IIT Kharagpur: খড়গপুর ছাত্র মৃত্যুর ঘটনায় পথে তৃণমূল, আইআইটি কর্তৃপক্ষকে কাঠগড়ায় তুলে চলল স্লোগান

IIT Kharagpur: প্রতিবাদ মঞ্চ থেকেই আইআইটি কর্তৃপক্ষের বিরুদ্ধে লাগাতার স্লোগান দিতে থাকেন ঘাসফুল শিবিরের সমর্থকরা। কেন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বারবার ছাত্র মৃত্যুর ঘটনা ঘটছে সেই প্রশ্নও তোলা হয়।

IIT Kharagpur: খড়গপুর ছাত্র মৃত্যুর ঘটনায় পথে তৃণমূল, আইআইটি কর্তৃপক্ষকে কাঠগড়ায় তুলে চলল স্লোগান
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 3:39 PM

খড়গপুর: শনিবারই মর্গে গিয়ে ছেলে খুন করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন মৃত ছাত্রের বাবা। খড়গপুর আইআইটি-র (Kharagpur IIT) ফয়াজ আহমেদ নামে বছর ২৩-র ওই পড়ুয়াকে পুড়িয়ে মেরে ফেলা হয়েছে বলে দাবি করেছিলেন তিনি। সহজ কথায় অস্বাভাবিক মৃত্যুর ঘটনা কোনওভাবেই মেনে নিতে পারছে না ফয়াজের পরিবারের সদস্যরা। ফায়াজ কোনওভাবেই আত্মহত্যা (Suicide) করতে পারে না বলে সাফ দাবি তাঁদের। এবার এ ঘটনার যথাযথ তদন্তের দাবিতে পথে নামল তৃণমূল (Trinamool Congress)। রবিবার খড়গপুর আইআইটি-র গেটের সামবে অবস্থান বিক্ষোভে বসেন তৃণমূলের স্থানীয় নেতৃত্ব ও কর্মীরা। 

প্রতিবাদ মঞ্চ থেকেই আইআইটি কর্তৃপক্ষের বিরুদ্ধে লাগাতার স্লোগান দিতে থাকেন ঘাসফুল শিবিরের সমর্থকরা। কেন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বারবার ছাত্র মৃত্যুর ঘটনা ঘটছে সেই প্রশ্নও তোলা হয়। কাঠগড়ায় তোলা হয় প্রতিষ্ঠানের ডিরেক্টরকেও। একদিন আগেই খড়গপুর আইআইটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ওই পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। এমনকী তাঁর দেহে পতনও ধরে গিয়েছিল বলে খবর। প্রাথমিক ভাবে ওই পড়ুয়া আত্মহত্যা করেছে বলে শোনা গেলেও সময় গড়াতেই মৃত্যু ঘিরে বাড়তে থাকে রহস্য। 

মৃত ছাত্রের বাবা বলেন, “আমার ছেলেকে জ্বালিয়ে মেরে ফেলা হয়েছে। ওর গোটা শরীর পুরো জ্বলে গিয়েছে। আমি এই ঘটনার বিচার চাই। বিচার না পাওয়া পর্যন্ত আমি এখান থেকে যাব না।” এদিনের ঘটনা প্রসঙ্গে তৃণমূলের জেলা কোঅর্ডিনেটর অজিত মাইতি বলেন, “আইআইটি নিজেকে মঙ্গলগ্রহের জীব ভাবে। কোনও কেসেই তদন্ত করে না। ২০১৯ সালে একজন মারা গিয়েছে। ২০২০ সালে একজন মারা গিয়েছে। মাঝখানে দুজন সুবর্ণরেখা নদীতে ডুবে মারা গিয়েছে। তারপর কী করেছে আইআইটি কর্তৃপক্ষ? মৃতেদর পরিবারের জন্য কী করেছে? এর একটা ডিরেক্টর সরাসরি কেন্দ্রীয় সরকারকে তোষণ করে কমিশন পাওয়ার জন্য এইভাবে মানবসম্পদকে নষ্ট করে দিচ্ছে। ”