Paschim Medinipur Road: ‘ঘরে বসেই মারা যেতে হয় রোগীকে’, ধান রোপণ করে বেহাল রাস্তার প্রতিবাদ গ্রামবাসীর

Paschim Medinipur: পশ্চিম মেদিনীপুরের দাসপুর ২ ব্লকের সাহাচক গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত উদয়চক গ্রামের পূর্ব পাড়া কাঠেরপুলে এলাকার ঘটনা।

Paschim Medinipur Road: 'ঘরে বসেই মারা যেতে হয় রোগীকে', ধান রোপণ করে বেহাল রাস্তার প্রতিবাদ গ্রামবাসীর
ধানের চারা রোপণ করে প্রতিবাদ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 5:09 PM

দাসপুর: দীর্ঘদিন ধরেই ভাঙাচোরা রাস্তা। যাতায়াতে অসুবিধা স্থানীয় বাসিন্দাদের। তবুও ভ্রুক্ষেপ নেই প্রশাসনের। অন্তত, তেমনটাই অভিযোগ। এরপরই ধানের চারা লাগিয়ে অভিনব প্রতিবাদ গ্রামবাসীদের।

পশ্চিম মেদিনীপুরের দাসপুর ২ ব্লকের সাহাচক গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত উদয়চক গ্রামের পূর্ব পাড়া কাঠেরপুলে এলাকার ঘটনা। সেখানেই দীর্ঘ দু’বছর ধরে রাস্তা নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা। এরপর বুধবার দুপুর নাগাদ প্রতিবাদে সামিল হন এলাকাবাসী।

এ দিন দুপুর নাগাদ প্রায় শতাধিক মহিলা ও পুরুষ প্রতিবাদে নামেন। কর্দমাক্ত রাস্তার উপর ধান রোপণ করে প্রতিবাদ জানান। তাঁদের অভিযোগ, বারবার প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি। এলাকাবাসীর দাবি, রাস্তা সংস্কারের জন্য এমজিএনআরজি প্রকল্পের বোর্ড প্রায় ছয় মাস আগে বসানো হয়েছিল। তার তারিখ দেওয়া রয়েছে ১৫ মার্চ ২০২২। অথচ কাজ শুরুই হয়নি। রাস্তার এই অবস্থার জন্য এক বছর আগে ওই গ্রামেরই বাসিন্দা সুভাষ মাইতি চিকিৎসার অভাবে মারা যান। স্কুলের ছাত্র-ছাত্রী থেকে সাধারণ মানুষের রাস্তা দিয়ে যাতায়াত প্রায় অসম্ভব। দ্রুত রাস্তা মেরামতের দাবি জানিয়ে আজকের এই বিক্ষোভ ও প্রতিবাদ।

এক এলাকাবাসী বলেন, ‘আমাদের যাতাযাতে খুবই অসুবিধা হয়। বাচ্চাদের স্কুলে যেতে খুবই অসুবিধা হয়।দীর্ঘ দু’বছর ধরে এমন ঘটনা ঘটে আসছে। কোনও মানুষের শরীর খারাপ হলে রাস্তা-ঘাটের জন্য চিকিৎসক আসতে পারে না।’ আরও এক এলাকাবাসী বলেন, ‘এটাই এই গ্রামের প্রধান রাস্তা। দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে। কয়েকদিন আগে খাল কাটা হয়। সেই কাল কাটার মাটি নদী বাঁধের উপর পড়েছে। কিন্তু সেই মাটি পড়ার পর রাস্তার আর মেরামত হচ্ছে না। কাদা-কাদা হয়ে যাচ্ছে গোটা রাস্তা। কারোর শরীর খারাপ হলে অন্য কোনও পথ নেই যে ডাক্তার খানায় নিয়ে যাওয়া হবে। এলাকার এক ব্যক্তি সুভাষ মাইতি বিনা চিকিৎসায় মারা গিয়েছেন। গাড়িওয়ালা কেউ তাঁকে নিয়ে যেতে পারেনি। ঘরে বসেই মারা যেতে হল তাঁকে।’

এই বিষয়ে পঞ্চায়েত সমিতির সহ সভাপতি আশীস হুদাইতের দাবি, বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কীভাবে রাস্তার মেরামতি করা যায়।