ভিড় হতে থাকে কালিবাবুর ঘাটে। এক পড়ুয়া জানায়, “আমরা পড়তে গেছিলাম। ছুটি হওয়ার পর শুনি গঙ্গার ঘাটে একটি কুমির দেখতে পাওয়া গিয়েছে।তারপর এখানে চলে আসি। এসে দেখি যে একটি কুমির মরে পড়ে রয়েছে।” অপরদিকে পৌরসভার তরফে জানানো হয়েছে, কুমির একটি উদ্ধার হয়েছে ঠিকই। কিন্তু সেটি মরা। ইতিমধ্যে বনদফতরকে জানানো হয়েছে।পাশাপাশি পৌরসভার যিনি সেক্রেটারি ইনস্পেক্টর রয়েছে তাঁকেও ডাকা হয়েছে। এখন অপেক্ষায় রয়েছি বনদফতরের। তাঁরা যেভাবে জানাবে পৌরসভা সেইভাবে কাজ করবে।

পৌরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য সন্তোষ সিং জানান, “এই গঙ্গারঘাটে প্রচুর মানুষ স্নান করেন। হঠাৎ করে এমন কুমির চলে এল। এটা ভয়ের ব্যাপার। এইবার না হয় মৃত কুমির এসেছে। এরপর হঠাৎ করে জীবিত কুমির চলে এলে খুব সমস্যা তৈরি হবে।কারণ প্রতিটি ঘাটে মানুষ স্নান করে।সেই কারণে এটি আমাদের কাছে ভয়ঙ্কর ব্যাপার। তাই বনদফতরকে আমরা গোটা বিষয়ের তদন্ত করতে বলেছি।”

ঘটনার কিছু পরে মৃত কুমিরের দেহ উদ্ধার করে নিয়ে যায় বনদফতরের কর্মীরা। বিট অফিসার সোমেশ ভট্টাচার্য বলেন, “দেহটির ময়নাতদন্ত করে দেখা কীভাবে মৃত্যু হয়েছে। তবে কোথায় থেকে শ্রীরামপুর ঘাটে মৃত কমির এলো বোঝা যাচ্ছে না। হতেও পারে এটি সেই মুর্শিদাবাদ বা নদিয়াতে দেখতে পাওয়া মৃত কুমিরটি। ভেসে ভেসে চলে এসেছে। বাকিটা এখনই বলা সম্ভব হচ্ছে না।”

প্রসঙ্গত,গত মাসে গঙ্গায় কুমিরের দেখা মেলে। প্রথমে মুর্শিদাবাদ তারপর নদিয়ার বিভিন্ন জায়গায় দেখা যায় কুমিরটিকে।

পরে, হুগলির গুপ্তিপাড়ায় কুমিরের আতঙ্কে গঙ্গায় নামতে নিষেধ করে প্রশাসন। লাগাতার চলে মাইক প্রচার। একটাই কুমির ছিল নাকি একাধিক তা বোঝা যায়নি।

এরপর আজ শ্রীরামপুর কালিবাবুর ঘাটে চতুষ্পদ সরীসৃপের মৃতদেহ ভেসে উঠতেই সেই মকর দর্শনে ভীর করে এলাকাবাসী। মৃত প্রাণী কুমিরই নাকি অন্য কোনও সরীসৃপ তা জানতে তদন্ত শুরু করবে বনদফতর।

আরও পড়ুন: Farmer Suicide: জাওয়াদ ভাসিয়েছে ক্ষেতের ফসল, উদ্বেগ-ভয়ে আত্মহত্যা ঋণগ্রস্ত আলুচাষীর