Digha: কীভাবে করতে হয় দুর্যোগের মোকাবিলা, মহড়া দিতে গিয়ে বিক্ষোভের মুখে প্রশাসন

Digha: গ্রামবাসীদের অভিযোগ, আসল দুর্যোগের সময়ে প্রশাসনের কাউকেই পাওয়া যায় না। তাই এই 'নাটকের' প্রয়োজন নেই। গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়ে ফিরে আসতে বাধ্য হন কর্মীরা।

Digha: কীভাবে করতে হয় দুর্যোগের মোকাবিলা, মহড়া দিতে গিয়ে বিক্ষোভের মুখে প্রশাসন
দুর্যোগ মোকাবিলায় মহড়া প্রশাসনের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 2:56 PM

দিঘা: দিঘার সমুদ্র উপকূল-সহ জেলায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আগাম মহড়া করতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ল প্রশাসনের। গ্রামবাসীদের অভিযোগ, আসল দুর্যোগের সময়ে প্রশাসনের কাউকেই পাওয়া যায় না। তাই এই ‘নাটকের’ প্রয়োজন নেই। গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়ে ফিরে আসতে বাধ্য হন কর্মীরা। পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলবর্তী হওয়ার কারণে প্রাকৃতিক দুর্যোগ হলেই এই জেলার দিঘা, রামনগর, হলদিয়া-সহ বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। জেলা প্রশাসনের পক্ষ থেকে বৃহস্পতিবার দিঘা রামনগরের বিভিন্ন এলাকায় সকাল ৯ টা থেকে মহড়া হওয়ার কথা ছিল। এই মহড়ার কারণে যাতে এলাকাবাসী কোন আতঙ্কিত হয়ে না পড়েন সেই কারণে বুধবার পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনিক ভবনে অতিরিক্ত জেলাশাসক সৌভিক ভট্টাচার্য এক সাংবাদিক বৈঠকের মাধ্যমে বিস্তারিত জানিয়েও দেন। কিন্তু সেই মহড়া শুরুই করতে পারলেন না কর্মীরা।

রামনগর -১ ব্লকের পদিমা -১ অঞ্চলের পাঁচটি জায়গায় মহড়া হওয়ার কথা ছিল। মহড়ার মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ হলে আগে কীভাবে স্কুলের পড়ুয়া, স্বাস্থ্যকেন্দ্রের রোগী এবং কারখানার শ্রমিক-সহ অন্যান্যদের উদ্ধার করা হবে তা সেনা,উপকূল রক্ষীবাহিনী-সহ অন্যান্য দফতরের আধিকারিকদের উপস্থিতিতে হত। সেই মতো সকলে পৌঁছেও গিয়েছিলেন। তাঁদের দেখেই ক্ষোভ উগরে দেন গ্রামবাসীরা। তাঁদের বক্তব্য, গত কয়েকবারে দুর্যোগে যেভাবে বিধ্বস্ত হয়েছে দিঘা, শঙ্করপুর,মন্দারমণি-সহ পার্শ্ববর্তী এলাকাগুলি, কখনই আসল সময়ে প্রশাসনের কাউকে তাঁরা সাহায্যের জন্য সেভাবে পাশে পান না। তাই গ্রামবাসীদের কথায় এই মহড়ার কোনও প্রয়োজন নেই । ফিরে আসা এক কর্মী বলেন, “মহড়া করতে গিয়েছিলাম। গ্রামের মানুষ বলল এসব নাটকের প্রয়োজন নেই। করতেই দিল না কিছু।”

উল্লেখ্য, চলতি সপ্তাহের শেষেই দিঘা-সহ পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার বিকালে পর থেকেই তা শুরু হওয়ার কথা। আবহাওয়া দফতরের ওয়েবসাইট অনুযায়ী, দিঘায় শেষ ২৪ ঘণ্টায় আবহাওয়া ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস।