আজ ভর্তি আরও ৩২ টি শিশু, উপসর্গ একই! আরও বেআব্রু উত্তরবঙ্গে শিশু চিকিত্সা

Jalpaiguri: অজানা জ্বর মোকাবিলায়, সোমবারের পর ফের বুধবার ৫ সদস্যের মেডিক্যাল টিম এসে পৌঁছল জলপাইগুড়িতে।

আজ ভর্তি আরও ৩২ টি শিশু, উপসর্গ একই! আরও বেআব্রু উত্তরবঙ্গে শিশু চিকিত্সা
জলপাইগুড়িতে শিশু আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 10:53 AM

জলপাইগুড়ি: জলপাইগুড়ি (Jalpaiguri) জেলা সদর হাসপাতালে শিশুদের ভিড় বেড়েই চলেছে। হাসপাতাল সূত্রে খবর, বুধবার সকাল ১০ টা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৩২ টি শিশু নতুন করে জ্বর নিয়ে ভর্তি হয়েছে। বর্তমানে এই হাসপাতালে ভর্তি রয়েছে ১০৫ জন শিশু। সুস্থ হয়ে ছুটি দিয়ে দেওয়া হয়েছে ৩১ জনকে। কয়েকজনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত শিশুর সংখ্যা ৯২। গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি জেলা হাসপাতালে ভর্তি হয়েছে ৩১ জন শিশু। চিকিত্‍সার পর ছেড়ে দেওয়া হয়েছে ২৬ জনকে। জলপাইগুড়ি জেলা হাসপাতাল থেকে রেফার করা হয়েছে ৫জনকে।

অজানা জ্বর মোকাবিলায়, সোমবারের পর ফের বুধবার ৫ সদস্যের মেডিক্যাল টিম এসে পৌঁছল জলপাইগুড়িতে। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশেই এই টিম এসে পৌঁছেছে বলে জানা গিয়েছে। ৫ সদস্যের এই প্রতিনিধি দলে রয়েছেন শিশুবিশেষজ্ঞ চিকিত্‍সক গৌতম দাস-সহ উত্তরবঙ্গের বিশেষ জনস্বাস্থ্য আধিকারিক চিকিত্‍সক সুশান্ত রায় ও অন্যান্য আধিকারিকরা। ইতিমধ্যেই অজানা জ্বরে জলপাইগুড়িতে মৃত্যু হয়েছে দুই শিশুর। মঙ্গলবার সকালেই ময়নাগুড়ি হাসপাতালে মৃত্যু হয় ৮মাসের এক শিশুর। অন্যদিকে, আচমকা জ্বরে আক্রান্ত হচ্ছেন মাঝবয়সী ও বৃদ্ধরাও। হাসপাতালে বাড়ছে ভিড়। কীভাবে এই জ্বর, কারণ খুঁজতে তত্‍পর প্রশাসন।

অজানা জ্বরের প্রকোপ ক্রমশ বাড়ছে উত্তরবঙ্গে । ৮ মাসের এক শিশুর মৃত্যুর খবর এসেছিল আগেই। এখনও পর্যন্ত এই অজানা জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হল ৪ শিশুর। গুরুতর অসুস্থ শিশুর সংখ্যা সব মিলিয়ে ৫০-এর পঞ্চাশের কাছাকাছি। সরকারি নথি অনুযায়ী ৫০০-র বেশি শিশু অজানা জ্বরে আক্রান্ত হয়েছে। আর এই ঘটনা কার্যত বেআব্রু করে দিয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার স্বাস্থ্য পরিকাঠামোকে। বিশেষত শিশু চিকিৎসার পরিকাঠামোর হতশ্রী চেহারাটা ক্রমশ সামনে আসছে।

এবার প্রকাশ্যে একটি তালিকা আনলেন উত্তরের জনস্বাস্থ্য আধিকারিক সুশান্ত রায়। আর দাবি করলেন, গত কয়েকবছরের তুলনায় এবারে শিশু অসুস্থের সংখ্যা কম। সাংবাদিক সম্মেলন করে দাবি জানালেন উত্তরের জনস্বাস্থ্য আধিকারিক।

গত কয়েক বছরের (জুলাই থেকে সেপ্টেম্বর মাস) জলপাইগুড়ি জেলায় শিশু আক্রান্তের সংখ্যা:

১) ২০১৭ সালে – ২২৭৯ জন

২)২০১৮ সালে – ২০৪৯

৩) ২০১৯ সালে – ২০৮৩

৪)২০২০ সালে-৬৪০

৫) ২০২১ সালে -১১৯৫ ( গতকাল পর্যন্ত )

তবে এক্ষেত্রে আক্রান্তের তথ্য ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছে। সূত্র বলছে, জলপাইগুড়ি হাসপাতালেই ভর্তি রয়েছে তিনশোর বেশি শিশু। মালবাজারে হাসপাতালে ভর্তি ৮০ শিশু।  দার্জিলিঙ, কালিম্পঙে তেমনভাবে শিশু আক্রান্ত হওয়ার খবর মেলেনি। তবে জ্বরে বেআব্রু হচ্ছে উত্তরবঙ্গে শিশু চিকিত্সা। একাধিক জেলায় রয়েছে শয্যার অভাব। ১২-১৪ দিনেও জ্বরের কারণ জানা যায়নি।

আরও পড়ুন: Siliguri: টিকা নিয়ে রাজনীতি! তৃণমূল নেতার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষের