Death: সাঁতার শিখতে গিয়ে মর্মান্তিক পরিণতি ৯ বছরের শিশুর, মৃত্যু ঘিরে প্রশ্ন

Howrah: রোজকার মতো এদিনও সাঁতার শিখতে এসেছিল ছোট্ট বিদীপ্ত। অন্যান্য সতীর্থদের সঙ্গে সাঁতার শিখছিল সে। সেখানে প্রশিক্ষকরাও ছিলেন বলেই প্রাথমিকভাবে জানা গিয়েছে।

Death: সাঁতার শিখতে গিয়ে মর্মান্তিক পরিণতি ৯ বছরের শিশুর, মৃত্যু ঘিরে প্রশ্ন
জলে ডুবে শিশু মৃত্যু। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 9:56 PM

হাওড়া: সাঁতার শিখতে গিয়ে মৃত্যু হল এক শিশুর। হাওড়ার ডুমুরজলায় সুইমিং পুলে ডুবে মৃত্যু হয় বিদীপ্ত ঘোষ নামে ৯ বছরের ওই নাবালকের। প্রতিদিনের মত শুক্রবারও মায়ের সঙ্গে স্থানীয় সুইমিং ক্লাবে সাঁতার শিখতে এসেছিল বিদীপ্ত। তারপরই ডুবে যায় সে। ঘটনার তদন্ত শুরু করেছে চ্যাটার্জিহাট থানার পুলিশ। ডুমুরজলার হাওড়া স্বামীজী সংঘ ক্লাবে ক্রিকেট, ফুটবল বিভাগের পাশাপাশি সাঁতার প্রশিক্ষণের বিভাগ রয়েছে। সেখানেই রোজকার মতো এদিনও সাঁতার শিখতে এসেছিল ছোট্ট বিদীপ্ত।

অন্যান্য সতীর্থদের সঙ্গে সাঁতার শিখছিল সে। সেখানে প্রশিক্ষকরাও ছিলেন বলেই প্রাথমিকভাবে জানা গিয়েছে। এরইমধ্যে সে অসুস্থ বোধ করে। প্রশিক্ষক তাকে তুলতেই দেখেন, প্রচুর জল খেয়ে ফেলেছে সে। প্রশিক্ষক প্রাথমিকভাবে জল বের করার চেষ্টা করেন। এরপরই অচৈতন্য হয়ে পড়ে ওই শিশু। তাকে স্থানীয় একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে স্থানান্তরিত করা হয় হাওড়া জেলা হাসপাতালে। সেখানেই চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

এই সাঁতার বিভাগে অনেক শিশুই নিয়মিত সাঁতার শিখতে আসে। বিদীপ্তও আসে। এরইমধ্যে কোনওভাবে প্রশিক্ষকের নজর এড়িয়ে এই বিপত্তি বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। প্রচুর জল খেয়ে ফেলে ওই শিশু। তাতেই অসুস্থ হয়ে পড়ে। পরে মৃত্যু হয় তার। এই ঘটনায় ইতিমধ্যেই প্রশিক্ষণকেন্দ্রের গাফিলতির অভিযোগ উঠতে শুরু করেছে। যেহেতু সেখানে শিশুরা সাঁতার শেখে, সেক্ষেত্রে আলাদা করে নিরাপত্তার কী ব্যবস্থা রয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। একইসঙ্গে প্রশ্ন উঠছে একসঙ্গে যদি বহু শিশু সাঁতার শেখে, সেখানে প্রশিক্ষক কতজন ছিলেন? যেহেতু এরা একেবারেই শিশু, সেখানে বিপদের ঝুঁকি যে বেশি থাকবে, সেটাই স্বাভাবিক।

সাঁতার কেন্দ্রের কর্মী কর্মী কৃষ্ণগোপাল রাহা রায় বলেন, “জলে বাচ্চারা সাঁতার কাটার সময় প্রশিক্ষকদের সঙ্গেই এপার ওপার করছিল। একটা বাচ্চা এর মধ্যে ভেসে ওঠে। আমি সঙ্গে সঙ্গে বাচ্চাটাকে জল থেকে তুলে প্রাথমিক যা যা করার করি। মাউথ টু মাউথ থেকে শুরু করে যা যা করা যায়। তার পেট থেকে প্রচুর জল বের করি। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে আসি।”