SET Exam : কর্মীদের কর্মবিরতির জেরে বন্ধ ভেসেল পরিষেবা, সেট পরীক্ষা দিতে গিয়ে মাথায় হাত পরীক্ষার্থীদের

SET Exam : রবিবার ভোর সাড়ে পাঁচটা থেকে ভেসেল পরিষেবা চালু হওয়ার কথা ছিল। পরিক্ষা কেন্দ্রে যাওয়ার জন্য সকাল সকাল ভেসেল ঘাটে চলে আসেন বহু পরীক্ষার্থী। কিন্তু, বিক্ষোভের কথা জানা ছিল না তাঁদের।

SET Exam : কর্মীদের কর্মবিরতির জেরে বন্ধ ভেসেল পরিষেবা, সেট পরীক্ষা দিতে গিয়ে মাথায় হাত পরীক্ষার্থীদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 8:13 AM

ডায়মন্ড-হারবার : স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট বা সেট পরীক্ষার (SET Exam) জন্য আগে জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছিল কলেজ সার্ভিস কমিশন (West Bengal College Service Commission)। সুষ্ঠভাবে পরীক্ষা চালানোর জন্য জেলাশাসকদের চিঠি পাঠানো হয়েছিল কমিশনের তরফে। কমিশনের স্পষ্ট নির্দেশ, পরীক্ষা শুরু হওয়ার পর আর কেউ হলের মধ্যে ঢুকতে পারবেন না। রবিবার সকাল থেকেই জেলায় জেলায় পরীক্ষার্থীদের ভিড় নজরে আসতে শুরু করে। কিন্তু, এরমধ্যেই বিপত্তি। দক্ষিণ ২৪ পরগনার সাগরের কচুবেড়িয়াতে ভেসেল কর্মীদের কর্মবিরতির জেরে আটকে পড়লেন বহু পরীক্ষার্থী। সূত্রের খবর, যে সমস্ত পরীক্ষার্থী আটকে পড়েছেন তাঁদের কারও সিট পড়েছে যাদবপুর, ডায়মন্ড হারবার সহ বিভিন্ন এলাকার কলেজে। সকাল ন’‌টার মধ্যে পরীক্ষার হলে ঢোকার নির্দেশ রয়েছে পরীক্ষার্থীদের। কিন্তু, মাঝরাস্তায় আটকে পড়ায় কীভাবে তাঁরা পরীক্ষা কেন্দ্রে যাবেন তা ভেবেই মাথায় হাত অনেকের। 

রবিবার ভোর সাড়ে পাঁচটা থেকে ভেসেল পরিষেবা চালু হওয়ার কথা ছিল। পরিক্ষা কেন্দ্রে যাওয়ার জন্য সকাল সকাল ভেসেল ঘাটে চলে আসেন বহু পরীক্ষার্থী। কিন্তু, বিক্ষোভের কথা জানা ছিল না তাঁদের। এসে দেখেন ভেসেলের অস্থায়ী কর্মীরা বেতন বৃদ্ধি সহ একাধিক দাবীতে কর্মবিরতি করছেন। কেউ কাজে যোগ দেননি। এমনকি ভুটভুটিতে পারাপার করতে চাইলে তাও মেলেনি। চরম হয়রানির মধ্যে পড়েন পরীক্ষার্থীরা। এরপরেই প্রশাসনের আধিকারিকদের কাছে সাহায্য চেয়ে ফোন করেন অনেক পরীক্ষার্থী। অবশেষে বেলা সাতটা নাগাদ কচুবেড়িয়া থেকে ভেসেল চালু হয়। কিন্তু নির্ধারিত সময়ে পরীক্ষার হলে পৌঁছতে পারবেন কি না তা নিয়ে আশঙ্কিত বেশিরভাগ পরীক্ষার্থী। সেট পরীক্ষার্থী নুর মহম্মদ বলেন, “আমার ডায়মন্ড-হারবারে সিট পড়েছে। ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়ার নির্দেশ রয়েছে। আমি প্রায় ৫টা থেকে এখানে এসে দাঁড়িয়ে ছিলাম সাড়ে ৫টার ভেসেল ধরব বলে। আগেরদিন পর্যন্ত শুনেছি সাড়ে পাঁচটার ভেসেল সময়ে ছাড়বে। সেই মতো আমরা অনেকেই আসি। এসে দেখি এই অবস্থা। অনেক অনুরোধ করার পরেও ভেসেল ছাড়েনি। কী করে সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাব তা বুঝে উঠতে পারছিলাম না। আমরা শেষে পুলিশ-প্রশাসনকে জানাতে বাধ্য হই।”  

অন্যদিকে বিক্ষুদ্ধ কর্মীদের নিয়ে এদিন বৈঠক করার করার কথা রয়েছে ভূতল পরিবহন নিগমের আধিকারিকদের। থাকবেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। প্রসঙ্গত, রবিবার থেকে সরকারিভাবে গঙ্গা সাগর মেলার জন্য সবরকম পরিষেবা চালু হয়ে যাওয়ার কথা। হাজার হাজার পুণ্যার্থী প্রতিদিন আসছেন। তারমধ্যে ভেসেল কর্মীদের এই কর্মবিরতিতে সমস্যায় পড়েছে জেলা প্রশাসন।