হাতে বিপত্তারিণীর লাল ধাগা, গলায় ঝুলছে মাস্ক! করোনাকালে ভয় ধরাচ্ছে দক্ষিণেশ্বর

Dakhineshwar Temple: শনিবারের বারবেলায় দক্ষিণেশ্বর চত্বরে এলে মনেই হবে না করোনার আদৌ অস্তিত্ব রয়েছে। সামাজিক দূরত্ববিধি শিকেয় তুলে চলছে পুজো পার্বণ।

হাতে বিপত্তারিণীর লাল ধাগা, গলায় ঝুলছে মাস্ক! করোনাকালে ভয় ধরাচ্ছে দক্ষিণেশ্বর
দক্ষিণেশ্বর মন্দির চত্বরে এভাবেই চলছে পুজো পাঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 3:11 PM

উত্তর ২৪ পরগনা: কারোর গলায় ঝুলছে মাস্ক। কেউ বা মাস্কই পরেননি। প্রশ্ন করতে হাসছেন কেউ কেউ। কেউ বা এড়িয়ে যাচ্ছেন। কেউ যুক্তি দিচ্ছেন নানারকম। বিপত্তারিণী পুজোর শেষ দিনে দক্ষিণেশ্বরের ( Dakhineshwar Temple) এই অরংক্ষিত মুখগুলির ছবি দেখে ভয় ধরছে রীতিমতো। সংশ্লিষ্ট মহলের দাবি, এমন জমায়েত হলে সংক্রমণ ঠেকায় কে!

রাজ্যে করোনা দৈনিক সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হতেই আংশিক লকডাউনে মিলেছে খানিক ছাড়পত্র। লাঘব হয়েছে বিধিনিষেধ। সেই কথা মাথায় রেখেই ভক্তদের জন্য ধীরে ধীরে খুলেছে মন্দিরের দরজা। বিপত্তারিণী পুজো উপলক্ষ্যে কোভিড বিধি মেনেই খোলা হয়েছিল দক্ষিণেশ্বর মন্দির ( Dakhineshwar Temple০। পুজোর শেষ দিনে মন্দির চত্বরে ভক্তদের ভিড় দেখে চক্ষু চড়কগাছ সকলের!

শনিবারের বারবেলায় দক্ষিণেশ্বর চত্বরে এলে মনেই হবে না করোনার আদৌ অস্তিত্ব রয়েছে! সামাজিক দূরত্ববিধি শিকেয় তুলে চলছে পুজো পার্বণ। অধিকাংশের মুখেই নেই মাস্ক।  কারোর হাতে বিপত্তারিণীর লাল ধাগা, গলায় ঝুলছে মাস্ক! পাশাপাশি বসে চলছে খাওয়াদাওয়া। মাস্ক নেই কেন প্রশ্ন করতেই হেসে উঠলেন  একদল যুবক। কেউ বললেন ব্যাগে রেখেছেন মাস্ক। ব্যস্তসমস্ত এক ভক্ত প্রশ্নের মুখে পড়ে বললেন, “বাচ্চাকে স্নান করাচ্ছিলাম। এখন মাস্ক পরার সময় নেই।”

মন্দির কর্তৃপক্ষের তরফে যখন বারবার ঘোষণা করা হচ্ছে, সামাজিক দূরত্ববিধি মেনে মাস্ক পরে থাকলেই মন্দির চত্বরে থাকার অনুমতি মিলবে, সেখানে কী করে মাস্ক ছাড়া ঘুরে বেড়াচ্ছেন শয়ে শয়ে ভক্ত! এদিন, অবশ্য মন্দির কর্তৃপক্ষ নিয়োজিত রক্ষীদেরও দেখা যায়নি আশেপাশে। যদিও, এক দর্শনার্থীর কথায়, “আমরা ফুল বেলপাতা দিয়ে পুজো দিইনি। কোভিড বিধি মেনেই পুজো দিয়েছি। অন্যান্যবারের মতো ভিড় ছিল না।”

রাজ্যে কোভিড বিধিনিষেধের প্রকোপ কিছুটা কম হতেই বিপত্তারিণী পুজো উপলক্ষ্যে সকাল ৭টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত এবং বিকেলে ৩টে ৩০ মিনিট থেকে ৭টা পর্যন্ত মন্দির খোলার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ ৯ Dakhineshwar Temple)। কর্তৃপক্ষের তরফে নির্দেশ দেওয়া হয়, ৫০ শতাংশ  দর্শনার্থীদের প্রবেশাধিকার দেওয়া হবে। পুজো দিতে গেলে ফুল বেলপাতা ছাড়াই কেবল মিষ্টি দিয়ে দেওয়া যাবে পুজো। মন্দির চত্বরে মাস্ক ও স্য়ানিটাইজার ব্যবহার বাধ্য়তামূলক। মানতে হবে সামাজিক দূরত্ববিধি।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত মন্দিরের দরজা। সম্প্রতি খুলেছে কালীঘাটের মন্দির। খোলা হচ্ছে মায়াপুরের ইস্কনের মন্দিরও। জুন মাসের শুরুতেই খুলে গিয়েছে তারকেশ্বর মন্দির।  সকাল ৭টা থেকে বেলা ১২ টা পর্যন্ত খোলা থাকছে তারকেশ্বর মন্দির। আগামী, ২৪ জুলাই একদিনের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ। সকাল ৭টা ৩০ মিনিট থেকে শুরু করে বেলা ১১ টা পর্যন্ত। বিকেলে ৪টে থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত দেড়ঘণ্টা খোলা রাখা হবে মন্দির প্রাঙ্গণ। আরও পড়ুন: সুখবর! টানা ৩ মাস বন্ধ থাকার পর খুলতে চলেছে বেলুড় মঠ, কবে কখন জেনে নিন…