Swasthasathi Card: স্বাস্থ্যসাথী না নিলে সোজা FIR! এবার আর ছাড় নেই নার্সিংহোমগুলির, কড়া ‘নির্দেশ’ মুখ্যমন্ত্রীর

Mati Utsab: মুখ্যমন্ত্রীর কড়া বার্তা, যদি কোনও নার্সিংহোম স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও রোগীকে ফিরিয়ে দেন, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

Swasthasathi Card: স্বাস্থ্যসাথী না নিলে সোজা FIR! এবার আর ছাড় নেই নার্সিংহোমগুলির, কড়া ‘নির্দেশ’ মুখ্যমন্ত্রীর
স্বাস্থ্যসাথী নিয়ে কড়া বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 4:08 PM

পূর্ব বর্ধমান: বারবার প্রশাসন থেকে বলা সত্ত্বেও তা কানে তোলে না বহু নার্সিংহোম। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে রোগী গেলে তাঁকে শূন্য হাতেই ফিরতে হয় বলে অভিযোগ তোলেন রোগীর আত্মীয়রা। বহু নার্সিংহোম, বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। তবে এই আচরণ যে কোনওভাবেই রেয়াত করা হবে না, আরও একবার সেই হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বর্ধমানে মাটি উৎসবের সূচনা করেন তিনি। গোদা স্বাস্থ্যনগরীর মাঠে প্রশাসনিক জনসভা থেকে মুখ্যমন্ত্রীর কড়া বার্তা, যদি কোনও নার্সিংহোম স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও রোগীকে ফিরিয়ে দেন, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে পুলিশ যেন দ্রুততার সঙ্গে তৎপর হয়, স্বাস্থ্যভবনের সঙ্গে যোগাযোগ করে, সেই নির্দেশও দেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “যদি কোনও নার্সিংহোম বলে চিকিৎসা করব না, তার বিরুদ্ধে থানায় গিয়ে এফআইআর করবেন। পুলিশকে আমি অর্ডার দিচ্ছি তার বিরুদ্ধে অ্যাকশন নিয়ে সঙ্গে সঙ্গে হেলথ ডিপার্টমেন্টকে জানাতে হবে। ডিএম, এসপি এগুলি দেখবে। আমি মনে করি গরীব মানুষের কাজে যেন কোনও অবহেলা না হয়।”

এদিন মুখ্যমন্ত্রী বলেন, তাঁর কাছে খবর এসেছে, কিডনির সমস্যা নিয়ে কিংবা হার্টের বা লিভারের সমস্যা নিয়ে রোগী গেলে সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে নেওয়া হচ্ছে। কিন্তু অন্য রোগীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি শুনতে পাচ্ছি অনেকে কিডনি কেস গেলে করছেন, হার্ট কেস গেলে করছেন, লিভার কেস গেলে করছেন। কিন্তু অন্য কেস গেলে বলছেন এই চিকিৎসা এখানে হয় না। অন্য জায়গায় যান। মানে হার্টে বেশি টাকা, একেবারে টাকাটা নিয়ে নেবে। কিডনিতে বেশি টাকা, পুরোটা নিয়ে নেবে। সুতরাং এগুলো আমাদের নলেজেও আসছে। আমরাও নজর রাখছি।”

এদিন মুখ্যমন্ত্রী জানতে চান, সকলে স্বাস্থ্যসাথী কার্ড পাচ্ছেন কি না। যাঁরা এখনও সেই কার্ড পাননি, তাঁদের দুয়ারে সরকার শিবিরে যাওয়ার পরামর্শ দেন তিনি। অন্যদিকে যাঁদের কাছে কার্ড রয়েছে, তাঁরা যেন এই কার্ডের ব্যবহার করেন সে কথাও জানান। একইসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী বলেন, কোভিড আবার একটু একটু বেড়েছে। নজর রাখার কথা বলেন তিনি। ভয় না পেয়ে মাস্কটা সকলে যেন পরেন, সে কথাই বলেন তিনি।