Jalpaiguri: সাধারণ জ্বর নয়, উত্তরে শিশুদের মধ্যে আসলে কীসের সংক্রমণ? সামনে এল সরকারি রিপোর্ট

Jalpaiguri Influenza:

Jalpaiguri: সাধারণ জ্বর নয়, উত্তরে শিশুদের মধ্যে আসলে কীসের সংক্রমণ? সামনে এল সরকারি রিপোর্ট
জলপাইগুড়িতে শিশুদের মধ্যে ইনফ্লুয়েঞ্জার প্রকোপ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 1:47 PM

জলপাইগুড়ি: ইনফ্লুয়েঞ্জা জ্বর ছড়িয়েছে জলপাইগুড়িতে। অজানা জ্বরকে ইনফ্লুয়েঞ্জা (Influenza) বলেই উল্লেখ করে জেলা স্বাস্থ্য দফতর। গত কয়েক দিনে জলপাইগুড়িতে (Jalpaiguri) শতাধিক শিশু আক্রান্ত হয়েছে।

উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিভাগের ওএসডি চিকিত্সক সুশান্ত রায় বলেন, জলপাইগুড়ি থেকে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো ১০ টি শিশুর নমুনা। পরীক্ষা করে দেখা গিয়েছে ৩ জন শিশুর মধ্যে আরএস ভাইরাস এবং আরও ৩ জন শিশুর ইনফ্লুয়েঞ্জা বি ভাইরাসের প্রমাণ পাওয়া গিয়েছে।

প্রতিবছর ঋতু পরিবর্তনের সময় এই জ্বর ছড়ায়। এক্ষেত্রে ইনফ্লুয়েঞ্জা জ্বরের ক্ষেত্রে যে চিকিৎসা রয়েছে, সেই পদ্ধতিতেই হাসপাতালে চিকিত্সাধীন শিশুদের চিকিত্সা হবে। শুক্রবার চিকিৎসা ব্যবস্থা পর্যালোচনার জন্য মেডিক্যাল টিম তৈরি করল জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দফতর। হাসপাতাল সুপারের সঙ্গে এই টিমে দুজন শিশু রোগ বিশেষজ্ঞ, একজন প্যাথলজিস্ট, দু’জন বায়োকেমিস্ট্রির চিকিত্সক রয়েছেন বলে ওএসডি জানিয়েছেন।

জলপাইগুড়ি জেলা সদর হাসপাতালে শিশুদের ভিড় বেড়েই চলেছে। হাসপাতাল সূত্রে খবর, বুধবার সকাল ১০ টা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৩২ টি শিশু নতুন করে জ্বর নিয়ে ভর্তি হয়েছে। বর্তমানে এই হাসপাতালে ভর্তি রয়েছে ১০৫ জন শিশু। সুস্থ হয়ে ছুটি দিয়ে দেওয়া হয়েছে ৩১ জনকে। কয়েকজনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত শিশুর সংখ্যা ৯২। গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি জেলা হাসপাতালে ভর্তি হয়েছে ৩১ জন শিশু। চিকিত্‍সার পর ছেড়ে দেওয়া হয়েছে ২৬ জনকে। জলপাইগুড়ি জেলা হাসপাতাল থেকে রেফার করা হয়েছে ৫জনকে।

সোমবারের পর ফের বুধবার ৫ সদস্যের মেডিক্যাল টিম এসে পৌঁছল জলপাইগুড়িতে। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশেই এই টিম এসে পৌঁছেছে বলে জানা গিয়েছে। ৫ সদস্যের এই প্রতিনিধি দলে রয়েছেন শিশুবিশেষজ্ঞ চিকিত্‍সক গৌতম দাস-সহ উত্তরবঙ্গের বিশেষ জনস্বাস্থ্য আধিকারিক চিকিত্‍সক সুশান্ত রায় ও অন্যান্য আধিকারিকরা।

ইতিমধ্যেই অজানা জ্বরে জলপাইগুড়িতে মৃত্যু হয়েছে দুই শিশুর। মঙ্গলবার সকালেই ময়নাগুড়ি হাসপাতালে মৃত্যু হয় ৮মাসের এক শিশুর। সরকারি নথি অনুযায়ী ৫০০-র বেশি শিশু অজানা জ্বরে আক্রান্ত হয়েছে। আর এই ঘটনা কার্যত বেআব্রু করে দিয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার স্বাস্থ্য পরিকাঠামোকে। বিশেষত শিশু চিকিৎসার পরিকাঠামোর হতশ্রী চেহারাটা ক্রমশ সামনে আসছে।

তবে একটি তালিকা প্রকাশ্যে এনেছেন উত্তরের জনস্বাস্থ্য আধিকারিক সুশান্ত রায়। তিনি দাবি করেছেন, গত কয়েক বছরের তুলনায় এবারে শিশু অসুস্থের সংখ্যা কম। সাংবাদিক সম্মেলন করে দাবি জানালেন উত্তরের জনস্বাস্থ্য আধিকারিক। তবে এক্ষেত্রে তথ্য ধামাচাপা দেওয়ারও অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: কোমর বেঁধে কয়লা-তদন্ত, ইসিএল কর্তার বাড়িতে হানা CBI’র, তল্লাশি সিআইএসএফ কর্তার ঠিকানাতেও