Drinking Water: তীব্র গরম, তার মধ্যেই চরম জলকষ্টে পানিহাটির বাসিন্দারা

North 24 pargana: অশনির পর থেকে ফের বেড়েছে গরম। চোখে রোদ চশমা, হাতে ছাতা ছাড়া বেরনো দায়।

Drinking Water: তীব্র গরম, তার মধ্যেই চরম জলকষ্টে পানিহাটির বাসিন্দারা
পানিহাটিতে জল কষ্ট (নিজস্ব ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

May 29, 2022 | 6:23 PM

পানিহাটি: চরম জলকষ্টের সমস্যায় ভুগছেন পানিহাটির বাসিন্দারা। একে অসহ্য গরম। তারপর আবার পানীয় জলের কষ্ট। দুইয়ে মিলিয়ে জেরবার তাঁদের জীবন।

অশনির পর থেকে ফের বেড়েছে গরম। চোখে রোদ চশমা, হাতে ছাতা ছাড়া বেরনো দায়। গরমে রীতিমতো প্রাণ ওষ্ঠাগত কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রত্যেক শহরবাসীর। এর মধ্যে আবার জলকষ্টের সমস্যা। যার জেরে নাজেহাল অবস্থা উত্তর ২৪ পরগনার পানিহাটি পুরসভার নাগরিকদের।

জানা গিয়েছে, সেখানকার ৩, ৪, ৫, ৬, ১৩, ১৯ নং ওয়ার্ড সহ বেশ কিছু অঞ্চল। এই ওয়ার্ডগুলিতে পৌরসভার জলের ট্যাঙ্কই শুধুমাত্র ভরসা জলকষ্ঠে ভুক্তভোগী নাগরিকরিকদের। সারাদিনে একবার কী দু’বার পুরসভার পানিয় জলের ট্যাঙ্ক পাঠিয়ে ভুক্তভোগী পুর নাগরিকদের জলের চাহিদা সামাল দিতেই হিমসিম খাচ্ছে পানিহাটি পুরসভা। তবে এই জল কষ্ঠের জন্য অনেক বাসিন্দারা অন্যত্র নিজেদের আত্মীয়ের বাড়িতেই চলে যাচ্ছেন বলে খবর। অনেকের বাড়িতে আবার আত্মীয়-স্বজন আসা বন্ধ।

এক এলাকাবাসী বলেন, ‘একে গরম। তারপর আবার জলকষ্ট। আমার জেরবার হয়ে যাচ্ছি। অনেকে তো আবার চলে যাচ্ছেন বাড়িঘর ছেড়ে। কেউ থাকছেন আত্মীয়র বাড়ি। কেউ আবার অন্য কোথাও। শুধু মাত্র জলকষ্ট এড়াতেই এই কাজ।’ অন্যদিকে, ওই এলাকার এমএলএ নির্মল ঘোষ বলেন, ‘কামারহাটি জল প্রকল্প থেকে আমাদের ৬ মেগা গ্যালন জল পাওয়ার কথা। কিন্তু যেহেতু সেই পরিমাণ জল সেখানে উৎপন্ন হচ্ছে না তাই তারা দিতে পারছে না। আমাদের প্রত্যহ জল প্রয়োজন ১৯ মেগা গ্যালন। আমরা পাচ্ছি ১৩ মেগা গ্যালন। এই ঘাটতি পূরণে আমরা সচেষ্ট। আমরা তিন শিফটে কাজ করে সমস্যাটি আগামীকালের মধ্যেই সমাধান করার চেষ্টা করব।’

এই খবরটিও পড়ুন

পাশাপাশি এলাকার বিজেপি নেতা বলেন, ‘ভারতীয় জনতা পার্টি রাজ্য কমিটির সদস্য কিশোর কর বলেন, দীর্ঘদিন পানিহাটি পুরসভার বোর্ড ছিলনা। নির্বাচন হবার পর সমস্ত সমস্যার সমাধান হবে বলে আশা করা গিয়েছিল। কিন্তু সমস্যা সেই তিমিরেই পড়ে রয়েছে। কারণ নির্বাচিত প্রতিনিধিরা তাদের নির্ধারিত কাজ করছেন না। রাস্তাঘাটের পাশাপাশি এবার পানীয় জল নিয়েও সমস্যা দেখা দিয়েছে। গত তিন দিন যাবত বিস্তীর্ণ এলাকার মানুষ পানীয় জল পাচ্ছেন না।’ আর এক বিজেপি নেতা বলেন, ‘গঙ্গার ধারের এবং শহরের পূর্বদিকের কয়েকটি ওয়ার্ডে সমস্যা রয়েছে। আমরা সর্বতভাবে তা সমাধানের চেষ্টা করছি। জলের দ্বায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ইন কাউন্সিল বিষয়টি নিয়ে কাজ করছেন। তবে পরিস্থতি মোকাবিলায় আমরা জলের ট্যাঙ্কার পাঠাচ্ছি ওয়ার্ডগুলিতে। দ্রুত বিষয়টির সমাধান হয়ে যাবে। আর বাকি জায়গায় আমরা জলের সময় ৬টার বদলে সাড়ে ৬টা করেছি।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla