Cyber Crime: অচেনা নম্বর থেকে ফোন, ফাঁদে পা দিতেই ভয়ঙ্কর ঘটনা ঘটল মহিলার সঙ্গে

Howrah News: চলতি সপ্তাহেই দুপুর নাগাদ একটি ফোন আসে রেলের অবসরপ্রাপ্ত ওই কর্মীর কাছে।

Cyber Crime: অচেনা নম্বর থেকে ফোন, ফাঁদে পা দিতেই ভয়ঙ্কর ঘটনা ঘটল মহিলার সঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 7:51 AM

হাওড়া: ফোনের ওপার থেকে ওটিপি (OTP) জানতে চেয়েছিল এক ব্যক্তি। ওটিপি দিতেই লক্ষ লক্ষ টাকা উধাও। নতুন এটিএম কার্ড (ATM Card) করে দেওয়ার টোপ দিয়ে এক ব্যক্তিকে কার্যত সর্বস্বান্ত করে ছাড়ল প্রতারক। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের কর্মী পরিচয় দিয়ে এই প্রতারণা বলে অভিযোগ করেছেন ব্যাঁটরার কদমতলার বাসিন্দা মিনতিদেবী সরকার। তাঁর অভিযোগ, ফোন করে ওই ব্যক্তি বলেছিল সে ব্যাঙ্কে কাজ করে। মিনতিদেবীর এটিএম কার্ডের মেয়াদ শেষ হয়ে গিয়েছে বলে ফোনে জানিয়েছিল। এরপরই ওটিপির ফাঁদ পেতে প্রায় ১ লক্ষ ২৫ হাজার টাকা হাতিয়ে নেওয়া হয় বলে দাবি করেন মিনতিদেবী। তিনি লিখিতভাবে ব্যাঁটরা থানায় অভিযোগও দায়ের করেছেন। জালিয়াতির ঘটনার অভিযোগ দায়ের হতেই তদন্ত শুরু করেছে পুলিশ।

মিনতিদেবীর কথায়, গত ২৫ নভেম্বরের ঘটনা। বেলা ১টা নাগাদ একটি ফোন আসে তাঁর মোবাইলে। যে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে তাঁর অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাঙ্কের কর্মী পরিচয় দিয়েই ফোনটি করা হয়। অবসরপ্রাপ্ত রেলকর্মী বৃদ্ধা মিনতিদেবীকে ফোনের ওপার থেকে জানানো হয়, মিনতিদেবী যে এটিএম কার্ড ব্যবহার করেন তার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। নতুন করে এটিএম কার্ড করতে হবে।

মিনতিদেবীর অভিযোগ, এরপরই একটি ওটিপি আসে তাঁর মোবাইল ফোনে। তার আগে অবশ্য ওই ব্যক্তি ব্যাঙ্কের অ্য়াকাউন্ট সংক্রান্ত বেশ কিছু তথ্যও নেয় মিনতিদেবীর কাছ থেকে। ১০ মিনিটের মধ্যেই ওটিপি জেনে টাকা তুলে নেওয়া হয় বলে অভিযোগ। মিনতিদেবীর কদমতলার একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের ২টি অ্যাকাউন্ট থেকে দু’বারে ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা উঠে যায়। এর পর ওই ব্যাঙ্কে খোঁজ নিয়ে বৃদ্ধা জানতে পারেন তাঁর সঙ্গে প্রতারণা করা হয়েছে। অন্য কেউ জালিয়াতি করে তাঁর টাকা তুলে নিয়েছে।

এমনকী পরেরদিন তাঁর কাছে একটি নকল এটিএম কার্ডও পাঠিয়ে দেওয়া হয় বলে জানান মিনতিদেবী। প্রসঙ্গত, মিনতিদেবীর স্বামী রামগোপাল সরকারও অবসরপ্রাপ্ত একজন রেলকর্মী। কে বা কারা তাঁদের টাকা এভাবে জালিয়াতি করেছে তা বুঝতে পারছেন না ওই বৃদ্ধ দম্পতি। সারা জীবনের সঞ্চয় এভাবে প্রতারণার ফাঁদে পড়ে হারিয়ে কপালে হাত বৃদ্ধ দম্পতির।