Sreerampore Blast News: শ্রীরামপুরে কারখানায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ২

Hooghly: কারখানার শ্রমিক বিশ্বজিৎ দাস বলেন, অনেক ধরনের লোহার ছাট মাল এখানে আসে। বড় লোহা হলে সেগুলোকে গ্যাস দিয়ে কাটিং করে আমরা ছোট করি।

Sreerampore Blast News: শ্রীরামপুরে কারখানায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ২
ক্ষুব্ধ শ্রমিকরা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 6:23 PM

হুগলি: ছাট লোহায় গ্যাস কাটিংয়ের সময় ভয়াবহ বিস্ফোরণ। শ্রীরামপুরের (Sreerampore) পিয়ারাপুরে দিল্লি রোডের ধারের একটি কারখানায় বিস্ফোরণে মৃত্যু হল দুই শ্রমিকের। আহত হয়েছেন চারজন। আহতদের মধ্যে তিনজনকে শ্রীরামপুর ওয়ালস হাসপাতালে ভর্তি করা হয়। একজনকে কলকাতায় স্থানান্তরিত করা হয়। জানা গিয়েছেন, ওই কারখানায় লোহার ছাট (স্ক্র্যাপ) থেকে লোহা গলানো হয়। তাতে অনেক ছাট এমনকী শেলও থাকে। শ্রমিকরা গ্যাস দিয়ে সেই ছাট কাটিং করছিলেন। হঠাৎই তীব্র শব্দে বিস্ফোরণ ঘটে। সেই সময় সেখানে যে সমস্ত শ্রমিক কাজ করছিলেন অধিকাংশই গুরুতর আহত হন। কারখানা সূত্রে খবর, ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জনের। এদিকে এই ঘটনার পরই শ্রমিক অসন্তোষ তৈরি হয় কারখানায়। নিরাপত্তার দাবিতে সরব হন কারখানার কর্মীরাই। অভিযোগ, এই ঘটনার পর কারখানার অফিস ঘরে ভাঙচুরও করা হয়।

পরিস্থিতি সামাল দিতে শ্রীরামপুর থানার পুলিশকে ঘটনাস্থলে আসতে হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় বিধায়ক তথা হুগলি শ্রীরামপুর জেলা তৃণমূল সভাপতি অরিন্দম গুঁইন। তিনি জানান, লোহা কাটাইয়ের সময় দুর্ঘটনা ঘটে। দু’জন ঘটনাস্থলেই মারা যান। তিনজন আহত। দেখে তো মনে হচ্ছে ডিফেন্সের কিছু জিনিস হবে। এটা কতটা আইনি, কতটা বেআইনি দেখা দরকার। যাদের মৃত্যু হয়েছেন বা যারা আহত হয়েছেন, তাঁদের ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি জানান কারখানার শ্রমিকরা।

কারখানার শ্রমিক বিশ্বজিৎ দাস বলেন, অনেক ধরনের লোহার ছাট মাল এখানে আসে। বড় লোহা হলে সেগুলোকে গ্যাস দিয়ে কাটিং করে আমরা ছোট করি। এখানে এমন জিনিসও আসে, যেখানে বারুদের থাকার সম্ভাবনাও থাকে। শ্রমিকদের অভিযোগ, এরকমই কিছু জিনিস এদিন কাটিংয়ের জন্য নির্দেশ দিয়েছিলেন সুপারভাইজার ভীম সিং। সেই সময়ই বিস্ফোরণ ঘটে। স্থানীয় বাসিন্দা তরুণ পালের বক্তব্য, এই দুর্ঘটনার পর ম্যানেজমেন্টের লোকজন পালিয়ে যান। যদিও কারখানার ম্যানেজার কুণাল রায় বলেন, “আমি ১১টার সময় এসে দুর্ঘটনার কথা জানতে পারি। আমাদের হাসপাতালে যাই। স্টিল প্ল্যান্টে ছাট লোহা দিয়ে কাজ হয়।” একইসঙ্গে তিনি বলেন, নিহতদের পরিবারের পাশাপাশি আহতরাও ক্ষতিপূরণ পাবেন। এই ঘটনায় চন্দননগরের পুলিশ কমিশনার অমিত পি জাভালগি বলেন, কারখানায় একটা দুর্ঘটনা ঘটেছে। দু’জন মারা গিয়েছেন। কী কারণে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেওয়া হবে।