Nadia Road Accident: গতির বলি হয়েছিলেন ১৮, অবশেষে ফুলবাড়ির দুর্ঘটনাস্থলে বিশেষ ফরেনসিক দল

Death in Road Accident: রবিবার কাকভোরে ভয়াবহ দুর্ঘটনা ঘটে নদিয়ায়। পথ দুর্ঘটনায় প্রাণ হারান ১৮ জন শ্মশানযাত্রী। মৃতদেহ সত্‍কার করতে যাওয়ার পথে দুর্ঘটনাটি ঘটে।

Nadia Road Accident: গতির বলি হয়েছিলেন ১৮, অবশেষে ফুলবাড়ির দুর্ঘটনাস্থলে বিশেষ ফরেনসিক দল
ঘটনাস্থলে ফরেনসিক দল, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 5:01 PM

নদিয়া: ভয়াবহ সেই দুর্ঘটনার (Road Accident) পর কেটে গিয়েছে তিনদিন। সোমবার রাতের পর ফের মঙ্গলবার সকালে কৃষ্ণনগর হাঁসখালি রাজ্য সড়কে ফুলবাড়ির দুর্ঘটনাগ্রস্ত এলাকা পরিদর্শনে এলেন ৪ সদস্যের বিশেষ ফরেনসিক দল।

মঙ্গলবার সকালে, প্রথমে ওই সদস্যদল আসেন হাঁসখালি থানায়। সেখানে শবদাহ করতে যাওয়ার গাড়িটির ছবি সংগ্রহ করেন তাঁরা। এছাড়াও অন্যান্য নমুনা সংগ্রহ করেন। দু্র্ঘটনাগ্রস্ত পাথরবোঝাই ট্রাকটিও পর্যবেক্ষণ করে ছবি তুলে অন্যান্য নমুনা সংগ্রহ করেন ওই প্রতিনিধিরা। এরপর হাঁসখালি থানার তদন্তকারী অফিসারের সঙ্গে বিশেষ প্রতিনিধি দলটি ঘটনাস্থলে আসেন। ছবি সংগ্রহের পাশাপাশি ঘটনাস্থল থেকে কিছু নমুনাও সংগ্রহ করেন তাঁরা।

এদিন ফরেনসিক দলের সদস্য  বিজ্ঞানী চিত্রাক্ষ সরকার (অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর, WBFSL) বলেন, ” গোটা ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। নমুনা সংগ্রহ করা হচ্ছে। তদন্তকারী সংস্থাকে যথাসময়ে রিপোর্ট দেব।”

রবিবার কাকভোরে ভয়াবহ দুর্ঘটনা ঘটে নদিয়ায়। পথ দুর্ঘটনায় প্রাণ হারান ১৮ জন শ্মশানযাত্রী। মৃতদেহ সত্‍কার করতে যাওয়ার পথে দুর্ঘটনাটি ঘটে। উত্তর চব্বিশ পরগনার বাগদার পারমদন এলাকার বাসিন্দা শিবানি মুহুরীর মৃত্যুর পর ঠিক হয়, সত্‍কার করা হবে পাশের জেলা নদিয়ার নবদ্বীপে। সেই মতো রাতেই আত্মীয়, পরিজন, গ্রামবাসী মিলিয়ে পঁচিশ-ছাব্বিশজন মৃতদেহ নিয়ে মালবাহী গাড়িতে সত্‍কারের জন্য রওনা হন। এরপরই নদিয়ার ফুলবাড়িতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে সেই শববাহী গাড়ি।

ঘটনাস্থলেই মৃত্যু হয় কয়েকজনের। সকলকেই উদ্ধার করে নিয়ে যাওয়া হয় শক্তিনগর জেলা হাসপাতালে। সেখানেও মৃত্যু হয় কয়েকজনের। অবস্থার অবনতি হওয়ায় ছ’জনকে কলকাতার হাসপাতালে পাঠানো হয়। দুর্ঘটনার পর ঘটনাস্থলে যান পুলিশের উচ্চপদস্থ কর্তারা। লরির চালককে আটক করেছে পুলিশ। শববাহী গাড়ির চালকের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

এরপরেই নড়েচড়ে বসে প্রশাসন। দুর্ঘটনায় শোকপ্রকাশ করেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। নদিয়ার ভয়াবহ পথদুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে বিশেষ পদক্ষেপ নবান্নের। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর পৌরহিত্যে সোমবার এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। রাজ্যের বিভিন্ন জেলার জেলাশাসক, পুলিশসুপার, পিডব্লুডির আধিকারিকরা সেই বৈঠকে অংশ নেন। ছিলেন পরিবহণ দফতরের আধিকারিকরাও। সেই বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে, রাস্তার ধারে যে সমস্ত সরকারি হাসপাতালগুলিতে এখনও ট্রমা কেয়ার ইউনিট নেই, তা অতি দ্রুততার সঙ্গে তৈরি করতে হবে। এই ট্রমা কেয়ার সেন্টার থাকা অত্যাবশ্যক বলে জানিয়ে দিয়েছে রাজ্য।

এই ট্রমা কেয়ার সেন্টার গড়ে তোলার জন্য প্রথমে হাসপাতালগুলির তালিকা তৈরি করবে জেলা প্রশাসন। অর্থাৎ কোন কোন হাসপাতালে এখনও এই ট্রমা কেয়ার সেন্টার নেই তা চিহ্নিত করতে হবে। একই সঙ্গে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির প্রচার আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। ব্ল্যাক স্পটগুলি কোথায় কোথায় রয়েছে সেগুলিও পুলিশকে খুঁজে বার করতে বলা হয়েছে।

আরও পড়ুন: BJP Rally in Siliguri: কেন কেবল কলকাতা? শিলিগুড়িতেও পুরনির্বাচন চেয়ে পথে পদ্ম