Awas Yojana: আবাস যোজনায় নাম কেন বাদ পড়ল? হুমকির মুখে ICDS কর্মীরা

Awas Yojana: ক্রমাগত মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার কথা ভাবছেন কেউ কেউ, তারই প্রতিবাদে সোমবার এই ডেপুটেশন ও বিক্ষোভ কর্মসূচি।

Awas Yojana: আবাস যোজনায় নাম কেন বাদ পড়ল? হুমকির মুখে ICDS কর্মীরা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2022 | 6:50 PM

বেলপাহাড়ি: ফের আবাস যোজনা নিয়ে সমীক্ষা করতে গিয়ে হুমকির মুখে পড়তে হল আইসিডিএস (ICDS) কর্মীদের। পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ির ঘটনা। সম্প্রতি নবান্নের নির্দেশে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে সমীক্ষা শুরু হয়েছে জেলায় জেলায়। যোগ্য পরিবারগুলিকেই আবাস যোজনার সুযোগ দেওয়া হচ্ছে কি না, তা খতিয়ে দেখতেই এই সমীক্ষা চলছে। আর তাতেই সরকারি কর্মীদের নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে। খোদ বিডিও-কেও মারধরের ঘটনা ঘটেছে সম্প্রতি। এবার বেলপাহাড়ির এই ঘটনায় বিক্ষোভ দেখিয়েছেন আইসিডিএস কর্মীরা।

বেলপাহাড়ির এড়গোদা অঞ্চলে অঙ্গনওয়াড়ি অ্যান্ড হেল্প-আস ইউনিয়নের পক্ষ থেকে বিনপুর ২ নম্বর ব্লকের শিলদায় বিক্ষোভ মিছিল হয় সোমবার। এসসিডিপিও-র অফিসে গিয়ে ডেপুটেশন দেন তাঁরা। সংগঠনের দাবি, একের পর এক কাজ চাপানো হচ্ছে তাঁদের ওপর। শুধু তাই নয়, আবাস যোজনার সমীক্ষা করতে গিয়ে সাধারণ মানুষের হুমকির মুখেও পড়তে হচ্ছে তাঁদের। ক্রমাগত মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার কথা ভাবছেন কেউ কেউ, তারই প্রতিবাদে সোমবার এই ডেপুটেশন ও বিক্ষোভ কর্মসূচি।

বিনপুর দুই নম্বর ব্লকের বিডিও অফিস থেকে তাঁদের ওপর আবাস যোজনা প্রকল্পের সার্ভে করার কাজ দেওয়া হয়েছে। এক আইসিডিএস কর্মীর অভিযোগ, কাজ না করলে দূরে বদলি করে দেওয়ার কথা বলেছেন বিডিও।

ওই আইসিডিএস কর্মী সুস্মিতা হাজরা এদিন কাঁদতে কাঁদতে বলেন, আমার সার্ভে করার কাজ পড়েছিল জয়পুর গ্রামে। আমি কাজ করি আশাকাঁথি এলাকায়, থাকি শিলদায়। কিন্তু ক্রমাগত আমার ওপর সাধারণ গ্রামবাসীরা চাপ দিচ্ছেন, আমি নাকি আবাস যোজনা থেকে তাঁদের নাম বাতিল করে দিয়েছি। আমি তাদেরকে বোঝানোর চেষ্টা করি এবং বিডিও অফিসে যেতে বলি। কিন্তু যেভাবে হুমকি দেওয়া হচ্ছে তাতে বেঁচে থাকা দুরুহ হয়ে উঠছে। শুধু তাঁকে নয়, তাঁর বাবা-মা-কে হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। আবাস যোজনা প্রকল্পের সার্ভে করতে যাওয়া আইসিডিএস কর্মীরা, রীতিমতো আতঙ্কের মধ্যে রয়েছেন বলে দাবি করেছেন। এই বিষয়ে বিডিও-র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি।