Durga Puja 2021: সপ্তমীতে অসুর বন্দনায় মাতল শালবনি, জানেন কেন এখানে পূজিত নন দুর্গা?

Asur: 'হুদুর দুর্গা' নামে পরিচিত এই স্মরণ কর্মসূচি। মহালয়ার কয়েকদিন পর থেকেই শুরু হয় যায় অসুর বা মহিষাসুর শহীদ স্মরণের। প্রায় ৫ ফুটের অসুর করা হয়েছে এবার কেঁদাশোল গ্রামে। রাতে অসুরের পুজো হচ্ছে ওই গ্রামেরই মাঠে।

Durga Puja 2021: সপ্তমীতে অসুর বন্দনায় মাতল শালবনি, জানেন কেন এখানে পূজিত নন দুর্গা?
অসুরের মূর্তি তৈরির কাজ চলছে। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 12:12 AM

ঝাড়গ্রাম: বাংলা মেতেছে শারদ উৎসবে। করোনা পরিস্থিতির মধ্যে বিধিনিষেধ মেনে চলছে ঠাকুর দর্শন। কোথাও আবার সেই বিধি অমান্য হচ্ছে। আর সেই সপ্তমীতে অসুরের উপসনায় মাতল শালবনি (Shalbani)।

মঙ্গলবার অসুরের পুজোয় মাতলেন শালবনি থানার লালগেরিয়া অঞ্চলের কেঁদাশোল গ্রামের সাঁওতাল সম্প্রদায়ের মানুষেরা। দুর্গাকে এরা পুজো করেন না। কেন? তাঁরা মনে করেন ছলনা করে অসুরকে হত্যা করা হয়েছিল। ছলনার আশ্রয় নিয়ে মহিষাসুরকে দুর্গা হত্যা করেছিলেন বলে এঁদের বিশ্বাস।

সে কারণে সপ্তমীর দিনে রাতে অসুরকে স্মরণ করেন। পুজো হয় অসুরের। তাঁরা এও বিশ্বাস করেন, মহিষাসুর নারী বা শিশুর বিরুদ্ধে অস্ত্র ধরতেন না। সেই সুযোগ নিয়ে নারীকে সামনে রেখেই মহিষাসুরকে পরাস্ত করে আর্যরা। এই আর্য অনার্যের লড়াই হিসাবেও ধরা যেতে পারে একে। এর পর দাঁশাই নাচের মাধ্যমে হুদুড় দুর্গার খোঁজ করার প্রথা চলে আসছে আদিবাসীদের মধ্যে। শালবনির মতো আদিবাসী অধ্যুষিত রাজ্য তথা দেশেও এই লোকাচার দেখতে পাওয়া যায়। এঁরা মহিষাসুরকেই তাঁদের দেবতা হিসাবে দেখেন।

এলাকার মানুষেরা অংশ নেন এই অসুর স্মরণ কর্মসূচিতে। আর ‘হুদুর দুর্গা’ নামে পরিচিত এই স্মরণ কর্মসূচি। মহালয়ার কয়েকদিন পর থেকেই শুরু হয় যায় অসুর বা মহিষাসুর শহীদ স্মরণের। প্রায় ৫ ফুটের অসুর করা হয়েছে এবার কেঁদাশোল গ্রামে। রাতে অসুরের পুজো হচ্ছে ওই গ্রামেরই মাঠে।

খেরওয়াল সাঁওতাল জনগোষ্ঠীর উপাস্য দেবতা মহিষাসুর। সাঁওতালরা মহিষাসুরকে পুজো করেন। সাঁওতালি ভাষায় হুদুর শব্দের অর্থ প্রচন্ড জোরে বয়ে যাওয়া বাতাস বা ঝড়। এ কমিটির সভাপতি রাজু সরেন বলেন, গবেষকদের কাছ থেকে জানার পরেই অসুর পুজোর আয়োজন করা শুরু হয়েছে ২০১৭ থেকে। সে সময় সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। খেরোয়াল গোষ্ঠীভুক্ত সাঁওতাল বুদ্ধিজীবী অজিত প্রসাদ হেমব্রম ছিলেন এই অনুষ্ঠানের অন্যতম মূল উদ্যোক্তা।

হেমব্রম দাবি করেন, অসুর-পূজা প্রকৃতপক্ষে সাঁওতাল গোষ্ঠীর বীর নায়ক ‘হুদুড়-দুর্গা’র স্মরণে শহীদ দিবস। তিনি সিধু, কানু, বীরসা মুণ্ডার সঙ্গে এক পংক্তিতে রাখতে চান হুদুড়-দুর্গাকে। কিন্তু, হুদুড় এক কিংবদন্তির চরিত্র মাত্র, তাঁর ঐতিহাসিকতার কোনও পাথুরে প্রমাণ অবশ্য নেই। তাই সিধু-কানু-বীরসার সঙ্গে এক পংক্তিতে তাঁকে রাখা কতখানি যুক্তিযুক্ত, সেই নিয়ে প্রশ্ন থেকেই যায়।

আরও পড়ুন: Durga Puja 2021: ‘পুজোটা রাজনীতির আখড়া নয়’, দমদম পার্কের ‘বিতর্কিত’ থিমে তোপ দিলীপের 

এবারে করোনার জন্য তেমন বড় করে আয়োজন করা না হলেও গ্রামের লোকেরা অংশ নেবেন শালবনিতে। ৪-৫ দিন ধরে চলে প্রস্তুতি। দেবতা মহিষাসুরকে পূজিত করার জন্য তার মূর্তি করা হয়। এদিন পুজোর পর চিড়া, ছোলা, ফল বিতরণ করা হয়।

আরও পড়ুন: Durga Puja 2021: মুসলিম ও হরিজন অংশগ্রহণ করায় মেলেনি পুজোর সরকারি অনুদান! মুখ্যমন্ত্রীকে চিঠি