Asansol: ১০ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা, ডেঙ্গি প্রতিরোধে পদক্ষেপ আসানসোল পৌরনিগমের

Asansol: বৈঠক শেষে মেয়র বিধান উপাধ্যায় বলেন , "বর্ষার আগে ডেঙ্গি প্রতিরোধের জন্য সব রকমভাবে প্রস্তুত আসানসোল পৌরনিগম। পৌরনিগমের সঙ্গে সঙ্গে নিকাশি অধিকাংশ ক্ষেত্রে লক্ষ্য করা যায় শিল্প তালুক শিক্ষাপ্রতিষ্ঠান-সহ বিভিন্ন সংস্থা জমা জল পরিষ্কার করার ক্ষেত্রে গুরুত্ব দেয় না। সেই ক্ষেত্রে আইন সঙ্গত ভাবে ব্যবস্থা নেওয়ার চিন্তাভাবনা করছে পৌরনিগম।"

Asansol: ১০ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা, ডেঙ্গি প্রতিরোধে পদক্ষেপ আসানসোল পৌরনিগমের
ডেঙ্গি রোধে পদক্ষেপ।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2024 | 8:19 PM

আসানসোল : ডেঙ্গি প্রতিরোধে একাধিক পরিকল্পনা নিল আসানসোল পৌরনিগম। ইচ্ছাকৃতভাবে বা অবহেলায় জমা জল পরিষ্কার না করলে আইনি ব্যবস্থা নেবে আসানসোল পৌরনিগমের। পাশাপাশি ডেঙ্গি মশার লার্ভা নষ্ট করতে প্রায় পৌরনিগম ১০ লক্ষ গাপ্পি মাছ ছাড়ারও পরিকল্পনা নেওয়া হয়েছে। শুক্রবার ডেঙ্গি সচেতনতা সম্পর্কিত এক উচ্চপর্যায়ের বৈঠক হয়ে গেল আসানসোল পৌরনিগমের আলোচনা সভাকক্ষে। বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পেন্নাবলাম , জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাক্তার শেখ ইউনুস খান-সহ অন্যরা।

বৈঠক শেষে মেয়র বিধান উপাধ্যায় বলেন , “বর্ষার আগে ডেঙ্গি প্রতিরোধের জন্য সব রকমভাবে প্রস্তুত আসানসোল পৌরনিগম। পৌরনিগমের সঙ্গে সঙ্গে নিকাশি অধিকাংশ ক্ষেত্রে লক্ষ্য করা যায় শিল্প তালুক শিক্ষাপ্রতিষ্ঠান-সহ বিভিন্ন সংস্থা জমা জল পরিষ্কার করার ক্ষেত্রে গুরুত্ব দেয় না। সেই ক্ষেত্রে আইন সঙ্গত ভাবে ব্যবস্থা নেওয়ার চিন্তাভাবনা করছে পৌরনিগম।”

পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পেন্নাবলম বলেন, “জেলার বিভিন্ন প্রান্তে ডেঙ্গি নিয়ে সচেতন করতে সক্রিয় প্রশাসন। প্রশাসনিক তরফ থেকে তাই বর্ষার আগে ঘন ঘন বৈঠক করা হবে। যাতে কোথাও কোন গাফিলতি না থাকে।”

পুরকর্তৃপক্ষের দাবি,  “কোথাও কোন জল জমে আছে কিনা তা দেখার জন্য এবং জনগণকে সচেতন করার জন্য ৯০০র অধিক স্বাস্থ্যকর্মী এবং ৬০০ জনের বেশি সুপারভাইজার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।” তিনি বলেন,  “ডেঙ্গি লার্ভা নষ্ট করার জন্য এবছর ১০ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। যেহেতু পৌরনিগমের অধিকাংশ এলাকা ইসিএল , সেল আইএসপি এবং রেলের অধীনে তাই তাদের অনুরোধ করা হয়েছে তাদের অধীনে থাকা নীচু জমি এবং পরিত্যক্ত আবাসনে যাতে জল না জমে থাকে সেই দিকে নজর রাখতে।”