Jhargram: দেশদ্রোহিতা আইনে ধৃত বিশ্বভারতীর প্রাক্তনী, ৭ দিনের পুলিশি হেফাজত দিল আদালত

Tipu Sultan Arrested: ২০১৯ সালে পশ্চিম মেদিনীপুরে মাওবাদীদের সঙ্গে যোগসাজশ থাকার টিপু সুলতানকে গ্রেফতার করেছিল পুলিশ। পরে জামিনে ছাড়া পান তিনি। তার পর থেকে শান্তিনিকেতনেই থাকতেন তিনি। শান্তিনিকেতন থানার তরফে টিপুর গ্রেফতারির কথা তাঁর বাবাকে নোটিস দিয়ে জানানো হয়।

Jhargram: দেশদ্রোহিতা আইনে ধৃত বিশ্বভারতীর প্রাক্তনী, ৭ দিনের পুলিশি হেফাজত দিল আদালত
ইউএপিএ আইনে ধৃত টিপু সুলতানকে সাত দিনের পুলিশি হেফাজতের নির্দেশ আদালতের।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2021 | 11:11 PM

ঝাড়গ্রাম: বিশ্বভারতীর (Visva Bharati Universty) প্রাক্তনী এক ছাত্রকে দেশদ্রোহিতার আইনে গ্রেফতার করল ঝাড়গ্রাম (Jhargram) থানার পুলিশ। বৃহস্পতিবার ধৃত টিপু সুলতানকে (Tipu Sultan) সাত দিনের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল ঝাড়গ্রাম বিশেষ আদালত। বুধবার শান্তিনিকেতনের গুরুপল্লি এলাকা থেকে টিপু সুলতান নামে বিশ্বভারতীর ওই প্রাক্তনীকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ইউএপিএ আইনের পাশাপাশি অস্ত্র আইনের ২৫ ও ২৭ নম্বর ধারায় অভিযুক্ত করা হয়েছে তাঁকে।

বুধবার শান্তিনিকেতনের গুরুপল্লি এলাকা থেকে টিপু সুলতান ওরফে মোস্তফা কামাল নামে বিশ্বভারতীর প্রাক্তন ছাত্রকে ঝাড়গ্রাম থানার পুলিশ গ্রেফতার করে। এর আগেও টিপু সুলতানকে মাওবাদী সন্দেহে গ্রেফতার করা হয়েছিল। বুধবার ফের বিশ্বভারতীর প্রাক্তনীকে ছাত্রকে দেশদ্রোহিতা আইনে গ্রেফতার করায় শান্তিনিকেতনের গুরুপল্লী এলাকায় বুধবার ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার তাঁকে ঝাড়গ্রাম বিশেষ আদালতে তোলা হয়। টিপু সুলতানের আইনজীবা তাঁর জামিনের আবেদন জানালে, পিপি জামিনের বিরোধিতা করে ১৪ দিনের পুলিশ হেফাজতে রাখার আবেদন জানান। ঝাড়গ্রাম থানার পুলিশ টিপুকে ১৪ দিনের পুলিশ হেপাজতে নেওয়ার আবেদন জানায় আদালতে। যদিও সওয়াল জবাবের পর অবশেষে ঝাড়গ্রাম বিশেষ আদালতের ভারপ্রাপ্ত বিচারক টিপুকে ৭ দিনের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেয়।

এদিকে টিপুর গ্রেফতারি নিয়ে তাঁর পরিবারের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। ২০১৬ সালে ২৯ জানুয়ারিতে বেলপাহাড়িতে জয়রাম মুর্মুকে অস্ত্র ও দেশদ্রোহিতা আইনে গ্রেফতার করা হয়। সেই বেলপাহাড়ি কেসে অভিযুক্ত হন টিপুও।

২০১৯ সালে পশ্চিম মেদিনীপুরে মাওবাদীদের সঙ্গে যোগসাজশ থাকার টিপু সুলতানকে গ্রেফতার করেছিল পুলিশ। পরে জামিনে ছাড়া পান তিনি। তার পর থেকে শান্তিনিকেতনেই থাকতেন তিনি। শান্তিনিকেতন থানার তরফে টিপুর গ্রেফতারির কথা তাঁর বাবাকে নোটিস দিয়ে জানানো হয়।

আরও পড়ুন: Purulia: সাংস্কৃতিক জগতে নক্ষত্র পতন, প্রয়াত প্রখ্যাত নাটুয়া শিল্পী হাড়িরাম কালিন্দী

এদিকে অল ইন্ডিয়া স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশনব বা আইসা (AISA)-র তরফে টিপু সুলতানের গ্রেফতারের বিরোধিতা করা হয়েছে। আইসার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি এক বিবৃতিতে দাবি করেছে, পশ্চিমবঙ্গে বিভিন্ন ক্ষেত্রে গণআন্দোলনের কর্মীদের ওপর UAPA জারি করা হচ্ছে। বুদবার বোলপুরে গণআন্দোলনের কর্মী টিপু সুলতানের গ্রেফতারিও এমন ছিল বলে দাবি তাদের।

পাশাপাশি বিবৃতিতে এও লেখা হয়, “UAPA’র মতো ঔপনিবেশিক একটি আইনের নবতম সংস্করণকে প্রয়োগের মধ্য দিয়ে কীভাবে বাংলার গণতান্ত্রিক পরিবেশকে টিকিয়ে রাখা যাবে তার জবাব তৃণমূলকে দিতে হবে।” এর পর টিপু সুলতানের নিঃশর্ত মুক্তি এবং UAPA’র আইনকে বাতিল করার দাবি করে তারা।

আরও পড়ুন: Durga Puja 2021: বিদ্যুৎ চুরি করে পুজো ক্লাবের! ফুল তুলতে গিয়ে বিদ্যুতস্পৃষ্ট হয়ে মৃত্যু মা-ছেলের! 

আরও পড়ুন: Burdwan: নবমীর সন্ধ্যায় বোমাতঙ্ক বর্ধমান স্টেশনে! বন্ধ হল ট্রেন চলাচল