Recruitment Scam: কখনও সেচে, কখনও দমকলে! চাকরির নামে লক্ষ লক্ষ টাকা তোলার অভিযোগ

Howrah: ২০১৮ সালে উলুবেড়িয়া থানা এলাকার গৌরাঙ্গ গায়েন দমকলে চাকরি পাওয়ার জন্য ২ লক্ষ টাকা দিয়েছিলেন অভিযুক্তদের।

Recruitment Scam: কখনও সেচে, কখনও দমকলে! চাকরির নামে লক্ষ লক্ষ টাকা তোলার অভিযোগ
প্রতারণায় গ্রেফতার দুই।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 8:11 AM

হাওড়া: দমকলে চাকরি দেওয়ার আশ্বাস দিয়ে প্রতারণার অভিযোগ উঠল হাওড়ার (Howrah) ব্যাঁটরায়। এই ঘটনায় কলকাতার নেতাজিনগর থেকে এক মহিলা-সহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের নাম শুভাশিস দে ও মিতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তাঁদের গ্রেফতার করে হাওড়ার ব্যাঁটরা থানার পুলিশ। ঘটনাটি প্রায় ৬ বছর আগের। অভিযোগটি দায়ের করেন উলুবেড়িয়ার রাজাপুর থানার এক ব্যক্তি। তাঁর দাবি, চাকরির জন্য তিনি ২ লক্ষ টাকা দিয়েছিলেন। কিন্তু চাকরি পাননি। যেহেতু ব্যাঁটরা থানা এলাকায় এই টাকা দেওয়া নেওয়া হয়, তাই সেখানেই অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে পুলিশ। এরপরই কলকাতা থেকে দু’জনকে গ্রেফতার করা হয়। সোমবার ধৃতদের হাওড়া আদালতে পেশ করা হয়।

অভিযোগ, ২০১৮ সালে উলুবেড়িয়া থানা এলাকার গৌরাঙ্গ গায়েন দমকলে চাকরি পাওয়ার জন্য ২ লক্ষ টাকা দিয়েছিলেন অভিযুক্তদের। কিন্তু সে চাকরি গৌরাঙ্গ পাননি, ফেরত পাননি টাকাও। এরপরই পুলিশের সাহায্য নেন। পুলিশ সূত্রে খবর, অভিযুক্তরা গৌরাঙ্গের পূর্ব পরিচিত। ২০১৮ সালে দমকলে চাকরির কথা বলেন তাঁরা। তারপরই ব্যাঁটরার কদমতলা বাজারের কাছে সেই টাকা দেন। মাঝের এতগুলো বছরে না চাকরি পেয়েছেন, না টাকা ফেরত পেয়েছেন গৌরাঙ্গ।

চলতি বছরই থানায় অভিযোগ জানান অভিযোগকারী ব্যক্তি। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। ধৃতদের বিরুদ্ধে এরকম আর কোনও অভিযোগ রয়েছে কি না তা জানতে জেরা করতে চায় তারা। হাওড়া আদালতের আইনজীবী সুকান্ত বসু জানান, অভিযুক্তদের ৮-১০ জনের একটা দল আছে। তাঁরা বেকার যুবক যুবতীদের প্রলোভন দেখিয়ে জাল অ্যাপয়েন্টমেন্ট ইস্যু করেন। এই প্রতারণায় প্রায় দেড় কোটি টাকা তোলা হয়েছে বলেও বক্তব্য আইনজীবীর। শুধু দমকল নয়, সেচ দফতর, শিক্ষা দফতরের চাকরিরও টোপ দিয়ে টাকা তোলা হয়েছে বলে অভিযোগ। একজনকে ১০টি ভুয়ো নিয়োগপত্র দেওয়া হয়েছে। সেই নিয়োগপত্রে সিলমোহরও জাল করা হয়েছে। এই চক্রে বড়বড় মাথাও থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। যদিও এই গ্রেফতারি নিয়ে অভিযুক্তদের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি।