Arrested Two: থরে থরে সাজানো কন্টেনারবোঝাই সেই জিনিস… ইবির হানায় পর্দাফাঁস

Howra: রাজ্য এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ইন্সপেক্টর রাজেন্দ্র মিত্র জানান, এই কারখানায় প্ল্যান্ট বানিয়ে লুব্রিক্যাটিং তেল তৈরি করা হতো।

Arrested Two: থরে থরে সাজানো কন্টেনারবোঝাই সেই জিনিস... ইবির হানায় পর্দাফাঁস
ভুয়ো লুব্রিক্যাটিং তেল উদ্ধার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 9:54 PM

হাওড়া: ভুয়ো লুব্রিক্যাটিং তেল তৈরির কারখানায় এনফোর্সমেন্ট ব্রাঞ্চ বা ইবির (EB) হানা। হাওড়ার একটি কারখানায় বৃহস্পতিবার হানা দেয় ইবি। গ্রেফতার করা হয় ম্যানেজার-সহ দু’জনকে। একইসঙ্গে সিল করে দেওয়া হয় কারখানাটি। এদিন হাওড়া মল্লিক ঘাট রোড এলাকায় একটি বেসরকারি কারখানায় অভিযান চালায় রাজ্য এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। সেখানে বিভিন্ন নামী সংস্থার নামে লুব্রিক্য়াটিং তেল তৈরি করা হতো বলে অভিযোগ যায় তদন্তকারীদের হাতে। গোপন সূত্রে খবর পেয়ে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ অভিযান চালায়। প্রচুর কন্টেনার ভর্তি নকল লুব্রিক্যাটিং তেলের কন্টেনার আটক করা হয়।

রাজ্য এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ইন্সপেক্টর রাজেন্দ্র মিত্র জানান, এই কারখানায় প্ল্যান্ট বানিয়ে লুব্রিক্যাটিং তেল তৈরি করা হতো। এই কাজে ইউরিয়া ব্যবহার করা হতো, যা অত্যন্ত ক্ষতিকর। গাড়িতে এই তেল ব্যবহার করলে গাড়ির ইঞ্জিনও ক্ষতিগ্রস্ত হয়। এই ঘটনায় কারখানার ম্যানেজার ও একজন গাড়ি চালককে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও জানান, বিভিন্ন নামী কোম্পানির নকল লুব্রিক্যাটিং তেল এখানে তৈরি করা হচ্ছিল। এমন সব সংস্থার নাম ব্যবহার করা হয়, যার সঙ্গে এই সংস্থার কোনও সম্পর্কই নেই। ধৃতদের জিজ্ঞাসবাদ করে এই চক্রের শিকড় খোঁজার চেষ্টা করছেন তদন্তকারীরা।

কোথায় এই নকল লুব্রিক্যাটিং তেল পাঠানো হতো, খোলা বাজারে কোথায় এগুলি বিক্রি হতো তা জানার চেষ্টা চলছে। সেখানেও প্রয়োজনে তল্লাশি চালানো হবে আগামিদিনে। এই কারখানা থেকে প্রায় ২৩৫টি ভুয়ো তেলের কন্টেনার উদ্ধার করা হয়েছে। একইসঙ্গে প্রচুর খালি কন্টেনারও বাজেয়াপ্ত করা হয়েছে। উদ্ধার করা হয়েছে সংস্থার নামে নকল হলোগ্রাম। নির্দিষ্ট ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। সিল করে দেওয়া হয়েছে কারখানা।