মদ-মাদকে কড়া নিষেধাজ্ঞা খড়্গপুর IIT-তে, আর্থিক জরিমানার পাশাপাশি কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি

Kharagpur IIT: পাশাপাশি আইআইটির কোন ছাত্র যদি বাইরের কোন ঝামেলায় লিপ্ত থাকেন, তা যদি অভিযোগ আসে, সেক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে, কড়া ব্যবস্থা নেওয়া হবে। গোটা বিষয়টি আইআইটি কর্তৃপক্ষের তরফ থেকে নোটিস দিয়ে জানানো হয়।

মদ-মাদকে কড়া নিষেধাজ্ঞা খড়্গপুর IIT-তে, আর্থিক জরিমানার পাশাপাশি কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি
খড়্গপুর IIT তে কড়া নির্দেশিকাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2024 | 10:00 AM

খড়্গপুর: এবার খড়্গপুর আইআইটি নির্দেশিকা জারি করে ছাত্র ছাত্রীদের সাবধান করল।  এবার মদ্যপানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আইআইটি কর্তৃপক্ষ। গত ১০ তারিখ খড়গপুর আইআইটির রেজিস্টার একটি নির্দেশিকা জারি করেছেন যেখানে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, যদি কোন ছাত্র-ছাত্রী ওই ক্যাম্পাসের মধ্যে মদ্যপান করেন প্রথমবার তাহলে তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। আবার যদি ওই একই পড়ুয়া দ্বিতীয়বার যদি ধরা পড়েন, তাহলে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। তার পরবর্তী ক্ষেত্রেও মদ্যপান অবস্থায় তিনি যদি ধরা পড়েন. তাহলে তাঁকে ‘আইআইটির ডিসিপ্লিনারি কমিটি’র সিদ্ধান্ত মেনে নিতে হবে । আর্থিক জরিমানার পাশাপাশি পড়াশোনার ক্ষেত্রেও তা প্রভাব পড়তে পারে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

পাশাপাশি আইআইটির কোন ছাত্র যদি বাইরের কোন ঝামেলায় লিপ্ত থাকেন, তা যদি অভিযোগ আসে, সেক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে, কড়া ব্যবস্থা নেওয়া হবে। গোটা বিষয়টি আইআইটি কর্তৃপক্ষের তরফ থেকে নোটিস দিয়ে জানানো হয়। সেখানেও আর্থিক জরিমানার পাশাপাশি পুরো বিষয়টি ‘ডিসিপ্লিনারি কমিটি’ খতিয়ে দেখবে বলে জানানো হয়েছে । আইআইটির মতো প্রতিষ্ঠানে এ ধরনের নির্দেশিকা এই প্রথম বলেই মনে করা হচ্ছে ।

অবশ্য এই প্রথমবার নয়, ২০২২ সালেও ক্যাম্পাসের মধ্যে মদ্যপানের বিরুদ্ধে কড়া নোটিস দিয়ে নির্দেশিকা জারি করেছিল কর্তৃপক্ষ। আইআইটি কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছিল, “ক্যাম্পাসের ভিতরে কিংবা বাইরে অ্যালকোহল কিংবা যে কোনও মাদক দ্রব্য ব্যবহারের অভিযোগ উঠলে, কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহিষ্কারও করা হতে পারে।”