শুধু বাংলা নয় হরিয়ানাও জুবুথুবু ‘অ-জানা’ জ্বরে! ৩ সপ্তাহে ৭ শিশুর মৃত্যু

Unknown fever : জেলা স্বাস্থ্য বিভাগের ওই প্রতিনিধি দলে রয়েছেন একজন ইপিডেমিওলজিস্ট, একজন সায়েন্স অফিসার এবং স্বাস্থ্য পর্যবেক্ষকরা। তাঁরা বলছেন, একাধিক শারীরিক সমস্যার কারণে মৃত্যু হয়ে থাকতে পারে। তবে মৃত্যুর কারণ না জানা পর্যন্ত স্বস্তি পাচ্ছেন না আধিকারিকরা।

শুধু বাংলা নয় হরিয়ানাও জুবুথুবু 'অ-জানা' জ্বরে! ৩ সপ্তাহে ৭ শিশুর মৃত্যু
অজানা জ্বরে শিশুমৃত্যুতে উদ্বেগ বাড়ছে হরিয়ানায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 2:03 PM

চণ্ডীগঢ় : করোনা তো ছিলই, তার সঙ্গে আবার নতুন ভয় ঢুকেছে হরিয়ানার পালওয়াল জেলায়। এখানকার এক গ্রামে শেষ তিন সপ্তাহে অন্তত সাত জন শিশুর মৃত্যু হয়েছে। প্রত্যেকের বয়স ১৪ বছরের নিচে। মৃত্যুর কারণ নিয়ে এখনও ধন্দে রয়েছে জেলার স্বাস্থ্য আধিকারিকরা।

পালওয়াল শহর থেকে ২০ কিলোমিটার দূরে চিলি গ্রাম। আর এই গ্রামেই দানা বাঁধছে নতুন এক আতঙ্ক। তিন সপ্তাহের মধ্যে সাত শিশুর মৃত্যুতে দুশ্চিন্তায় রয়েছে জেলা স্বাস্থ্য বিভাগও। ইতিমধ্যেই গ্রামের পঞ্চায়েত অফিসে একটি ক্যাম্প খোলা হয়েছে। কিন্তু কী থেকে মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। চিকিৎসকদের একাংশ বলছেন, এখানকার আশেপাশের যা পরিস্থিতি তাতে, ডেঙ্গি থেকে শুরু করে নিউমোনিয়া, গ্যাস্ট্রোএনটেরিটিস থেকে শুরু করে কোনও ভেক্টর বাহিত রোগ, যে কোনও কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্থানীয়দের একাংশ বলছেন, সম্ভবত ডেঙ্গি থেকে মৃত্যু হয়ে থাকতে পারে ওই শিশুদের। কিন্তু স্বাস্থ্য আধিকারিকদের প্রতিনিধি দল, ডেঙ্গির সংক্রমণের কোনও সংযোগ পাচ্ছেন না। জেলা স্বাস্থ্য বিভাগের ওই প্রতিনিধি দলে রয়েছেন একজন ইপিডেমিওলজিস্ট, একজন সায়েন্স অফিসার এবং স্বাস্থ্য পর্যবেক্ষকরা। তাঁরা বলছেন, একাধিক শারীরিক সমস্যার কারণে মৃত্যু হয়ে থাকতে পারে। তবে মৃত্যুর কারণ না জানা পর্যন্ত স্বস্তি পাচ্ছেন না আধিকারিকরা। বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালানো হচ্ছে। প্রতিনিধি দলের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ২০ দিনে সাত জন শিশুর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে গ্রামের সরপঞ্চ জানিয়েছেন, কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে।

পালওয়াল জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক ব্রহ্মদীপ সাধু জানিয়েচেন, “ডেঙ্গির সম্ভাবনা আমরা একেবারে উড়িয়ে দিচ্ছি না, কিন্তু এখনও পর্যন্ত আমরা গ্রাম থেকে যতগুলি নমুনা সংগ্রহ করেছি, তার মধ্যে কোথাও ডেঙ্গির হদিশ পাওয়া যায়নি। প্রাথমিকভাবে রিপোর্টে যে সাতজনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দু’জন নিউমোনিয়া, একজন অ্যানিমিয়া, একজন গ্যাস্ট্রোএনটেরিটিসের জন্য জ্বর, একজন খিচুনি দিয়ে জ্বর এবং একজন প্রচন্ড জ্বরে ভুগছিল।

পাশের রাজ্য উত্তর প্রদেশে ইতিমধ্যেই ডেঙ্গি পরিস্থিতি যে আকার ধারণ করেছে, তাতে উদ্বেগ বাড়ছে কেন্দ্রের। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সূত্রে যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে চলতি বছরে জুলাই মাস পর্যন্ত যোগী রাজ্যে মোট ১৬০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। কারও মৃত্যু হয়নি। গোটা রাজ্যের মধ্যে সব থেকে খারাপ পরিস্থিতি ফিরোজ়াবাদে। জানা গিয়েছে, গত দুই সপ্তাহ ধরে ডেঙ্গি ও ভাইরাল ফিভারে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন প্রায় ৬০ জন।

আরও পড়ুন : Dengue situation in UP: ডেঙ্গি পরিস্থিতি সামলাতে তৎপর যোগী

আরও পড়ুন : Murshidabad: অজানা জ্বরে আক্রান্ত ১৫০, মেডিক্যাল কলেজে মেঝেতেও শুয়ে শিশুরা!