অজানা জ্বর থেকে নিস্তার নেই দক্ষিণবঙ্গের, এক হাসপাতালেই ভর্তি ৪২ জন শিশু

Mystery Fever: জ্বর, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে শিশুরা। দুর্গাপুর মহকুমা হাসপাতালে তৈরি হয়েছে মেডিক্যাল টিম।

অজানা জ্বর থেকে নিস্তার নেই দক্ষিণবঙ্গের, এক হাসপাতালেই ভর্তি ৪২ জন শিশু
রাজ্যের কোন‌ হাসপাতালে কত শিশু শয্যা রয়েছে তা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য স্বাস্থ্য দফতর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 2:17 PM

দুর্গাপুর: অজানা জ্বরের (Mysteru Fever) প্রকোপ ক্রমশ বিস্তার বাড়াচ্ছে জেলায় জেলায়। জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুর পেরিয়ে এ বার জ্বরের থাবা দক্ষিণবঙ্গে (South Bengal)। অজানা জ্বরে আক্রান্ত হয়ে দুর্গাপুর (Durgapur) মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন ৪২ জন শিশু। বিশেষ টিম তৈরি করে চিকিৎসা শুরু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। দিন কয়েকের ব্যাবধানে মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে জ্বর, সর্দি কাশি আর শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি করাতে হচ্ছে শিশুদের।

দুর্গাপুর মহকুমা হাসপাতালের শিশু বিভাগে মোট ৫৫ টি বেড রয়েছে। এর মধ্যে ৪২টি বেডেই জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টজনিত সমস্যার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে শিশুরা। দুর্গাপুর মহকুমা হাসপাতালের সুপার ড. ধীমান মন্ডল জানিয়েছেন, শিশুরা মূলত ভাইরাল ফিভারে আক্রান্ত হয়েই ভর্তি হয়েছে। তবুও কোনোরকম ঝুঁকি নিতে চাইছেন না তাঁরা। একসঙ্গে ৪২ জন শিশুর জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যাটা নিয়ে বেশ চিন্তায় রয়েছেন চিকিৎসকেরা। ড. ধীমান মন্ডল জানান, তাঁরা এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তবে লক্ষণ যে কোভিডের নয়, সে ব্যাপারে আশ্বস্ত করেছেন তিনি।

শিশু বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে অন্যান্য বিভাগের চিকিৎসকদের নিয়ে টিম তৈরি করে নজর রাখা হচ্ছে শিশুদের ওপর। এখনই আতঙ্কিত হওয়ার মতো কোনও ঘটনা ঘটেনি বলে আশ্বস্ত করেছেন হাসপাতালের সুপার। শিশুর মা-বাবারা যাতে আরও সচেতন থাকেন, সে বিষয়েও সতর্ক করেছেন তিনি। অহেতুক আতঙ্কিত না হয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

হাসপাতালে ভর্তি হওয়া এক শিশুর বাবা জানান, সন্তান জ্বরে আক্রান্ত ৩-৪ দিন ধরে। কিছুতেই কমছে না জ্বর। শ্বাসকষ্ট শুরু হওয়ায় কোনোরকম ঝুঁকি না নিয়ে হাসপাতালে এসেছেন তিনি। করোনার তৃতীয় ঢেউ নিয়েও ভয় পাচ্ছেন অভিভাবকেরা। যদিও বেশির ভাগ শিশুরই কোভিড রিপোর্ট নেগেটিভ। অজানা জ্বরে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে আক্রান্ত হয়েছে ১৫০ জন শিশু। প্রকোপ বেড়েছে উত্তর দিনাজপুরেও। রায়গঞ্জ হাসপাতালে ভর্তি অন্তত ১৬ জন শিশু। প্রায় প্রত্যেকেরই রয়েছে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট। কারও আরও পেটে ব্যাথাও হচ্ছে।

এ দিকে আজ ভোরেই জলপাইগুড়িতে অজানা জ্বরে ফের মৃত্যু হয়েছে এক শিশুর। জ্বরে আক্রান্ত তিন মাসের ওই শিশুকে বুধবার ভোরে ময়নাগুড়ি থেকে জলপাইগুড়ি হাসপাতালে নিয়ে আসা হয়। এই নিয়ে ২৪ ঘণ্টায় মোট ৪ শিশুর মৃ্ত্যু হল।

জ্বর নিয়ে তৎপর হয়েছে স্বাস্থ্য ভবন। গত কয়েকদিনেও জানা যায়নি জ্বরের কারণ। প্রশ্ন উঠতেই নড়েচড়ে বসে স্বাস্থ্য দফতর। আজ আট সদস্যের বিশেষজ্ঞ কমিটির সঙ্গে বৈঠক করবেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী, স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য। বিকেলে সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, ডেপুটি সিএম‌ওএইচ টু, এমএসভিপি, জেলা হাসপাতালের সুপার, নিকু-পিকু-আইসিইউ ইনচার্জ এবং প্রতিটি হাসপাতালের একজন শিশুরোগ চিকিৎসকের সঙ্গে বিশেষজ্ঞ কমিটির উপস্থিতিতে বৈঠক করবেন স্বাস্থ্য সচিব।

আরও পড়ুন: শুধু বাংলা নয় হরিয়ানাও জুবুথুবু ‘অ-জানা’ জ্বরে! ৩ সপ্তাহে ৭ শিশুর মৃত্যু