Biman Banerjee: ‘বিধানসভার আইন-কানুন জানা উচিত বিরোধীদের’,  হট্টগোল নিয়ে ক্ষোভ প্রকাশ অধ্যক্ষের

Biman Banerjee: সম্প্রতি বিধানসভা অধিবেশনে একাধিকবার দেখা গিয়েছে, বিভিন্ন ইস্যুতে ওয়াকআউট করেছেন বিরোধীরা বিধানসভা কক্ষের বাইরে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা।

Biman Banerjee: 'বিধানসভার আইন-কানুন জানা উচিত বিরোধীদের',  হট্টগোল নিয়ে ক্ষোভ প্রকাশ অধ্যক্ষের
বিমান বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2022 | 12:09 AM

পানিহাটি: ৫০ শতাংশ সময় দেওয়া সত্ত্বেও বিধানসভা থেকে বেরিয়ে গিয়ে হট্টগোল করেন বিরোধী দলের নেতারা। এই ভাষাতেই কার্যত আক্ষেপ করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার পানিহাটি মেলা উদ্বোধনে গিয়ে এমনটাই বলেন তিনি। তাঁর দাবি, বিরোধীদের বিধানসভার আইন-কানুন নিয়ে আরও বেশি সচেতন হওয়া উচিত। সম্প্রতি বিধানসভা অধিবেশনে একাধিকবার দেখা গিয়েছে, বিভিন্ন ইস্যুতে ওয়াকআউট করেছেন বিরোধীরা বিধানসভা কক্ষের বাইরে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। মঙ্গলবার সেই প্রসঙ্গই উঠে এল অধ্যক্ষের কথায়।

এদিন বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, যাঁরা নির্বাচিত হয়ে বিধানসভায় যাচ্ছেন, তাঁদের সবার বিধানসভায় থাকা উচিত। তিনি জানান, বিধানসভা হল এমন একটি জায়গা যেখানে সরকারের ত্রুটি বিচ্যুতি দেখানোর সুযোগ আছে বিরোধীদের কাছে। তাই আরও বেশি দায়িত্বশীল হওয়া উচিত বলে মনে করেন তিনি। অধ্যক্ষ বলেন, ‘আইন কানুন আরও বেশি জানা উচিত, আরও পড়াশোনা করা উচিত বিরোধীদের।’ তিনি জানান, বিধানসভায় ৫০ শতাংশ জায়গা থাকে শাসকের জন্য, ৫০ শতাংশ সুযোগ থাকে বিরোধীদের জন্য। এদিন মেলা প্রাঙ্গনে দাঁড়িয়ে বিমান বন্দ্যোপাধ্যায় দাবি করেন, বিধানসভা নিয়ে অধ্যক্ষ হিসেবে তাঁর একটা আবেগ আছে।

তিনি আরও বলেন, অনেকে খয়রাতির সরকার বলে উপহাস করে রাজ্য সরকারকে। তাঁর দাবি, মানুষের কল্যাণ করাই রাজ্যের মূল লক্ষ্য। তাই কাজ তো করতেই হবে।

উল্লেখ্য, সম্প্রতি বিধানসভায় গিয়ে বিরোধীদের শাসকের সঙ্গে একজোট হয়ে কাজ করার কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌজন্য সাক্ষাতের জন্য বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বিধানসভায় তাঁর কক্ষে ডেকেও পাঠিয়েছিলেন মমতা। তবে তাতেও শাসক-বিরোধী তরজা থামেনি। তারপরও অধিবেশন চলাকালীন বিরোধীদের বিক্ষোভে পারদ চড়েছে বিধানসভায়।