Scientist: দূষণমূক্ত পরিবেশ গবেষণায় কাজ করে বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় কালনার অরিন্দম

Bengali Scientist: দূষণমুক্ত পরিবেশ গবেষণার জন্য কাজ করে পৃথিবীর সেরা বিজ্ঞানীদের (Scientist) তালিকায় নাম উঠল কালনার (Kalna) অরিন্দম মোদকের।

Scientist: দূষণমূক্ত পরিবেশ গবেষণায় কাজ করে বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় কালনার অরিন্দম
বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় কালনার যুবক। নিজস্ব চিত্র।

কালনা: তেলের বিকল্প ও প্রকৃতিতে পড়ে থাকা জঞ্জাল কে পরিশ্রুত করে তার ব্যবহার করা এবং সেই সঙ্গে দূষণমুক্ত পরিবেশ গবেষণার জন্য কাজ করে পৃথিবীর সেরা বিজ্ঞানীদের (Scientist) তালিকায় নাম উঠল কালনার (Kalna) অরিন্দম মোদকের। ৪২ বছর বয়সী খড়গপুর আইআইটি-র এই প্রাক্তনীর এহেন সাফল্যে গর্বিত পরিবার। খুশির হাওয়া এলাকায়।

অরিন্দম মোদক নিরন্তর ভাবে গবেষণা করছেন কীভাবে প্রকৃতিতে পড়ে থাকা দৈনন্দিন জঞ্জাল, আবর্জনাকে কাজে লাগানোর পাশাপাশি পরিবেশকে দূষণমুক্ত রাখা যায়। অজৈব ও জৈব রসায়ন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং,বায়োলজি সহ বিভিন্ন বিষয়ের উপর তাঁর এই গবেষণা। সম্প্রতি আমেরিকার স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে জায়গা করে নিয়েছেন পূর্ব বর্ধমানের কালনার বাসিন্দা অরিন্দমবাবু। তাঁর গবেষণার বিষয় হল দূষণমুক্ত পরিবেশ ও কীভাবে সহজলভ্য হবে তরল জ্বালানী।

কালনার হাটকালনা গ্রাম পঞ্চায়েতের পুরাতন হাটের এক মধ্যবিত্ত মোদক পরিবারের এক মাত্র সন্তান অরিন্দম। ছোটবেলা থেকেই অত্যন্ত মেধাবী ছাত্র তিনি। ১৯৯৫ সালে কালনা মহারাজা উচ্চবিদ্যালয়ে ভর্তি হন। ২০০২ সালে সেখান থেকে দ্বাদশ শ্রেণি পাশ করেন। তার পর কালনা কলেজ থেকে রসায়নে স্নাতক হন। তারপর খরগপুর আইআইটি। সেখান থেকে স্নাতকোত্তরের পর ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দা কাল্টিভেশন অফ সায়ন্সে ডক্টোরেট হন ২০১৩ সালে। জাপানের টোয়াটা সেন্ট্রাল আর অ্যান্ড ডি ল্যাব থেকে পোস্ট ডক্টরেট  করেন ২০১৫সালে।

গবেষক হিসাবে তিনি কাজ করেছেন তিয়ানজান ইউনিভার্সিটি ও কলকাতার এস অ্যান্ড বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্স ইনস্টিটিউটে। বর্তমানে দিল্লি আইআইটিতে বিকল্প শক্তি ও দূষণ প্রতিরোধ গবেষণার সঙ্গে যুক্ত আছেন অরিন্দম বাবু। গ্রামের সাধাসিধে ছেলেটির এহেন স্বীকৃতিতে গর্বিত তাঁর বাবা-মা সহ গোটা কালনাবাসী।

আরও পড়ুন: Malda: প্রাথমিক শিক্ষকের চাকরি পেয়ে জয়েন্ট বিডিও পদে ইস্তফা! আশিসবাবুর কাণ্ডে শোরগোল

আরও পড়ুন: Attempt to Suicide: মদ-কে অপমান! অভিমানে হাইটেনশন খুঁটিতে উঠে জীবন শেষ করে দিতে চাইলেন গোপাল 

আরও পড়ুন: Corona Update: নমুনা পরীক্ষা বাড়তেই ফের ৮০০ পেরোল দৈনিক আক্রান্তের সংখ্যা 

Click on your DTH Provider to Add TV9 Bangla