Barrackpore: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একের পর এক মৃত্যু ব্যারাকপুর শিল্পাঞ্চলে! সরজমিনে Tv9 বাংলা

Barrackpore: যেখানে সেখানে ছড়িয়ে রয়েছে বিদ্যুৎবাহী তার। বি,টিরোড, ঘোষপাড়া রোড, ওল্ড ক্যালকাটা রোড থেকে শুরু করে ব্যারাকপুর শিল্পাঞ্চলের প্রতিটি রাস্তার ছবি এক।

Barrackpore: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একের পর এক মৃত্যু ব্যারাকপুর শিল্পাঞ্চলে! সরজমিনে Tv9 বাংলা
যেখানে-সেখানে ছড়িয়ে রয়েছে বিদ্যুতের তার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 3:45 PM

ব্যারাকপুর: গত দু’দিনের রাতভর বৃষ্টি। যার জেরে নাজেহাল শহরবাসী। কোথাও কোথাও এখনও নামেনি জমা জল। শহরের এক প্রান্ত থেকে শুরু করে অপর প্রান্ত জমা জলের ছবিটা প্রায় এক। এদিকে, জমে থাকা জল থেকে ক্রমাগত সামনে আসছে একের পর এক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা।

একই অবস্থা ব্যারাকপুরেও। যেখানে সেখানে ছড়িয়ে রয়েছে বিদ্যুৎবাহী তার। প্রতিটি লাইটপোস্টে ঝুলছে মাকড়শার জালের মতো ঝুলছে বিদ্যুৎবাহী তার। একই ছবি বি,টিরোড, ঘোষপাড়া রোড, ওল্ড ক্যালকাটা রোড থেকে শুরু করে ব্যারাকপুর শিল্পাঞ্চলের প্রতিটি রাস্তাতে। কোথাও কোথাও আবার রয়েছে খোলা লাইটের বাক্স।

ইতিমধ্যেই ব্যারাকপুর শিল্পাঞ্চলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃ্ত্যু হয়েছে আট জনের। যার জেরে আতঙ্ক ছড়িয়েছে বাসিন্দাদের মধ্যে। জলমগ্ন এলাকায় বাড়ি ছেড়ে অনেকেই অন্যত্র চলে যেতে শুরু করেছেন। এলাকাবাসীর অভিযোগ জমা জলে ভেসে বেড়াচ্ছে সাপ। রয়েছে বিষাক্ত পোকামাকড়। সেই আতঙ্কের জেরে এলাকা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন অনেকেই। পাশাপাশি বিদ্যুৎ স্পৃষ্ঠ হয়ে মৃত্যুর ভয়ও রয়েছে।

জলযন্ত্রণায় ভুক্তভোগী এক বাসিন্দার কথায়, “বৃষ্টি হলেই জল জমবে। এতদিন বলে বলেও লাভ হয়নি। এখন তো আমরা বাড়িতে থাকতেও ভয় পাচ্ছি। অনেকে তো বাড়ি ছেড়ে চলেও যাচ্ছে, এই ভয়ে যাতে কারেন্ট শক না খেতে হয়! কবে জল নামবে কেউ জানে না।”

অন্য আরে এক এলাকাবাসী বলেন, “ভোট আসলে বাড়ির দুয়ারে দুয়ারে এসে হাতজোড় করে যান নেতারা। ভোট গেল তো সব গেল! তখন আর আমাদের সমস্যার কথা শোনার সময় নেই। এভাবে যে কতদিন চলবে জানি না।” কিন্তু, কেন এইভাবে জল জমছে? কেনই বা কোনও বিশেষ ব্যবস্থা নেওয়া যাচ্ছে না?

প্রাশাসনের পক্ষ থেকেও মাইকিং করা হচ্ছে জলমগ্ন এলাকায় বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নেওয়ার জন্য। কেই কেউ প্রাণ ভয়ে এলাকা ছাড়লেও অনেকে আবার চুরির ভয়ে বাড়ি ছাড়তে নারাজ।

দু’দিনের বৃষ্টির পর দেখে নেওয়া যাক উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকার অবস্থা:

বেলঘরিয়া: বৃষ্টির জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আরও এক মৃত্যুর ঘটনা। খড়দহ, দমদম, আগরপাড়ার পর এবার জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক কারখানা শ্রমিকের। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে বেলঘরিয়া টেক্সমেকো কারখানায়। জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেলেন ওই কারখানারই শ্রমিক সোনা রায়। ৪০ বছর বয়সী সোনা রায় সাফাইয়ের কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন।

দমদম: উত্তর ২৪ পরগনারই মতিঝিলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় ২ কিশোরীর। রবিবার বিকেলে বাড়ি থেকে বেরিয়েছিল দুই কিশোরী। পুরো রাস্তা জলমগ্ন থাকায়, সেখান দিয়ে যাওয়ার সময় ল্যাম্পপোস্টে হাত দেয় এক কিশোরী। তখনই বিদ্যুত্স্পৃষ্ট হয় এক জন। তাঁকে বাঁচাতে গিয়ে বিদ্যুত্স্পৃষ্ট হয় অপরজনও।

খড়দা: বাড়ির সামনেই বিদ্যুৎস্পৃষ্ঠ হয়ে মৃত্যু এক পৌঢ়ের। বাড়ির সামনে জল জমে ছিল। পরিবারের সদস্যরা জানাচ্ছেন, তিনি ঘর থেকে সবে পা বার করেছিলেন। চৌকাঠ পেরোতেই আচমকাই পড়ে গেলেন। প্রথমে বিষয়টা আঁচ করতে পারেননি পরিবারের সদস্যরা। পরে পাশেই একটি তার পড়ে থাকতে দেখে বুঝতে পারেন। খবর দেওয়া হয় খড়দহ থানায়। কোনও ভাবে তাঁকে উদ্ধার করে পুলিশ বলরাম হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সকরা মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন: Khardaha Death: ফের খড়দহ! ঘরের গেটে হাত দিতেই বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু প্রৌঢ়ের