Teachers Day: শিক্ষক দিবসে মাংস চাই-ই-চাই, না পেয়ে আন্দোলনের পথ বাছলেন পড়ুয়ারা

Hooghly: শিক্ষক দিবস উপলক্ষে স্কুলের সকলে মিলে মাংস ভাত খাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনিতে অষ্টম শ্রেণী পর্যন্ত মিড ডে মিলের ব্যবস্থা থাকেই।

Teachers Day: শিক্ষক দিবসে মাংস চাই-ই-চাই, না পেয়ে আন্দোলনের পথ বাছলেন পড়ুয়ারা
হুগলিতে বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2022 | 12:36 PM

হুগলি: শিক্ষক দিবসে মাংস ভাত না পেয়ে ‘আন্দোলনে’ নামল পড়ুয়ারা। কার্যত বিক্ষোভ দেখিয়ে রাস্তা অবরোধ করে চলে মাংসের দাবিতে বিক্ষোভ। উত্তেজনা থামাতে শেষমেশ আসরে নামতে হয় পুলিশকে। হুগলির পোলবার আলিনগর ইয়াসিন মণ্ডল স্কুলে শিক্ষক দিবসের এই ছিল খণ্ডচিত্র। তবে সমস্যার জন্য কাঠগড়ায় উঠেছে স্কুল কর্তৃপক্ষই।

শিক্ষক দিবস উপলক্ষে স্কুলের সকলে মিলে মাংস ভাত খাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনিতে অষ্টম শ্রেণী পর্যন্ত মিড ডে মিলের ব্যবস্থা থাকেই। তাই বাকি শিক্ষক, শিক্ষা কর্মী ও পড়ুয়াদের জন্য চাঁদা তুলে মাংস ভাত রান্নার ব্যবস্থা হয়। কিন্তু পড়ুয়াদের একাংশের অভিযোগ, প্রধান শিক্ষক তাদের মিড ডে মিল খেতে দেয়নি। বিষয়টি জানাতে গেলে তা সমাধান করার পরিবর্তে পড়ুয়াদের স্কুল থেকেই বের করে দেওয়া হয়। তাই অবশেষে প্রতিবাদের পথ বেছে নেয় ক্ষুব্ধ পড়ুয়ারা। ঘুম থেকে অন্য কিছু দূরে আলিনগর মোড় অবরোধ করে তারা। চলে লাগাতার বিক্ষোভ।

এ দিকে, এই বিক্ষোভ অবরোধের জেরে স্তব্ধ হয়ে যায় চুঁচুড়া-তারকেশ্বর রোড। পরিস্থিতি সামাল দিতে শেষমেশ ঘটনাস্থলে উপস্থিত হয় পোলবা থানার পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে তারপর।

এক ক্ষুব্ধ অভিভাবক বলেন, ‘খেতে চাইলে ছেলেগুলোকে খেতে দেওয়া হয়নি। উল্টে লাঠি নিয়ে তাড়া করেছে মাস্টাররা। আমরা নিজেরাও এই স্কুলে পড়েছি। বর্তমানে স্কুলের এমন অবস্থা হয়ে গিয়েছে।’ বিষয়টি নিয়ে আলিনগর ইয়াসিন মণ্ডল বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, ‘যে অভিযোগ তোলা হচ্ছে তা মোটেও বিশ্বাসযোগ্য নয়। বরং আমরাই ঠিক করেছিলাম ছাত্রদের একটু ভাল-মন্দ খাওয়াবো। কিন্তু যেহেতু এত বড় স্কুল তাই কিছু ভুল হয়। রাধুনীরা সময়মতো সবটা তৈরি করে উঠতে পারেনি। তাই জন্যই কিছুটা সমস্যা তৈরি হয়েছে। যেতে না দেবার বিষয়টি মোটেও সত্য নয়। অভিভাবকদের সঙ্গে আলোচনা করে আমরা গোটা বিষয়টি মিটিয়ে ফেলেছি।’